• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার দিনাজপুরে ভূগর্ভে পাথরের সন্ধান (ভিডিও)

  দিনাজপুর প্রতিনিধি

০৯ ফেব্রুয়ারি ২০২০, ২১:২৪
পাথর ও কয়লা
ভূগর্ভ থেকে উদ্ধার হওয়া পাথর ও কয়লা সাদৃশ্য বস্তু (ছবি : দৈনিক অধিকার)

লোহার খনির পর এবার দিনাজপুরে ভূগর্ভে পাথর ও কয়লা সাদৃশ্য বস্তুর সন্ধান পাওয়া গেছে।

রবিবার (৯ ফেব্রুয়ারি) বিকালে বিরল উপজেলার কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান এই তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) বিরলের মঙ্গলপুর ইউনিয়নের গরুরগ্রামে এক কৃষকের সেচযন্ত্রের বোরিং করার সময় ভূগর্ভ থেকে পাথর ও কয়লা সদৃশ বস্তু উঠে আসে।

এ ঘটনায় এলাকাজুড়ে উৎসুক জনতার ঢল নেমে আসে।

সংশ্লিষ্ট এলাকার উপ-সহকারী কৃষি কর্মকর্তা ইতোমধ্যেই নমুনা সংগ্রহ করে তা ঊর্ধ্বতন কর্মকর্তার নিকট পাঠিয়েছেন।

জানা যায়, শহরগ্রাম ইউনিয়নের গগণপুর গ্রামের আজগর আলীর ছেলে আবু সাঈদ গরুরগ্রামে তার নানা জহুর আলীর বাড়ীতে থেকে কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করে আসছেন। গত বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে পার্শ্ববর্তী সিজগ্রাম গ্রামের জীবিত চন্দ্র রায়ের ছেলে ও ভূগর্ভে পাইপ স্থাপনকারী মিস্ত্রী স্বাধীন চন্দ্র রায় গরুরগ্রামের জহুর আলীর নাতি আবু সাঈদের জমিতে সেচযন্ত্রের বোরিং করছিলেন। এ সময় ভূগর্ভ থেকে পাথর ও কয়লা সাদৃশ্য বস্তুগুলো উঠে আসে।

আবু সাঈদ দৈনিক অধিকারকে বলেন, ‘গত বৃহস্পতিবার সকালে তিনি ৮৭ শতকের একটি জমিতে সেচযন্ত্র স্থাপনের জন্য ভূগর্ভে পাইপ বসানোর কাজ শুরু করেন। দুপুরের দিকে প্রায় ৬০ ফুট গভীরতা অতিক্রমের পর পাইপ দিয়ে ছোট ছোট পাথর বেরিয়ে আসতে শুরু করে। একপর্যায়ে প্রায় ৪টি পাথর ও একটি কয়লা জাতীয় বস্তু বেরিয়ে আসলে সেটি দেখে ভূগর্ভে কয়লা আছে বলে মনে হয়।’

ওই সময় প্রথমে পাইপ বসানোর কাজে নিয়োজিত মিস্ত্রী আবু সাঈদকে ঘটনাটি জানালে আশপাশের কৃষকসহ একে একে অনেকেই ঘটনাস্থলে আসতে শুরু করেন। পরে ওই দিনই ঘটনাটি এলাকার উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামানকে জানানো হলে তিনি পাথর ও কয়লা সদৃশ বস্তুগুলো সংগ্রহ করেন। এরপর থেকেই ঘটনাস্থলে উৎসুক জনতার ভিড় লেগে যায়।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান রবিবার দৈনিক অধিকারকে জানান, কয়লা সাদৃশ্য বস্তুটি উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ মাহবুবার রহমানের নিকট জমা দিলে পরীক্ষা-নিরীক্ষার জন্য তিনি তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পাঠিয়ে দিয়েছেন।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ মাহবুবার রহমান বলেন, ‘বিষয়টি আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। ভূ-তত্ত্ব বিভাগ এ সম্পর্কে ভালো বলতে পারবে।’

আরও পড়ুন : আনোয়ারায় মসজিদে আগুন ধরিয়ে দিল দুর্বৃত্তরা

এ দিকে, এলাকাবাসী ভূগর্ভে পাথর ও কয়লাসহ মূল্যবান কিছু সম্পদ রয়েছে কি না তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত খতিয়ে দেখার আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, এর আগে ২০১৯ সালের জুনে দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলিতে লোহা ও চৌম্বক জাতীয় পদার্থের উপস্থিতি পাওয়া যায়। পরবর্তীকালে এর মধ্য দিয়ে বাংলাদেশে প্রথমবারের মতো লোহার খনির সন্ধান মেলে।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড