• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাঙ্গামাটিতে ছাত্রলীগের সংবাদ সম্মেলন

  রাঙ্গামাটি প্রতিনিধি

২৯ জানুয়ারি ২০২০, ০৮:১০
রাঙ্গামাটিতে ছাত্রলীগের সংবাদ সম্মেলন
রাঙ্গামাটি জেলা ছাত্রলীগের সংবাদ সম্মেলন

প্রকাশ্য কোন্দলে জড়িয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ছাত্র সংগঠন রাঙ্গামাটি জেলা ছাত্রলীগ। মুখোমুখি অবস্থান নিয়েছে পরস্পরবিরোধী দুই গ্রুপ। বিরোধ রূপ নিয়েছে তীব্র আকারে। মূলত অবৈধ দখল ও টেন্ডারবাজি ঘিরে দুই সংগঠনটির জেলা নেতাকর্মীরা গ্রুপে বিভক্ত হয়ে পড়েন বলে জানা গেছে।

জানা যায়, জেলা ছাত্রলীগের বিবাদমান একটি গ্রুপে নেতৃত্বে রয়েছেন- সংগঠনটির জেলা সভাপতি আবদুল জব্বার সুজন ও সাধারণ সম্পাদক প্রকাশ চাকমা। অপরটির নেতৃত্বে জেলা ছাত্রলীগের সহসভাপতি সাইফুল আলম রাশেদ ও যুগ্ম সাধারণ সম্পাদক মঈন উদ্দিন শাকিল। উভয় গ্রুপে জড়িত জেলা যুবলীগের অনেকে। যে কোনো মুহূর্তে বড় ধরনের সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্যে রাঙ্গামাটি পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক মো. নাসির উদ্দিনকে কুপিয়ে তার রগ কেটে দিয়েছে প্রতিপক্ষীয়রা। সোমবার রাতে শহরের হ্যাপির মোড়ে এ ঘটনা ঘটে।

অপরদিকে মঙ্গলবার দুপুরে আহূত এক সংবাদ সম্মেলনে জেলা ছাত্রলীগের সভাপতি আবদুল জব্বার সুজন এবং সাধারণ সম্পাদক প্রকাশ চাকমাকে অব্যাহতি ঘোষণা করেছে, রাশেদ-শাকিল গ্রুপ। পাশাপাশি সাইফুল আলম রাশেদকে ভারপ্রাপ্ত সভাপতি এবং মঈন উদ্দিন শাকিলকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়।

জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আহূত সংবাদ সম্মেলনে বলা হয়, জেলা ছাত্রলীগের সভাপতি আবদুল জব্বার সুজন এবং সাধারণ সম্পাদক প্রকাশ চাকমা বিভিন্ন সময়ে টেন্ডারবাজি, চাঁদাবাজি, জায়গা দখল, মাদক ব্যবসাসহ সংগঠন পরিপন্থি ও অপরাধমূলক কাজে জড়িত থেকে দলের চরম ভাবমূর্তি ক্ষুণ্ন করে চলেছে। এসবের দায়ে বিতর্কিত দুই জনকে অব্যাহতি দেওয়া হয়েছে। ২৭ জানুয়ারি জেলা ছাত্রলীগ এবং তার আওতাধীন জেলার আট ইউনিটের সভাপতি ও সম্পাদকের উপস্থিতিতে অনুষ্ঠিত এক জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

তারা বলেন, এর আগে জেলা ছাত্রলীগের সভাপতি সুজন চট্টগ্রাম জেলার রাণীরহাট এলাকা থেকে দুইটি ড্রামভর্তি ট্রাক ছিনতাই, পুলিশের গাড়িতে হামলা করে মাদক ও চোরা গাড়ির ব্যবসায়ীকে উদ্ধার করেন এবং সাধারণ সম্পাদক প্রকাশ অবৈধ গুলি রাখার দায়ে তার সহযোগীসহ গ্রেপ্তার হয়েছিলেন। প্রকাশ রাঙ্গামাটি জেলা পরিষদের রেস্ট হাউস ভাঙচুরের মামলায় অভিযুক্ত। তিনি বিভিন্ন সময়ে মদ্যপ হয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে ভাঙচুর চালান। তারা অবাধ চাঁদাবাজি ও টেন্ডারবাজিতে জড়িত। সোমবার রাতে শিবিরের স্টাইলে ওয়ার্ড যুবলীগ নেতা নাসিরের রগ কেটেছেন তারা। তাদের বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি সাইফুল আলম রাশেদ ছাড়াও, ভারপ্রাপ্ত সম্পাদক মঈন উদ্দিন শাকিল, যুগ্ম সম্পাদক সুলতান মাহমুদ বাপ্পা, কলেজ ছাত্রলীগের সম্পাদক আহমেদ ইমতিয়াজ রিয়াজ, বাঘাইছড়ি উপজেলা ছাত্রলীগের সভাপতি মো. ইমরান, রাঙ্গামাটি পৌর ছাত্রলীগের সম্পাদক আপ্রুচিং লেপচা প্রমুখ বক্তব্য রাখেন।

এ দিকে যোগাযোগ করা হলে জেলা ছাত্রলীগের সভাপতি আবদুল জব্বার সুজন বলেন, যারা আমাদের বিরুদ্ধে এ ধরনের কাজ করছে- তারা সম্পূর্ণ সংগঠন পরিপন্থিমূলক অপরাধ করছে। আমাদেরকে অব্যাহতি ঘোষণা করার তারা কেউ নয়। যা করার তার সব ক্ষমতা কেন্দ্রের। তারা (রাশেদ-শাকিল গ্রুপ) জামায়াত-শিবিরের এজেন্ডা বাস্তবায়নের চেষ্টা করছে। রাশেদ ছাত্রদলে ছিল। আর সুলতান মাহমুদ বাপ্পার বাবা ছিলেন, সাম্প্রদায়িক সংগঠন পার্বত্য বাঙালি গণপরিষদের নেতা। তারা দলের ভাবমূর্তি ক্ষুণ্ন করার দায়ে সাংগঠনিকভাবে মারাত্মক অপরাধ করছে। তাদের বিরুদ্ধে সাংগঠনিকভাবে কঠোর ব্যবস্থা নিতে কেন্দ্রে জানানো হবে। আমরা যা করছি, সবই সংগঠনের গঠনতন্ত্র মোতাবেক করছি। আমরা কোনো ধরনের অন্যায় কাজ করছি না। আমরা যে কোনো মূল্যে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবং জননেতা দীপঙ্কর তালুকদারের নির্দেশনায় দলের ভাবমূর্তি অক্ষুণ্ন রাখবই।

জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রকাশ চাকমা বলেন, তাদের (রাশেদ-শাকিল গ্রুপ) গ্রুপিংয়ের কারণে এসব কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। যা করছে সবই ভিত্তিহীন। তাদের সাংগঠনিক কোনো বৈধতা নেই।

এর কিছুদিন আগে পৌর শাখার অধীন ৮ নম্বর ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক মো. নাসির উদ্দিনকে স্থায়ী বহিষ্কার করেন, যুবলীগের রাঙ্গামাটি পৌর শাখার সাধারণ সম্পাদক আব্দুল ওহাব খাঁন শিবলু। এর প্রতিবাদে ২২ জানুয়ারি এক সংবাদ সম্মেলন করেছেন নাসির উদ্দিন। এর পাঁচ দিনের মাথায় সোমবার রাতে নাসিরের পায়ের রগ কেটে দেওয়া হয়েছে। গুরুতর নাসির বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। এ ঘটনা শিবিরের স্টাইলে জেলা ছাত্রলীগ সভাপতি আবদুল জব্বার সুজন, আরিফ, মিজান ও দীপঙ্করের ঘটানো হয়েছে বলে দাবি করেছেন, ছাত্রলীগ নেতা সাইফুল আলম রাশেদ ও সুলতান মাহমুদ বাপ্পা।

এ দিকে বাংলাদেশ ছাত্রলীগ, রাঙামাটি পার্বত্য জেলা শাখার এক জরুরি সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, সাইফুল আলম রাশেদ (সহসভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ, রাঙামাটি পার্বত্য জেলা শাখা) রুপম দাশ (সহসভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ, রাঙামাটি পার্বত্য জেলা শাখা) সুলতান মাহমুদ চৌধুরী (যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, রাঙামাটি পার্বত্য জেলা শাখা) মঈন উদ্দিন শাকিলকে (যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, রাঙামাটি পার্বত্য জেলা শাখা) দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে বাংলাদেশ ছাত্রলীগের গঠনতন্ত্র ১৭(খ) ধারা অনুযায়ী বাংলাদেশ ছাত্রলীগ, রাঙামাটি পার্বত্য জেলা শাখায় তাদের দায়িত্বরত উপরোক্ত পদসমূহ স্থগিত করা হলো। উল্লেখ্য যে, ভবিষ্যতে তাদের যে কোনো অসামাজিক, অনৈতিক এবং সংগঠন পরিপন্থি কর্মকাণ্ডের দায়ভার বাংলাদেশ ছাত্রলীগ, রাঙামাটি পার্বত্য জেলা শাখা বহন করবে না।

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড