• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঠাকুরগাঁওয়ে নির্মাণাধীন ব্রিজের পাশেই বালু উত্তোলন

  আল মামুন জীবন

  ঠাকুরগাঁও প্রতিনিধি

১৮ জানুয়ারি ২০২০, ০৯:২৩
ঠাকুরগাঁও
তীরনই নদী থেকে বালু উত্তোলন (ছবি : দৈনিক অধিকার)

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে নির্মাণাধীন ব্রিজের ৫০ ফিট দূর থেকে ড্রেজার মেশিন দিয়ে নিয়মিত বালু উত্তোলন করা হচ্ছে। আর সেই বালু ব্যবহার করা হচ্ছে নির্মাণাধীন ব্রিজে। এতে হুমকির মুখে পড়ছে নির্মাণাধীন ব্রিজ ও পার্শ্ববর্তী স্কুল, কলেজসহ বড় বড় স্থাপনাগুলো।

শুক্রবার (১৭ জানুয়ারি) বিকালে উপজেলা পরিষদ থেকে মাত্র আধা কিলোমিটার দূরে অবস্থিত তীরনই নদীতে এমন চিত্র দেখা গেছে। অথচ ব্রিজের নির্মাণ কাজ পরিচালনার জন্য নিযুক্ত স্থানীয় প্রকৌশল অধিদপ্তরের প্রতিনিধির তা চোখেই পড়ছে না।

গত এক বছর ধরে তীরনই নদী থেকে অবৈধভাবে বেশ কয়েকটি স্থানে বালু উত্তোলন করা হয়। স্থানীয়রা উপজেলা প্রশাসন ও জেলা প্রশাসনকে বিষয়টি মৌখিক ও লিখিতভাবে অবগত করার পরেও কোনো পদক্ষেপ নেয়নি।

বালিয়াডাঙ্গী উপজেলার বদলি হওয়া উপজেলা নির্বাহী অফিসার গত বছরের মাঝামাঝিতে দুটো ড্রেজার মেশিন জব্দ করে থানায় দেয়। কিন্তু অজ্ঞাত কারণে সেই মেশিনগুলো পুনরায় তীরনই নদীতে বালু উত্তোলন অব্যাহত রেখেছে।

উপজেলা প্রকৌশল সূত্রে জানা গেছে, প্রায় চার কোটি টাকা ব্যয়ে বালিয়াডাঙ্গী জিসি ভায়া বাদামবাড়ী হাট বাজার সংলগ্ন তীরনই নদীর উপর ৭০ মিটার গার্ডার ব্রিজের নির্মাণ করা হচ্ছে। আর সেই ব্রিজের নির্মাণ কাজে ব্যবহার করা হচ্ছে ব্রিজের ৫০ ফিট দূর থেকে উত্তোলন করা বালু।

স্থানীয়দের অভিযোগ, একটি প্রভাবশালী মহল উপজেলা প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে তীরনই নদী থেকে নিয়মিত বালু উত্তোলন করছে। কিন্তু উপজেলা প্রশাসন থেকে বালু উত্তোলন বন্ধে কোনো ধরনের অভিযান না থাকার কারণে বেপরোয়া হয়ে উঠেছে বালু ব্যবসায়ীরা।

উপজেলা নির্বাহী অফিসার খায়রুল আলম সুমন জানান, বালু উত্তোলনের বিষয়টি তার জানা নেই। অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে শিগগিরই অভিযান পরিচালনা করা হবে।

আরও পড়ুন : বৈদ্যুতিক খুঁটির সঙ্গে প্রাইভেটকারের ধাক্কা, ২ বোনসহ নিহত ৩

উপজেলা প্রকৌশলী মাইনুল ইসলাম জানান, ব্রিজের পাশে বালু উত্তোলন, ব্রিজের জন্য মারাত্মক ঝুঁকি। শিগগিরই ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড