• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অন্যের জমিতে করলা চাষে ভাগ্য খুলল করিমুলের 

  সুবল রায়, দিনাজপুর

০৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩২

দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার নাফানগর গ্রামের কৃষক করিমুল অন্যের জমি লিজ নিয়ে দেশি জাতের করলা চাষ করে মাত্র ৩ মাসে খরচ বাদে আর্থিকভাবে লাভবান হয়েছেন।

কৃষক করিমুল জানান, তার কোনো নিজস্ব জমি নেই। নাফানগর গ্রামের বিভিন্ন মানুষের জমি লিজ নিয়ে তাতে কোনো ফসল আবাদ না করে বিভিন্ন সবজি চাষ করার সিদ্ধান্ত নেন। কখনো লাউ, কখনো শিম বা শসা আবাদ করেন। এবার পৌষ মাসের শেষের দিকে এক একর জমি লিজ নিয়ে তার মধ্যে ২৫ শতক জমির মধ্যে দেশি জাতের করলা চাষ করেছে। যাতে তার সব মিলে খরচ হয় ২৫ থেকে ৩০ হাজার টাকা। ইতোমধ্যে করলা বিক্রি শুরু করেছেন। বাজারে বর্তমানে দেশি জাতের করলা ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। করলা বাগানে এখনো যে করলা রয়েছে তাতে খরচ বাদে অতিরিক্ত প্রায় লক্ষাধিক টাকা লাভ হবে বলে জানান তিনি।

করিমুল নাফানগর এলাকায় একজন সফল সবজি চাষি হিসেবে পরিচিতি লাভ করেছেন। শুধু সবজি চাষ নয় করিমুল বিভিন্ন সবজির বীজও বিভিন্ন কোম্পানির কাছে বিক্রি করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

করিমুলের মতে- ধান, গম, ভুট্টা আবাদ করে কৃষকরা ভালো দাম পায় না। সেক্ষেত্রে একই জমিতে যে কোনো সবজি চাষ করে লাভবান হওয়ার সম্ভাবনাই বেশি।

আরও পড়ুন : উত্তরবঙ্গে রামসাগর ট্রেন পুনরায় চালুর দাবিতে বিক্ষোভ

উপজেলা কৃষি কর্মকর্তা বাসুদেব রায় জানান, এ উপজেলায় সবজি চাষ খুবই কম হয়। কয়েকজন কৃষক করলা চাষ করে শুনেছি। তবে করিমুলের করলা চাষে উদ্বুদ্ধ হয়ে অনেক কৃষকই করলা চাষ করছেন। অল্প খরচে বেশি আয়। তাই করিমুল অন্য ফসল বাদ দিয়ে করলা চাষ করে। কৃষকদের সবজি চাষে উৎসাহ দেওয়া হচ্ছে।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড