• শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘মানসম্মত শিক্ষা ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়’

  গাজীপুর প্রতিনিধি

২৯ ফেব্রুয়ারি ২০২০, ১১:৫৮
গাজীপুর
সনদ বিতরণকালে (ছবি : দৈনিক অধিকার)

মানসম্মত শিক্ষা ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয় বলে মনে করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ। তিনি বলেন, ‘প্রশিক্ষিত ও নিবেদিত প্রাণ শিক্ষক ছাড়া যেমন শিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়, তেমনি মানসম্পন্ন শিক্ষা ছাড়া উন্নয়নের ধারাকে অব্যাহত রাখা তথা টেকসই উন্নয়নও সম্ভব নয়।’

শনিবার (২৯ ফেব্রুয়ারি) গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে সিনেট হলে সিইডিপির ১১তম ব্যাচের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মাননীয় উপাচার্য।

উপাচার্য আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয় পর্যায় শিক্ষাকে অবশ্যই অনুসন্ধিৎসু, উদ্ভাবনীমূলক ও সৃষ্টিধর্মী হতে হয়। শিক্ষার সার্বিক উন্নয়নে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে পেশাদারিত্বের মনোভাব থাকা পূর্বশর্ত। তা না হলে শিক্ষার উদ্দেশ্য ব্যাহত হতে পারে।

অনুষ্ঠানে চারটি বিষয়ে মোট ১৪৮ জন কলেজ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়। চার সপ্তাহব্যাপী প্রশিক্ষণের মূল্যায়নে শীর্ষ স্কোর অর্জনকারী আট প্রশিক্ষণার্থীকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত ‘আমার দেখা নয়া চীন’ গ্রন্থটি পুরস্কার হিসেবে দেওয়া হয়।

স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- উপউপাচার্য  প্রফেসর ড. মো. মশিউর রহমান, চারটি বিষয়ের কোর্স উপদেষ্টা প্রফেসর ড. ফারুক আহমেদ (ব্যবস্থাপনা বিভাগ), প্রফেসর ড. গোবিন্দ চক্রবর্তী (রাষ্ট্রবিজ্ঞান বিভাগ), সহযোগী অধ্যাপক মো. আব্দুর রহিম (ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ), প্রফেসর ড. শারমিন মুসা (প্রাণিবিদ্যা বিভাগ)।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড