• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুলাউড়াকে জেলা ঘোষণার দাবিতে মতবিনিময়

  কুলাউড়া প্রতিনিধি, মৌলভীবাজার

২২ জানুয়ারি ২০২০, ১৮:৩৬
মতবিনিময়
কুলাউড়াকে জেলা ঘোষণার দাবিতে মতবিনিময় (ছবি : দৈনিক অধিকার)

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার হাজিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল বাছিত বাচ্চু কুলাউড়া উপজেলাকে জেলা ঘোষণার দাবি জানিয়েছেন। মঙ্গলবার (২১ জানুয়ারি) রাতে শহরের একটি অভিজাত রেস্টুরেন্টে সংবাদকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ মত প্রকাশ করেন।

মতবিনিময়কালে চেয়ারম্যান আব্দুল বাছিত বাচ্চু কুলাউড়া, জুড়ী, বড়লেখা ও কমলগঞ্জ উপজেলা নিয়ে জেলা ঘোষণার দাবির যৌক্তিকথা তুলে ধরেন। এ সময় তিনি বলেন, প্রস্তাবিত এ জেলায় চার উপজেলা, তিন পৌরসভা, ৩৮টি ইউনিয়ন, দৃষ্টিনন্দন মাধবকুন্ড জলপ্রপাত, দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ হাকালুকি হাওরের সিংহভাগ এলাকা, ছোট বড় ১০টি নদ-নদী রয়েছে। এছাড়া আরও রয়েছে কুলাউড়া জুড়ীর সীমান্তঘেষা কালা পাহাড়, অর্ধশতাধিক চা বাগান, পৃথিমপাশা জমিদার বাড়ি, নির্মাণাধীন দেশের প্রথম মাহে-মনি আর্টস এন্ড স্পোর্টস মিউজিয়াম, প্রস্তাবিত মুড়ই ছড়া ইকোপার্ক, আদিবাসী পল্লী, মৃৎ শিল্প, জুড়ীর কমলা বাগান, শমসের নগর বিমান ঘাটি, দীর্ঘ সীমান্ত এলাকা, চাতলাপুর স্থলবন্দর, উঁচু উঁচু পাহাড়-পর্বতসহ একাধিক দর্শনীয় স্থান রয়েছে।

প্রস্তাবিত জেলার জনসংখ্যা হবে প্রায় ১১ লাখ ও আয়তন হবে ১ হাজার ৬৪৩ দশমিক ৯৭ বর্গ কিলোমিটার। দুটি সংসদীয় আসন (বড়লেখা-জুড়ী, কুলাউড়া ও কমলগঞ্জ আংশিক) হবে নতুন এ জেলায়। প্রস্তাবিত জেলার নাম কুলাউড়া হলে পর্যটকদের যেমন আকর্ষণ বাড়বে ঠিক তেমনি এ খাত থেকে ব্যাপক রাজস্ব আয়ও হবে। পাশাপাশি অবহেলিত পূর্ব ও উত্তরাঞ্চলের ব্যাপক উন্নয়ন আর পরিবর্তন সাধিত হবে।

চেয়ারম্যান আব্দুল বাছিত বাচ্চু আরও বলেন, বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তার মতামত তুলে ধরলে মানুষের ব্যাপক সমর্থন মেলে। এ নিয়ে তিনি কুলাউড়ার সাবেক এমপি নওয়াব আলী আব্বাছ খান ও সাবেক এমপি এম এম শাহীনসহ বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি এবং রাজনৈতিক ব্যক্তির সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেন। তাদের কাছ থেকে সাড়া পেয়ে সর্বশেষ কুলাউড়ার গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময় করেন। পর্যায়ক্রমে বড়লেখা, জুড়ী, কমলগঞ্জের সাংবাদিকসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তির সঙ্গে মতবিনিময় করে পর্যটন জেলার যৌক্তিক দাবিগুলো তুলে ধরবেন বলে জানান।

আরও পড়ুন : ডাক্তার না থাকায় হাসপাতাল মালিককে জরিমানা

পাশাপাশি বন ও পরিবেশ মন্ত্রী আলহাজ শাহাব উদ্দিন এমপি ও মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনের সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমদ এমপির দৃষ্টি আকর্ষণ করে বিষয়টি সংসদে উপস্থাপনের দাবি জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর লিখিত আকারে একটি সুনির্দিষ্ট প্রস্তাবনা পাঠানোর সিদ্ধান্ত মতবিনিময় সভায় গৃহীত হয়। এ কর্মসূচি বাস্তবায়নের জন্য আব্দুল বাছিত বাচ্চুকে আহ্বায়ক এবং সাংবাদিক মো. নাজমুল ইসলামকে দপ্তর সম্পাদক করে ৪১ সদস্য বিশিষ্ট প্রস্তাবিত কুলাউড়া পর্যটন জেলা বাস্তবায়ন পরিষদ গঠন করা হয়।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড