• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নওগাঁয় আলুর বাম্পার ফলন

  কাজী কামাল হোসেন নওগাঁ

৩১ জানুয়ারি ২০২০, ১৩:১১
নওগাঁ
আলুর বাম্পার ফলন (ছবি : দৈনিক অধিকার)

নওগাঁয় চলতি বছর পুরোদমে শুরু হয়েছে আলু উত্তোলনের কাজ। জেলার বিভিন্ন হাট-বাজারে আলুর ভালো মূল্য পাচ্ছেন কৃষকরা। নওগাঁ কৃষি বিভাগের মতে, এ বছর জেলায় আলুর বাম্পার ফলন হয়েছে।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. সিরাজুল ইসলাম জানিয়েছেন, এ বছর নওগাঁ জেলায় মোট ২০ হাজার ৮৯০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। এর মধ্যে উচ্চ ফলনশীল (উফশী) জাতের ১১ হাজার ১৫০ হেক্টর এবং স্থানীয় জাতের ৯ হাজার ৭৪০ হেক্টর জমি আলু চাষ হয়েছে।

সূত্র মতে, বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) পর্যন্ত জেলায় ১ হাজার ১০৫ হেক্টর জমির আলু উত্তোলন করেছেন কৃষকরা।

তিনি আরও বলেন, এ পরিমাণ জমি থেকে হেক্টর প্রতি আলু উৎপাদনের পরিমাণ হচ্ছে ১৮ দশমিক ৬৫ মেট্রিক টন। সেই হিসাবে এ বছর জেলায় মোট ৩ লাখ ৮০ হাজার ৯৪৭ মেট্রিক টন আলু উৎপাদনের প্রত্যাশা করছে কৃষি বিভাগ।

মান্দা উপজেলার শ্রীরামপুর গ্রামের কৃষক উজ্জ্বল কুমার বলেন, আমি এবার ৩ বিঘা জমিতে উফশী জাতের কাটিনাল আলু চাষ করেছিলাম। ৩ বিঘা জমি থেকে ৩শ মন আলু বিক্রি করেছি। বাড়িতে খাওয়ার জন্য আরও কিছু আছে ।

মহাদেবপুর উপজেলার বিনোদপুর গ্রামের মাহবুব আলম বলেন, ২ বিঘা জমিতে দেশি প্রজাতির এবং ৫ বিঘাতে উফশী জাতের গ্যানোলা আলু চাষ করেছি। গ্যানোলা জাতের আলু তুলেছি এতে বিঘা প্রতি প্রায় ১২০ মন হারে আলু উৎপাদন হয়েছে।

নওগাঁ সদর উপজেলার শিকারপুর গ্রামের দেওয়ান জুয়েল বলেন, আমি ২ বিঘা জমিতে দেশি জাতের আলু চাষ করেছি। এক বিঘা থেকে প্রায় ৬০ মন আলু তুলেছি। ৬শ টাকা মন দরে বিক্রি করেছি।

আরও পড়ুন : ঝিনাইদহে করোনা ভাইরাস প্রতিরোধে হাসপাতালে প্রস্তুতিমূলক ব্যবস্থা

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় উপজেলাভিত্তিক আলু চাষের পরিমাণ হচ্ছে নওগাঁ সদর উপজেলায় উফশী জাতের ৫শ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ৯১৫ হেক্টর। রানীনগরে উফশী জাতের ১ হাজার ১শ হেক্টর ও স্থানীয় জাতের ৪৫ হেক্টর। আত্রাইয়ে উফশী জাতের ৪৬০ হেক্টর ও স্থানীয় জাতের ২ হাজার হেক্টর। বদলগাছিতে উফশী জাতের ১ হাজার ৬৫০ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ৫ হেক্টর। মহাদেবপুরে উফশী জাতের ৫২০ হেক্টর ও স্থানীয় জাতের ৮৫০ হেক্টর। পত্নীতলায় উফশী জাতের ১ হাজার ৫২০ হেক্টর ও স্থানীয় জাতের ১২৫ হেক্টর। ধামইরহাটে উফশী জাতের ১ হাজার ৭৭০ হেক্টর ও স্থানীয় জাতের ৬২০ হেক্টর। সাপাহারে উফশী জাতের ৪৯০ হেক্টর ও স্থানীয় জাতের ৭২০ হেক্টর। পোরশায় উফশী জাতের ১৮০ হেক্টর ও স্থানীয় জাতের ৫০ হেক্টর। মান্দায় উফশী জাতের ২ হাজার ১শ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ৯শ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় উফশী জাতের ৮৬০ হেক্টর ও স্থানীয় জাতের ৫১০ হেক্টর।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড