• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাঙ্গামাটিতে অবৈধভাবে চাঁদা আদায়, তোপের মুখে বাস মালিক সমিতি

  এম. কামাল উদ্দিন, রাঙ্গামাটি

০৪ ফেব্রুয়ারি ২০২০, ২০:২৪
চাঁদা
অবৈধভাবে যাত্রী ও বাস মালিকদের কাছ থেকে চাঁদা তুলার দায়ে কাউন্টার ঘেরাও করা হয় (ছবি : দৈনিক অধিকার)

রাঙ্গামাটিতে যাত্রীদের কাছ থেকে অবৈধভাবে চাঁদা আদায়ের অভিযোগে তোপের মুখে পড়েছে চট্টগ্রাম-রাঙ্গামাটি মোটর মালিক সমিতি।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) অবৈধভাবে চাঁদা নেওয়ার কারণে রাঙ্গামাটির যাত্রী কল্যাণ সমিতি ও সাধারণ যাত্রীরা চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়কের পাহাড়ি দ্রুতযান ও ঢাকার বাস কাউন্টার ঘেরাও করেন। এ সময় সাধারণ যাত্রীরা কাউন্টার কর্তৃপক্ষকে কোনো টিকিট বিক্রয় করতে দেননি।

ফলে মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক আলহাজ আবদুর রহমান ও সভাপতি সৈয়দ আহম্মদসহ সমিতির বেশ কয়েকজনকে তোপের মুখে পড়তে হয়।

দীর্ঘক্ষণ আলাপ-আলোচনা শেষে রাউজানের বাস মালিক সমিতির নেতৃবৃন্দ বলেন, ‘আপনাদের সকল দাবি কাল থেকে মেনে নেওয়া হবে।’

কিন্তু সাধারণ যাত্রীদের অভিযোগ- কথার সঙ্গে তাদের কাজের কোনো মিল নেই। বরাবরের মতো সোমবার (৩ ফেব্রুয়ারি) রাতে ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়া বাসগুলো থেকে ৩০০ টাকা করে অবৈধভাবে চাঁদা আদায় করেছেন রাউজান সমিতির নেতারা। একইভাবে মঙ্গলবার সকালে রাঙ্গামাটি থেকে ছেড়ে যাওয়া বাসগুলো থেকেও এই চাঁদা আদায় করা হয়। কথা ছিল- রাঙ্গামাটি থেকে ছেড়ে যাওয়া কোনো বাস থেকে রাউজান মালিক সমিতি টাকা নেবে না।

এ দিকে, মঙ্গলবার সকাল ১০টার পর থেকে চট্টগ্রাম ও ঢাকার উদ্দেশে কোনো বাস ছেড়ে যায়নি। ফলে রাউজান বাস মালিকদের এমন অনিয়ম-দুর্নীতির কারণে রাঙ্গামাটিতে দূর-দূরান্ত থেকে আসা যাত্রীরা বিপাকে পড়েছেন।

চট্টগ্রামগামী পর্যটক মো. বশির উল্লাহ বলেন, ‘এটি একটি পর্যটক নগরী। সারা দেশের মানুষ রাঙ্গামাটিতে বিনোদনের জন্য ঘুরতে আসে। কিন্তু আমি লক্ষ করলাম এখানে যাতায়াতের জন্য যেসব গাড়ি চলাচল করছে তা মানসম্পন্ন নয়। ‘পাহাড়িকা’ ও ‘দ্রুতযান’ নামে যে দুটি বাস রয়েছে- এসব বাসে ওঠার চেয়ে না ওঠাই ভালো। আমি গতকাল চট্টগ্রামের অক্সিজেন থেকে ‘পাহাড়িকা’ বাসে করে রাঙামাটি এসেছি। এর মান অত্যন্ত খারাপ ও নিম্নমানের বাস দিয়েই চলছে এর যাত্রীসেবা।’

রিজার্ভ বাজারের ছাত্রনেতা মো. সুলতান মাহমুদ বাপ্পা বলেন, ‘আমার জন্মের পর থেকে যেসব বাস এই লাইনে দেখেছি, আজও ওই সব বাস দিয়ে চলছে যাত্রীসেবা। আমরা রাঙ্গামাটিবাসী চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়কে উন্নতমানের বাস চালুর দাবি জানাচ্ছি।’

এ দিকে, রাঙ্গামাটি রিজার্ভ বাজারের ব্যবসায়ী ও সমিতির সভাপতি আনোয়ার মিয়া বানু বলেন, ‘চট্টগ্রাম-রাঙ্গামাটি মোটর মালিক সমিতির আবদুর রহমান, সৈয়দ আহম্মদ ও মঞ্জু আহম্মদ গত সোমবার রাঙ্গামাটি পুরাতন বাস স্টেশন কার্যালয়ে এক সমঝোতা বৈঠক করে। ওই বৈঠকে তারা প্রতিশ্রুতি দিয়ে যাওয়ার পরও রাঙ্গামাটি থেকে ছেড়ে যাওয়া বাসগুলোতে চাঁদাবাজি করছে। তাদের জুলুম-অত্যাচারে যাত্রীরা অতিষ্ঠ।’

আরও পড়ুন : কাভার্ড ভ্যান কেড়ে নিল বাবা-মেয়ের প্রাণ

তিনি বলেন, তারা রাঙ্গামাটি সড়কে যেসব বাসের সার্ভিস দিচ্ছেন- ওই সব বাসের বাণিজ্য মন্ত্রণালয়ের ছাড়পত্র নেই। নেই রোড পারমিট। রাউজান সমিতির নেতারা প্রভাব খাটিয়ে এসব বাস রোডে অবৈধভাবে চালাচ্ছেন। এছাড়া ও যাত্রীদের কাছ থেকে নিয়মের বাইরে গাড়ি ভাড়া বেশি নেওয়া হচ্ছে। তিনি রাঙ্গামাটি থেকে সরাসরি কক্সবাজার, নোয়াখালী ও কুমিল্লাসহ গুরুত্বপূর্ণ জেলাসমূহে উন্নত বাস সার্ভিস চালুর দাবি জানান।

এ ব্যাপারে জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ বলেন, ‘খবর পেয়েছি রাউজানে বাস মালিক সমিতির লোকজন চাঁদাবাজির কারণে সকাল থেকে রাঙ্গামাটি শহর থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যাচ্ছে না। বিষয়টি নিয়ে বসে দ্রুত সমস্যার সমাধান করার চেষ্টা করছি।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড