• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

৬৮ বছর পর প্রথম সংবর্ধনা পেল ১৩ ভাষা সৈনিক

  ময়মনসিংহ প্রতিনিধি

২১ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৩৬
ভাষা সৈনিক
দুইজন ভাষা সৈনিক (ছবি : দৈনিক অধিকার)

আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে ময়মনসিংহের নান্দাইল উপজেলায় ১৩ জন ভাষা সৈনিক ও তাঁদের পরিবারবর্গকে ৬৮ বছর পর প্রথম সংবর্ধনা ও স্মারক সম্মাননা প্রদান করা হয়।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) বেলা ১১টায় নান্দাইলে উপজেলা পরিষদ হলরুমে এক অনুষ্ঠানে তাঁদের সংবর্ধনা ও স্মারক সম্মাননা প্রদান করা হয়।

সংবর্ধনা ও স্মারক সম্মাননা প্রাপ্ত ভাষা সৈনিকগণ হলেন- নান্দাইল উপজেলার মুশুল্লির মেরেঙ্গা গ্রামের সাবেক জাতীয় সংসদ সদস্য রফিক উদ্দিন ভুইয়া (মরণোত্তর), আচারগাঁও গ্রামের একুশে পদক প্রাপ্ত খালেক নওয়াজ খান (মরণোত্তর), নান্দাইলের উত্তর রসুলপুর গ্রামের ওসমান গনি (মরণোত্তর), আচারগাঁও পুরহরি গ্রামের তাহের উদ্দিন (মরণোত্তর), নান্দাইলের উত্তর রসুলপুর গ্রামের নবী হোসেন, চন্ডীপাশার ধুরুয়া গ্রামের মুহাম্মদ আলী আকন্দ, নান্দাইল পাঁছপাড়া গ্রামের সিরাজুল ইসলাম খান ওরফে বেরাজ খান (মরণোত্তর), চন্ডীপাশার ঘোষপালা গ্রামের সাবেক জেলা দায়রা জজ মঞ্জুরুল হক (মরণোত্তর), চন্ডীপাশার ঘোষপালা গ্রামের অধ্যাপক আব্দুল আজিজ (মরণোত্তর), নান্দাইলের উত্তর রসুলপুর গ্রামের মনির উদ্দিন ভুইয়া ওরফে মনি মাস্টার (মরণোত্তর), খারুয়ার রাজাবাড়িয়া গ্রামের হাফিজ উদ্দিন মাস্টার, গাঙ্গাইল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আহাম্মদ হোসেন (মরণোত্তর) এবং আব্দুল গনি ভুইয়া ওরফে সেবু ভুইয়া (মরণোত্তর)।

১৯৫২ সালে ভাষা আন্দোলনে জাতীয়ভাবে বাংলা ভাষার দাবিতে নেতৃত্বদানকারী এই ১৩ জন ভাষা সৈনিককে ৬৮ বছর পর নান্দাইল উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রথমবারের মতো সংবর্ধনা ও স্মারক সম্মাননা প্রদান করা হয়। এ সময় অনুষ্ঠানে উপস্থিত হয়ে চন্ডীপাশার ধুরুয়া গ্রামের ভাষা সৈনিক মুহাম্মদ আলী আকন্দ এবং খারুয়ার রাজাবাড়িয়া গ্রামের ভাষা সৈনিক হাফিজ উদ্দিন মাস্টার স্মারক সম্মাননা গ্রহণ করে এবং তাঁদের অনুভূতি ব্যক্ত করেন। এছাড়া বাকি ১১ জনের পক্ষে ইতোমধ্যে যারা মৃত্যুবরণ করেছেন তাদের পরিবারের সদস্যদের নিকট স্মারক সম্মাননা তুলে দেওয়া হয়।

নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আবদুর রহিম সুজনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জাতীয় সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান তুহিন।

আরও পড়ুন : চাঁপাইনবাবগঞ্জে পদ্মা নদী থেকে হরিণ উদ্ধার

এ সময় বিশেষ অতিথি হিসেবে নান্দাইল উপজেলা পরিষদ চেয়ারম্যান হাসান মাহমুদ জুয়েল, সংবর্ধনা উপ কমিটির আহ্বায়ক মাহমুদা আক্তার (সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট), বীর মুক্তিযোদ্ধা গাজী আব্দুস সালাম ভূঁইয়া বীর প্রতীক, বীর মুক্তিযোদ্ধা মো. মাজহারুল হক ফকির, ভাষা সৈনিক মুহাম্মদ আলী আকন্দ, ভাষা সৈনিক হাফিজ উদ্দিন মাস্টার, ভাষা সৈনিক খালেক নওয়াজ খানের মেয়ে রুমানা মিতা খান, আ. লীগের সাবেক সাধারণ সম্পাদক সরাফ উদ্দিন ভুইয়া, অ্যাডভোকেট হাবিবুর রহমান ফকির, আ. লীগ নেতা ও সাবেক ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম রেনু এবং সাংবাদিক ও লেখক মো. আজিজুর রহমান ভূইঞা বাবুল প্রমুখ।

এ দিকে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে ২১ ফেব্রুয়ারি দিনব্যাপি নান্দাইল উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচি গ্রহণ করে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড