• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভালুকায় বকেয়া বেতন না দিয়ে প্রধান ফটকে পুলিশ মোতায়েন

  ভালুকা প্রতিনিধি

৩১ জানুয়ারি ২০২০, ০৯:৪৫
ময়মনসিংহ ভালুকা
প্রধান ফটকে তালা (ছবি : দৈনিক অধিকার)

ময়মনসিংহের ভালুকা উপজেলায় মেহেরাবাড়ী নিউ ফ্যাশন লিমিটেড নামের একটি সোয়েটার ফ্যাক্টরির শ্রমিকদের বকেয়া বেতন না দিয়ে প্রধান ফটকে নোটিশ ও তালা লাগিয়ে শিল্প পুলিশ মোতায়েন করেছে মালিক।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সকালে ফ্যাক্টরির সামনে পুলিশ মোতায়েন করা হয়।

সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকালে নিউ ফ্যাশন লিমিটেড নামে একটি সোয়েটার ফ্যাক্টরির শ্রমিকরা বকেয়া বেতন নিতে আসলে তাদের ফ্যাক্টরির ভেতরে ঢুকতে দেওয়া হয়নি। ফ্যাক্টরির ভেতরে কর্মরত থাকা তাদেরও বের করে দিয়ে ফ্যাক্টরির প্রধান ফটকে নোটিশ ও তালা লাগিয়ে দেওয়া হয়। পরে ফ্যাক্টরির প্রধান ফটকের সামনে শিল্প পুলিশ মোতায়েন করা হয়। পরে শ্রমিকরা দল বেঁধে ভালুকা উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের সিডস্টোর বাজার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পূর্ব পাশে শিল্প পুলিশের কার্যালয়ের পাশে অবস্থান নেন।

এ দিকে শ্রমিকদের অভিযোগ, কয়েক মাস যাবত বকেয়া বেতন পরিশোধ না করে ফ্যাক্টরির কর্তৃপক্ষ নানা টালবাহানা করে সময় ক্ষেপণ করছেন। বৃহস্পতিবার সর্বশেষ বকেয়া বেতন দেওয়ার তারিখ থাকলেও তাদের ফ্যাক্টরিতে প্রবেশ করতে দেওয়া হয়নি। নির্দিষ্ট সময়ে বেতন ভাতার জন্য তারা কলকারখানা পরিদর্শন অধিদপ্তর ও বিজিএমের বরাবর অভিযোগ দিয়েছেন।

শ্রমিকরা অভিযোগ করে বলেন, গত ৩-৪ মাস যাবত বেতন পরিশোধে কর্তৃপক্ষ নানা রকম টালবাহানা করে আমাদের ফিরিয়ে দিচ্ছে। এ পর্যন্ত বকেয়া বেতন দেওয়ার নামে ৭টি তারিখ করেও পরিশোধ করেননি।

নিউ ফ্যাশন সোয়েটার ফ্যাক্টরির সফিকুল ইসলাম নামে এক শ্রমিক জানান, ৪ মাসে ফ্যাক্টরি আমাকে মাত্র ৭ হাজার টাকা দিয়েছে। আর বেতন বকেয়া রয়েছে।

সোহেল রানা নামে এক শ্রমিক জানান, ৪ মাসে ৫৬ হাজার টাকা বেতন বাবদ ফ্যাক্টরির কাছে পাওনা রয়েছে।

গীতা রানী নামের এক সুইপার তার আইডি কার্ড দেখিয়ে বলেন, ৩ মাস যাবত আমাকে বেতন দেওয়া হয় না। বেতনের জন্য আসলে, পরে আসতে বলে বিদায় করে দেন।

তিনি আরও বলেন, চলতি মাসের ৭ জানুয়ারি বকেয়া বেতনের দাবিতে আমরা আন্দোলন করেছিলাম। পরে মালিকপক্ষ ও শিল্প পুলিশের কর্মকর্তাদের মধ্যস্থতায় ৩০ জানুয়ারি বকেয়া বেতন পরিশোধের তারিখ নির্ধারিত করা হয়।

একতা গার্মেন্টস শ্রমিক সংগঠনের সভাপতি কফিল উদ্দিন ও বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আসাদুল ইসলাম মাসুদ শ্রমিকদের শান্ত থাকতে অনুরোধ করলেও শ্রমিকরা এ প্রস্তাব মানতে রাজি হননি।

প্রধান ফটকের নোটিশে বলা হয়েছে, আগামী ১৭ ফেব্রুয়ারির মধ্যে বকেয়া বেতন পরিশোধ করা হবে।

আরও পড়ুন : শিক্ষা সফরে গিয়ে স্কুল ছাত্রীর রহস্যজনক মৃত্যু

এ ব্যাপারে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে নিউ ফ্যাশনের সোয়েটার ফ্যাক্টরিতে গিয়ে দেখা যায়, প্রধান ফটকে নোটিশ ও তালা দেওয়া এবং সামনে শিল্প পুলিশ মোতায়েন রয়েছে। কর্তৃপক্ষ দৈনিক অধিকারের সঙ্গে এ বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড