• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কিশোরগঞ্জে অর্গানিক সবজি চাষে সাফল্য 

  সহিদুল ইসলাম সহিদ, কিশোরগঞ্জ

২২ ফেব্রুয়ারি ২০২০, ১২:০২
কিশোরগঞ্জ
অর্গানিক সবজি চাষে সাফল্য (ছবি : দৈনিক অধিকার)

সবজির জেলা কিশোরগঞ্জ হলেও অর্গানিক বা বিষমুক্তভাবে সবজি আবাদ করা কঠিন। সে চ্যালেঞ্জ সামনে রেখে কিশোরগঞ্জের তরুণ কৃষি উদ্যোক্তা মনোয়ার হোসাইন রনী বিষমুক্ত সবজি উৎপাদন করে সাড়া ফেলে দিয়েছেন।

তিনি ১০ বছর যাবত বিষমুক্ত সবজি উৎপাদনের সঙ্গে জড়িত। এবার তার বাগানে ব্রকলি, ফুলকপি, বাঁধাকপি, শিম, লাউ, বিট শালগম, লাল শাক, মুলা, ঢেঁড়স অনেক সবজি উৎপাদন করেছেন। তবে ব্রকলি চাষ করে কিশোরগঞ্জের জনপ্রিয় সবজিতে মানুষের মনে স্থান করে নিয়েছেন।

এখানকার এক কৃষক মো. রমজান আলী (৪০)। তিনি গতবছর পরীক্ষামূলকভাবে ব্রকলি উৎপাদন করেন। ফুলকপির মতো দেখতে গাড় সবুজ রঙের এই সবজিতে রয়েছে বহু পুষ্টিগুণ। এবারের শীতেও মনোয়ার হোসাইন রনী ব্রকলি চাষ করেছেন। তার দেখাদেখি আরও অনেকেই এবার ব্রকলি চাষ করেছেন বলে জানান তিনি।

কৃষি উদ্যোক্তা মনোয়ার হোসাইন রনী জানান, কৃষকের মূল কাজ হলো বীজ নির্বাচন। বাংলাদেশে ১০ গ্রাম ব্রকলির বীজের দাম ৫০০ টাকা।

তিনি জানান, ব্রকলি চাষে পরিমিত জৈব সার ব্যবহার করলেই চলে। আমি জমিতে সেক্স ফরমেন ফাঁদ ব্যবহার করেছি।

তিনি আরও জানান, আমরা নতুন নতুন জাতের সবজি চাষ করছি, কিন্তু বিষমুক্ত সবজিটি প্রচারণার অভাবে সেগুলো ভোক্তাদের কাছে পৌঁছাতে পারছি না। সরকার যদি এই দিকে একটু নজর দিত, তাহলে কৃষক তার ন্যায্য দাম পেত, মানুষেরও পুষ্টি ঘাটতি মিটত। আমি প্রায় ২ একর জায়গায় মিশ্র সবজি বাগান করছি এবং আল্লাহর রহমতে কিশোরগঞ্জবাসীকে অর্গানিক সবজি সরবরাহ করতে পেরেছি।

কিশোরগঞ্জ জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু জানান, তার নিজস্ব খামারে বিষমুক্ত অর্গানিক সবজি চাষ করেছে। বিশেষ করে ব্রকলি চাষ করে কিশোরগঞ্জে সাড়া ফেলেছে। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিবান্ধব সরকার। তার ভিশন বাস্তবায়নে কাজ করছে মনোয়ার হোসাইন রনী। আমরা তার এই বিষমুক্ত সবজি উৎপাদনকে স্বাগত জানাই। সরকারের উচিত এমন তরুণ কৃষি উদ্যোক্তাদের সহযোগিতা করা।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, কিশোরগঞ্জ জেলার সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ডক্টর মহিউদ্দিন জানান , কিশোরগঞ্জ জেলায় যুব সম্প্রদায়ের মধ্যে মনোয়ার হোসাইন রনী যুবকদের উদ্বুদ্ধ করছে (নিরাপদ সবজি উৎপাদনে) উনি একজন মডেল। এরকম একজন যুবক চাকরির চিন্তা না করে কৃষির মাধ্যমে দেশকে এগিয়ে নেওয়ার জন্য যে উদ্যোগ গ্রহণ করেছে এ উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। যদি দেশের যুব সমাজ তার মতো এ সমস্ত কাজে এগিয়ে আসে তাহলে দেশের খাদ্য পুষ্টি নিরাপত্তা হবে এবং কর্মসংস্থানেরও একটা সুযোগ সৃষ্টি হবে এবং দেশেরও উন্নতি হবে।

তিনি জানান, ব্রকলির বেশ কিছু পুষ্টিগুণ রয়েছে। কাঁচা কিংবা রান্না-যেভাবেই খাওয়া হোক না কেন, মানবদেহের বেশকিছু রোগ প্রতিরোধ ও নিরাময়ে এই সবজি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যেমন : কোলেস্টেরল কমাতে, ক্যানসার প্রতিরোধে, অ্যালার্জি ও ইনফ্লামেসন কমায়। এছাড়াও এ সবজিতে ভিটামিন-সি, লুটিন ও বিটাক্যারোটিনসহ অনেক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।

আরও পড়ুন : বেলগাঁও চা বাগান পর্যটনের হাতছানি

তিনি আরও বলেন, ব্রকলিতে থাকা ভিটামিন এ, বিটা ক্যারোটিন, ভিটামনি বি কমপ্লেক্স ও ভিটামিন সি সবগুলো উপাদানই চোখ ভালো রাখে। যারা ওজন নিয়ন্ত্রণে রাখতে চান তারা বেশি করে এই সবজি খেতে পারেন। এছাড়া বয়সজনিত পরিবর্তন, ত্বক সুস্থ ও সুন্দর রাখতে সর্বোপরি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেওয়ার ক্ষেত্রে ব্রকলি দারুণ ভূমিকা রয়েছে।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড