• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মৃত্যুর কারণ জানতে বাঘের ময়নাতদন্ত

  বাগেরহাট প্রতিনিধি

০৪ ফেব্রুয়ারি ২০২০, ২০:২০
রয়েল বেঙ্গল টাইগার
মৃত রয়েল বেঙ্গল টাইগার (ছবি : দৈনিক অধিকার)

সুন্দরবনে মাটি চাপা দেওয়া মৃত বাঘের দেহ উত্তোলন করে ময়নাতদন্ত করা হয়েছে। মৃত্যুর কারণ জানতে বাঘটির শরীরের বিভিন্ন নমুনা সংগ্রহ করে বন অধিদপ্তরের বন্যপ্রাণী ফরেনসিক ল্যাবে পাঠানো হয়।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে সুন্দরবনের মোড়েলগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আব্দুল কুদ্দুস এ ময়নাতদন্ত করেন।

এ সময় উপস্থিত ছিলেন শরণখোলা উপজেলা নিবার্হী কর্মকর্তা সরদার মোস্তফা শাহীন, সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন।

শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন জানান, সোমবার (৩ ফেব্রুয়ারী) বিকালে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের কবরখালী খালের চর থেকে বাঘটির মৃতদেহ উদ্ধার করা হয়। ওই দিনই সুন্দরবন বিভাগের দুবলা ফরেষ্ট অফিসের পাশে মৃত বাঘটি মাটিচাপা দিয়ে রাখা হয়।

মৃত্যুর কারণ জানতে একদিন পর মাটিচাপা থেকে উঠিয়ে ময়না তদন্তসম্পন্ন করা হয়। ময়নাতদন্ত শেষে আবার মাটিচাপা দেওয়া হয়।

আরও পড়ুন : নিখোঁজের ৫ দিন পর রং মিস্ত্রির লাশ উদ্ধার

প্রাণীসম্পদ কর্মকর্তা জিএম আব্দুল কুদ্দুস জানান, ধারণা করা হচ্ছে বাঘটি বার্ধক্যজনিত কারণে নদীর পাড়ে পানি খেতে নেমে আর উঠে আসতে পারেনি। সেখানেই বাঘটির মৃত্যু হয়। ২০ বছর বয়সের এই বাঘটি পুরুষ না মহিলা প্রজাতির তা জানা যায়নি। বাঘের অধিকাংশ শরীর পঁচে গেছে। নমুনা সংগ্রহ করে ঢাকায় বন অধিদপ্তরের বন্যপ্রাণী ফরেনসিক ল্যাবে পাঠানো হয়েছে। ময়না তদন্তের রিপোর্ট হাতে পাওয়ার পর বাঘটির মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া যাবে বলেও জানান তিনি।

ওডি/এএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড