• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বান্দরবানে শিক্ষাবৃত্তি প্রদানে বৈষম্য

  মোহাম্মদ আব্দুর রহিম, বান্দরবান

২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০৭
বান্দরবান
শিক্ষাবৃত্তি প্রদানে বৈষম্য (ছবি : দৈনিক অধিকার)

জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে পার্বত্য অঞ্চলকে শিক্ষা ক্ষেত্রে এগিয়ে নিতে নানা পদক্ষেপ নিয়েছেন। এর মধ্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের শিক্ষাবৃত্তি প্রদানে ব্যাপক বৈষম্য ও অনিয়মের অভিযোগ উঠেছে।

তবে বরাবরই অস্বীকার করে আসছেন উন্নয়ন বোর্ডের শিক্ষা বিভাগের শীর্ষ কর্মকর্তারা। অভিভাবকরা মনে করছেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুরের অগোচরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্মরত অসাধু কর্মকর্তারা বাঙালি শিক্ষার্থীদের বঞ্চিত করে এইসব বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মনোনীত করেন।

শিক্ষার্থীদের সূত্রে জানা যায়, ২৮ ফেব্রুয়ারি বান্দরবান শহরের অরুণ সারকি টাউন হলে শিক্ষাবৃত্তি প্রদান করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড। এই সময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং প্রধান অতিথি হিসেবে উপস্থিত রেখে ৩১৬ জন শিক্ষার্থীকে ৭ হাজার টাকা করে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। তবে তার মধ্যে বেশির ভাগই উপজাতি শিক্ষার্থী। এইসব বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে বাঙালি শিক্ষার্থীর সংখ্যা অতি নগণ্য। বাঙালি ৮০ শতাংশ শিক্ষার্থীদের বঞ্চিত করে পাহাড়ি বিভিন্ন জাতিগোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। শিক্ষাবৃত্তি প্রদানের সময় বাঙালি শিক্ষার্থীদের অভিভাবকদের মধ্যে নানা গুঞ্জন শুরু হয়। পাহাড়ে বর্তমানে ৭৫% বাঙালি বসবাস করেন।

এ ব্যাপারে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী ইয়াসির আরাফাত বলেন, শিক্ষার্থীদের অনলাইনে আবেদনের পরিপ্রেক্ষিতে কারা কারা শিক্ষাবৃত্তি পাবে রাঙ্গামাটি অফিস থেকে তা মনোনয়ন করা হয়। তবে অরুণ সারকি টাউনহলে আমি অনুষ্ঠান আয়োজন করে থাকলেও এখানে আমার কোনো হাত ছিল না। বিষয়টি রাঙ্গামাটি অফিসের শিক্ষা ডিপার্টমেন্টের কর্মকর্তারা ভালো জানবেন।

এ ব্যাপারে জানতে চাইলে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উপসচিব (সদস্য-পরিকল্পনা) ড. প্রকাশ কান্তি চৌধুরী মুঠোফোনে জানান, এবারে উন্নয়ন বোর্ডে অনলাইনের মাধ্যমে শিক্ষাবৃত্তির জন্য আবেদন এসেছে ৯ হাজার। ওখান থেকে বাছাই করে ৩১৬ জন শিক্ষার্থীকে ৭ হাজার টাকা করে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে।

আরও পড়ুন : সাতক্ষীরার ট্রলির ধাক্কায় কৃষকের মৃত্যু

বাঙালি শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের বৈষম্যতার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, বৃত্তি পাওয়ার জন্য কারা মনোনীত হবেন এটা অনলাইন ও বোর্ড এর মাধ্যমে নির্বাচিত করা হয়। তবে বাঙালি কয়জন পাহাড়ি কজন শিক্ষা বৃত্তি পেয়েছে এই বিষয়ে আমার জানা নেই।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড