• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩০ লাখ টাকা জরিমানা গুণল তিন ইটভাটা

  নারায়ণগঞ্জ প্রতিনিধি

২২ জানুয়ারি ২০২০, ২৩:৫৯
ভ্রাম্যমাণ আদালত
ভ্রাম্যমাণ আদালতের অভিযানে জরিমানার পাশাপাশি দুটি ইটভাটা ভেঙে দেওয়া হয় (ছবি : দৈনিক অধিকার)

পরিবেশ দূষণের দায়ে নারায়ণগঞ্জে তিনটি ইটভাটাকে ৩০ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২২ জানুয়ারি) দুপুর থেকে বিকাল পর্যন্ত জেলার বন্দর থানা এলাকার দাসেরগাঁও ও লক্ষণখোলা এলাকায় এই অভিযান পরিচালিত হয়। পরিবেশ অধিদপ্তরের ‘ঢাকা এনফোর্সমেন্ট বিভাগের’ নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলামের নেতৃত্বে র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস ও আনসার বাহিনীর সদস্যরা অভিযানে ভ্রাম্যমাণ আদালতকে সার্বিক সহায়তা প্রদান করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলাম জানান, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রবিহীন ইটভাটা পরিচালনা করছিল ‘মা-বাবা ব্রিক ফিল্ডের’ মালিক পক্ষ। এর আগেও একই অভিযোগে গত ৪ ডিসেম্বর ব্রিক ফিল্ডটিকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়। ওই সময় ভাটাটি বন্ধ করে দেওয়া হয়েছিল। এ বছর তারা পুনরায় ইটভাটাটি চালু করেন। পরে খবর পেয়ে অভিযান চালিয়ে ২০ লাখ টাকা জরিমানাসহ পুনরায় ইটভাটাটি ভেঙে দেওয়া হয়েছে।

একই অভিযানে অবৈধভাবে মাটি ব্যবহারের অভিযোগে ‘ভাই ভাই ব্রিকসকে’ পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি লক্ষণখোলায় সিটি করপোরেশন এলাকায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে ছাড়পত্রবিহীন ইটভাটা পরিচালনা করায় ‘হোম ব্রিকসকে’ পাঁচ লাখ টাকা জরিমানাসহ ওই ইটভাটা ভেঙে দেওয়া হয়েছে।

আরও পড়ুন : সন্ধ্যায় হঠাৎ ‘আগুন-আগুন’ চিৎকার শুরু হয়

তিনি বলেন, ‘পরিবেশ দূষণ করে কোথাও কোনো অবৈধ ইটভাটা পরিচালনা করতে দেওয়া হবে না। অবৈধ ইটভাটাগুলোর বিরুদ্ধে অভিযান চলছে এবং চলবে।’

এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তরের জেলা কার্যালয়ের উপপরিচালক মো. সাঈদ আনোয়ার জানান, এ পর্যন্ত উচ্চ আদালতের নির্দেশে নারায়ণগঞ্জে অবৈধ হিসেবে চিহ্নিত করা ৭০টি ইটভাটাতেই অভিযান চালিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে সকল অবৈধ ইটভাটা বন্ধ করে দেওয়া হবে।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড