• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নওগাঁয় ৮৮ ভাগ জমিতে বোরো ধান লাগানো হয়েছে

  নওগাঁ প্রতিনিধি

১৭ ফেব্রুয়ারি ২০২০, ১১:৫৫
নওগাঁ
ধান চাষে ব্যস্ত কৃষকরা

নওগাঁয় এ পর্যন্ত ৮৮ ভাগ জমিতে বোরো ধান রোপণ করা হয়েছে। বালাইমুক্ত, কম খরচ, অল্প সময়ে উৎপাদন এবং ফলন ভাল হওয়ার আশা নিয়ে হাইব্রিডসহ নতুন জাতের ভিত্তি বীজের বোরো ধান আবাদের প্রতি ঝুঁকছেন নওগাঁর কৃষক। তবে এখনো তাদের আস্থা ব্রি জাত-২৮ ও ২৯ এর প্রতি।

নওগাঁ জেলা কৃষি বিভাগের পরামর্শে কৃষকরা নতুন জাতের বীজ (ব্রি- ধান-৮১, ৮২, ৮৪ ও ৫৮ জাতের) রোপণ শুরু করেছেন।

কৃষি বিভাগের দাবি নতুন জাতের এসব বোরো ধানের উৎপাদন আশানুরূপ হলে এই জাতের বীজের উৎপাদনও বৃদ্ধি পাবে। এতে কৃষকরা ভাল ও গুণগত মানের বীজ সহজেই পেয়ে যাবে। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, চলতি ২০১৯-২০ বোরো মৌসুমে ৭ লাখ ২৮ হাজার ৬৫৪ মেট্রিক টন খাদ্যশস্য উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ১ লাখ ৮০ হাজার ৩৬০ হেক্টর জমিতে বোরো ধান রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ। 

নওগাঁয় সোমবার (১৬ ফেব্রুয়ারি) বিকাল পর্যন্ত জেলার ১১টি উপজেলায় ১ লাখ ৫৮ হাজার ৭২৫ হেক্টর জমিতে বোরো ধান রোপণ সম্পন্ন হয়েছে যা মোট লক্ষ্য মাত্রার ৮৮ ভাগ।

সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, চলতি বোরো মৌসুমে নওগাঁ সদর উপজেলায় ১৫ হাজার ৯৭০ হেক্টর,  মান্দায় ২০ হাজার ৭৩০,  মহাদেবপুরে ২৫ হাজার ৯২০,  সাপাহারে ৫ হাজার ৯১৫, পোরশায় ৮ হাজার ১০০, পত্নীতলায় ১৯ হাজার ৮৮০, বদলগাছিতে ১১ হাজার ৩৭৫, নিয়ামতপুরে ২০ হাজার ৩৪০, আত্রাইয়ে ১৭ হাজার ৫৭৫, রাণীনগরে ১৭ হাজার ৭৯৫ এবং ধামুইরহাটে ১৫ হাজার ৭৬০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন ঃ একশর ঘরে চার সবজি

মান্দা উপজেলার গনেশপুর গ্রামের কৃষক কাজী আবুল কাসেম, নুরুল ইসলাম, আব্দুল কাদের হীরা দৈনিক অধিকারকে জানান, কৃষি বিভাগের পরামর্শে তারা এবার নতুন জাতের ভিত্তি বীজ সংগ্রহ করে বীজ রোপণ করেছেন। তবে তারা এগুলো পরীক্ষামূলকভাবে করছেন বলে জানিয়েছেন।

আত্রাই উপজেলার নন্দনালী গ্রামের কৃষক জবেদ আলী প্রামাণিক, অখিল চন্দ্র, আফসার আলী প্রামাণিক দৈনিক অধিকারকে বলেন, পরীক্ষামূলকভাবে তারা নতুন জাতের ধানের ভিত্তি বীজ জমিতে রোপণ করেছেন। ভালো ফলন হলে আগামীতে আরও বেশি করে এ জাতের ধান চাষ করবেন এবং বীজ সংগ্রহ করবেন। তবে তারা এসব বীজের প্রতি আশাবাদী।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. সিরাজুল ইসলাম দৈনিক অধিকারকে জানান, জেলার বেশিরভাগ কৃষক এবার নতুন জাতের বীজ সংগ্রহ করেছেন। বিশেষ করে জিরাশাইলের বিপরীতে হাইব্রিড এবং ব্রি ধান-৮১ জাত, ব্রি জাত-২৮ ও ২৯ এর বিপরীতে ব্রি ধান-৫৮, ৮১ ও ৮৪ জাত, ব্রি ধান ২৯ এর বিপরীতে ব্রি ধান-৫৮ জাত এবং স্বর্ণার বিপরীতে ব্রি ধান-৮২ জাত তারা মাঠে রোপণ করেছে। 

তিনি বলেন, গত ১৫ ডিসেম্বর থেকে বোরোর বীজ রোপণ শুরু হয়েছে চলবে আগামী মার্চ মাসের ১৫ তারিখ পর্যন্ত।

তিনি আরও বলেন, কৃষকরা এবারও সবচেয়ে বেশি পরিমাণ ধান বীজ রোপণ করছেন ব্রি ধান ২৮ ও ২৯ জাত।

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড