• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

গোডাউন থেকে উধাও ১৬ বস্তা সরকারি বই, মিলল কালোবাজারে

  কুড়িগ্রাম প্রতিনিধি

০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৯:১১
সরকারি বই
স্থানীয়রা ১৬ বস্তা সরকারি বইসহ একজনকে আটক করেন (ছবি : দৈনিক অধিকার)

কুড়িগ্রামের উলিপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের হেফাজতে থাকা ১৬ বস্তা সরকারি বইসহ আব্দুর রহিম নামে একজনকে আটক করেছে স্থানীয় জনতা।

রবিবার (৯ ফেব্রুয়ারি) সকালে শহরের সরকারি খাদ্য গুদামের গেট সংলগ্ন জনৈক শাহাবুদ্দিন ওরফে সাহেব আলীর ভাঙরির দোকানের সামনে থেকে তাকে আটক করা হয়।

পরে দুপুরের দিকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উলিপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সোহেল সুলতান জুলকার নাঈম কবির ওই ব্যক্তিকে ২০০ টাকা জরিমানা করেন। এ সময় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুর রবসহ পুলিশের একটি দল ঘটনাস্থলে উপস্থিত ছিলেন।

এ দিকে, সরকারি বই গোপনে কালোবাজারে বিক্রয়ের অভিযোগে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের কর্মচারী (নৈশ প্রহরী) শহিদুল ইসলামের (৪২) বিরুদ্ধে একটি মামলার প্রস্তুতি চলছে বলে জানিয়েছে পুলিশ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, সম্প্রতি ২০১৮-১৯ সালের মাদরাসা শিক্ষা বোর্ডের প্রথম থেকে নবম শ্রেণির বিভিন্ন বিষয়ের সরকারি বই অফিস হেফাজতে ‘মদিনাতুল উলুম মাদরাসার’ গোডাউনে রাখা হয়। একপর্যায়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরী শহিদুল ইসলাম কর্তৃপক্ষের অগোচরে ১৬ বস্তা বই কালোবাজারে বিক্রয় করেন। পরে রবিবার সকালে শহরের সরকারি খাদ্য গুদামের গেট সংলগ্ন জনৈক শাহাবুদ্দিন ওরফে সাহেব আলীর ভাঙরির দোকানের সামনে থেকে স্থানীয় জনতা ওই বইগুলো উদ্ধারসহ আব্দুর রহিমকে আটক করেন।

একই দিন দুপুরের দিকে খবর পেয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) সোহেল সুলতান জুলকার নাঈম কবির, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুর রবসহ থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে বইগুলো জব্দ করেন। ওই সময় ভাঙারির দোকানি শাহাবুদ্দিনের গুদাম ঘরে প্রচুর পরিমাণ সরকারি বই মজুদ থাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ওই গুদাম সিলগালা করে দেন। পরে উদ্ধারকৃত ১৬ বস্তা বইয়ের সঙ্গে থাকা দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলার কালাইঘাটি-কাজিপাড়া গ্রামের বছির উদ্দিনের ছেলে রাখিবুল ইসলাম ওরফে আব্দুর রহিমকে (৫০) ভ্রাম্যমাণ আদালতে ২০০ টাকা জরিমানা করা হয়। এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে আব্দুর রহিম স্বীকার করেন- বইগুলো তিনি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের হেফাজতে থাকা ‘মদিনাতুল উলুম মাদরাসার’ গোডাউন থেকে নৈশ প্রহরী শহিদুল ইসলামের মাধ্যমে ৯ হাজার টাকায় ক্রয় করেছেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) সোহেল সুলতান জুলকার নাঈম কবির জানান, সরকারি বই সঙ্গে থাকার কারণে একজনকে ২০০ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে বলা হয়েছে।

আরও পড়ুন : ‘পুলিশ চাঁদাবাজি করলে পোশাক খুলে বাড়ি পাঠিয়ে দেব’

ঘটনার সত্যতা নিশ্চিত করে উলিপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুর রব দৈনিক অধিকারকে বলেন, ‘এ ব্যাপারে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।’

এ ব্যাপারে উলিপুর থানার অফিসার ইনচার্জ মোয়াজ্জেম হোসেন দৈনিক অধিকারকে জানান, লিখিত অভিযোগ পেলেই বিষয়টিতে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড