• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুষ্টিয়ায় গুলিতে আহত বাজপাখির দায়িত্ব নেবে কে?

  খোকসা প্রতিনিধি, কুষ্টিয়া

২১ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৪৯
বাজপাখি
উদ্ধার হওয়া বাজপাখি (ছবি : দৈনিক অধিকার)

ছুটির দিন হওয়ায় দুপুরে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার পদ্মা নদীর তীরবর্তী মহেন্দ্রপুর পূর্বপাড়ার স্কুলপড়ুয়া শিশুরা বেড়িবাঁধের পাশে খেলা করছিল। এ সময় তারা বাঁধের ঢালুতে গুলিবিদ্ধ হয়ে আহত একটি বিরল প্রজাতির বাজপাখি দেখতে পায়। এতে তাদের কয়েকজন পাখিটিকে নিয়ে খেলায় মত্ত হয়ে উঠলেও অন্যরা সেটিকে বাঁচাতে পথচারীদের কাছে সাহায্য চায়। এক পর্যায়ে পথচারীদের সহায়তায় বাজপাখিটি উদ্ধার করা হয়।

পরে স্থানীয়রা বিষয়টি জগন্নাথপুর পুলিশ ক্যাম্পের কর্মকর্তাদের অবগত করেন। এ সময় তদন্ত কেন্দ্রের এক কর্মকর্তা বন বিভাগের কর্মকর্তাদের ডেকে আহত পাখিটি তাদের কাছে হস্তান্তরের পরামর্শ দেন। এতে উদ্ধার করা পাখিটির দায়িত্ব নেওয়া নিয়ে বিপাকে পড়েন পথচারীরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, গ্রামের স্কুলের পাশের একটি গাছে বিরল প্রজাতির এই বাজপাখিটি বাসা বেঁধেছে। সেখানে না কি বাচ্চাও তুলেছে পাখিটি। বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে রাজমিস্ত্রী শামসুল ওরফে শামসের বন্দুক দিয়ে গুলি চালানো হলে পাখিটি আহত হয়। পরে ডান পাখায় গুলিবিদ্ধ পাখিটিকে আহতাবস্থায় পদ্মার তীরবর্তী এলাকায় ফেলে দেওয়া হয়।

পাখি শিকারি শামসুল ওরফে শামসের ছেলে রানা জানায়, পাখিটি গ্রামের মধ্যে মৌমাছির চাকে হানা দেওয়ায় গ্রামবাসী হুমকির মুখে পড়ে যায়। একপর্যায়ে বাধ্য হয়ে তার বাবা পাখিটিকে মারার উদ্যোগ নেন। তবে উদ্ধারের পর রানা সেবা-শুশ্রূষা দিয়ে পাখিটিকে সুস্থ করে তোলার প্রতিশ্রুতি দিয়েছে।

আরও পড়ুন : কবরে ৫ আগ্নেয়াস্ত্রসহ ৭২ রাউন্ড গুলি!

জগন্নাথপুর পুলিশ তদন্ত কেন্দ্রের টুআইসি মকুল জানান, শুক্রবার স্থানীয়রা তাকে একটি আহত বাজপাখি উদ্ধারের খবর দেন। পরে তিনি উদ্ধার হওয়া পাখিটি বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তরের পরামর্শ দেন।

এ ব্যাপারে কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাজিবুল ইসলাম খানের সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘আহত পাখিটি যাদের কাছে রয়েছে তারা যোগাযোগ করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড