• রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্লাস্টিক থেকে বিদ্যুৎ উৎপাদনে তিন কিশোরের চমক

  এস এম ইউসুফ আলী, ফেনী

২০ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২২
বিদ্যুৎ উৎপাদন
বিদ্যুৎ উৎপাদন যন্ত্র উদ্ভাবন নিয়ে ব্যস্ত তিন বন্ধু (ছবি : দৈনিক অধিকার)

‘গত দুই-তিন বছর আগে একটি প্রতিবেদনে দেখেছিলাম তিমি মাছের পেটে ৪০ হাজার কেজি প্লাস্টিক পাওয়া গেছে। বর্তমানে খাদ্যদ্রব্যেও প্লাস্টিকের অহরহ ব্যবহার হয়। এছাড়া পরিবেশের জন্যও হুমকি হয়ে দাঁড়িয়েছে প্লাস্টিক।’ 

এমন পরিস্থিতিতে পরিত্যক্ত প্লাস্টিকের যথাযথ ব্যবহারে বিদ্যুৎ উৎপাদন সম্ভব বলে মনে করছে মো. আবদুস সামি ভূঞা, তাসনিমুল হাসান নাফিজ ও খালিদ বিন ইমাদ নামে তিন কিশোর। এর ফলে প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব ও পরিবেশ দূষণ থেকে রক্ষা পাবে। এমন উদ্ভাবন প্রদর্শন করে ইতোমধ্যে তারা স্বীকৃতিও পেয়েছে।

ফেনী সদর উপজেলা পর্যায়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় প্রথম স্থান অর্জনের পুরস্কার লাভ করে ওই তিন কিশোর। ইয়াং বাংলা বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পাওয়ার সেল ও গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানির আয়োজনে বিচ্ছুরণ প্রতিযোগিতায় সারা দেশে প্রথম স্থান লাভ করে। এ তিন ক্ষুদে শিক্ষার্থী ফেনী শহরের শাহীন একাডেমি স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত। 

এদের একজন মো. আবদুস সামি ভূঞা জানান, পরিত্যক্ত প্লাস্টিক ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন সম্ভব। আমাদের দেশে প্লাস্টিকের বর্জ্য থেকে জ্বালানি তৈরির ঘটনা পুরনো হলেও বিদ্যুৎ উৎপাদন উদ্ভাবন নতুন। শুধু বিদ্যুৎ নয়, একই প্রক্রিয়া ব্যবহার করে পেট্রোল, গ্যাস, ফটোকপির কালি ও চুনা পাথর উৎপাদন সম্ভব। 

সামি আরও জানায়, দুই বন্ধুসহ প্রথমে ২৩৪টি প্লাস্টিকের বর্জ্য দিয়ে বিদ্যুৎ উদ্ভাবন চেষ্টা শুরু করি। প্লাস্টিকের বহুমুখী ব্যবহার করতে উৎপন্ন ক্ষতিকর ধোঁয়া পাইপের মাধ্যমে একটি পাত্রে চুনের পানির সঙ্গে মিশ্রিত করার ফলে চুনাপাথর উৎপন্ন হবে। এটি সিমেন্টসহ নির্মাণ সামগ্রীর অন্যতম উপাদান।

এ প্রক্রিয়ার মাধ্যমে দুইভাবে বিদ্যুৎ উৎপন্ন করার চেষ্টা করি। প্রথমে হিট সেন্সরের মাধ্যমে তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের ওপর হলে বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়া শুরু হয়। ৬ ভোল্ট ডিসি কারেন্ট উৎপন্ন করে। 

আরও পড়ুন : সমতলের চা বাগানে স্বপ্নের উঁকি

সেটি একটি ট্রান্সফরমারের মাধ্যমে ১৮ থেকে ২০ ভোল্ট এসি বিদ্যুৎ তৈরি করতে পারবে। দ্বিতীয়ত, একটি বড় পাত্রে রাখলে তাপ লেগে উৎপন্ন হওয়া বাষ্পে টার্বাইন স্থাপন করে বিদ্যুৎ উৎপন্ন করা সম্ভব। 

তার মতে, প্রতিদিন রাজধানীতে ১০ লাখ প্লাস্টিক ব্যবহার হয়। এ প্রক্রিয়া গ্রহণ করা হলে বিদ্যুৎ উৎপাদনে সরকারের খরচ যেমন সাশ্রয় হবে তেমনি রাজস্ব আয়ও বাড়বে বলে সামির দাবি। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড