• মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

হারিয়ে যাচ্ছে দেশীয় বাদ্যযন্ত্র 

  ইমন চৌধুরী, পিরোজপুর

২৩ ফেব্রুয়ারি ২০২০, ১২:২০
পিরোজপুর
দেশীয় বাদ্যযন্ত্র (ছবি : দৈনিক অধিকার)

একটা সময় ছিল যখন গ্রামে লোকসংগীত, যাত্রাপালা, নাট্য ও পালাগানে হারমোনিয়াম, তবলা দোতরার মতো দেশীয় বাদ্যযন্ত্রগুলো শোভা পেত। কিন্তু আধুনিক ও পাশ্চাত্য সংগীত আর ইলেকট্রনিক বাদ্যযন্ত্রের প্রভাবে পিরোজপুরে ধীরে ধীরে হারিয়ে যেতে বসেছে দেশীয় বাদ্যযন্ত্রের শিল্প। 

সাংস্কৃতিক কর্মীরা বলছেন, যথাযথভাবে সংরক্ষণের অভাবে দেশীয় বাদ্যযন্ত্রের ব্যবহার আজ বিলীনের পথে।
 
সংগীত হচ্ছে আত্মার যোগ। হৃদয়ের টান, গুরুবিদ্যা। সাধনা ছাড়া সংগীতে সিদ্ধি কখনোই সম্ভব না। সংগীতের মধ্যদিয়ে মনের পরিশুদ্ধি মেলে। সংগীত সাধনার পূর্বশর্ত হচ্ছে অনুশীলন। সেই অনুশীলনের জন্য প্রয়োজন বাদ্যযন্ত্র। কণ্ঠের কথা বলি আর একক বাদ্যযন্ত্র চর্চার কথাই বলি, বাদ্যযন্ত্র ছাড়া সংগীতচর্চা অসম্ভব। তবে পাশ্চাত্য সংগীতের প্রভাব আর যথাযথভাবে সংরক্ষণের অভাবে দেশীয় বাদ্যযন্ত্রের ব্যবহার আজ বিলীনের পথে। 

পিরোজপুর সদরের কলেজ রোডে প্রায় ৫০ বছর ধরে দেশীয় হারমোনিয়াম, তবলা, বাঁশি ও সরোদ তৈরি করে আসছেন কয়েকটি দোকানের কারিগররা। 

তারা জানান, ১০ থেকে ১৫ বছর আগের হারমোনিয়াম, তবলার বেচা-বিক্রি ছিল অনেক। তখন প্রতিদিনই কাজের অর্ডার থাকত। অর্ডার দিয়েও বাদ্যযন্ত্র কিনতেন ক্রেতারা। কিন্তু বর্তমান যুগে দেশীয় বাদ্যযন্ত্রের অধিকাংশই মুখ থুবড়ে পড়েছে ইলেকট্রনিক গিটার, কিবোর্ড, পিয়ানো, ড্রামসেট, ভায়োলিনের মতো ভিনদেশি বাদ্যযন্ত্রের কাছে। যার ফলে এই শিল্পে আমাদের কর্ম কমে গেছে। তাই জীবিকা নির্বাহের জন্য অনেক কারিগর বেছে নিয়েছে অন্য পেশা। 

জেলা উদীচী শিল্পগোষ্ঠীর সাধারণ সম্পাদক খালেদ আবু জানান, দেশীয় বাদ্যযন্ত্র বাজানো মূলত গুরুমুখী বিদ্যা। যা একজন ওস্তাদের তত্ত্বাবধানে থেকে আয়ত্ত্ব করতে হয়। কিন্তু এখনকার নতুন প্রজন্ম এত কষ্ট করে কোনো কিছু শিখতে আগ্রহী নয়। তারা তুলনামূলক সহজ হওয়ায় ইলেকট্রিক বাদ্যযন্ত্রের দিকে ঝুকছে। দেশীয় সংস্কৃতি বাঁচাতে যথাযথভাবে এই শিল্পের সংরক্ষণের দাবি আমাদের সাংস্কৃতিক কর্মীদের। 

জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন বলছেন, স্থানীয় বিসিকের মাধ্যমে দেশীয় বাদ্যযন্ত্র টিকিয়ে রাখতে সরকারিভাবে উদ্যোগ নেওয়া হবে। 

আরও পড়ুন : নরসিংদীতে অপহরণকারীচক্রের ৪ সদস্য গ্রেপ্তার

সংগীতচর্চা ও আয়োজনের বড় অংশ জুড়ে থাকত বিভিন্ন বাদ্যযন্ত্র। কালের বিবর্তনে এবং ডিজিটাল সংস্কৃতির সঙ্গে পাল্লা দিতে গিয়ে হারিয়ে গেছে অতীতের অনেক বাদ্যযন্ত্র। তাই দেশীয় সংস্কৃতি রক্ষায় এগিয়ে আসবে সরকার এমনটাই প্রত্যাশা সবার।

ওডি/জেএস
 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড