• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

একসঙ্গে গাভীর চার বাচ্চা প্রসব 

  নওগাঁ প্রতিনিধি

০৫ জানুয়ারি ২০২০, ১৭:০৬
প্রসব হওয়া ৪টি বাছুর ( ছবি : দৈনিক অধিকার )

নওগাঁর ধামুইরহাটে একটি গাভী একসঙ্গে চারটি বাছুর প্রসব করেছে। উপজেলার সদর ইউনিয়নের পশ্চিম রুপনারায়ণপুর (নিকেশ্বর) গ্রামের কৃষক রফিকুল ইসলাম এ গাভীর মালিক।

বিষয়টি জানাজানি হলে এলাকার কৌতূহলী মানুষ রফিকুল ইসলামের বাড়িতে ভিড় জমায়। তবে বর্তমানে ৪টি বাচ্চাই সুস্থ থাকলেও গাভীটি দাঁড়াতে পারছে না।

ওই গাভীর মালিক কৃষক রফিকুল ইসলাম বলেন, সিন্ধি ক্রস জাতের একটি গাভী গত শনিবার রাত ৩টার দিকে এক সঙ্গে ৪টি বাছুর প্রসব করে। এর ৩টিই এঁড়ে বাছুর এবং একটি বকনা বাছুর। বর্তমানে ৪টি বাছুর সুস্থ থাকলেও গাভীটি দাঁড়াতে পারছে না। গাভীটি গত বছরও এক সঙ্গে দুটি বাছুর প্রসব করেছিল।

এ দিকে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. এমরান আলী এবং ভেটেনারি সার্জন রিনা রাণী ঘটনাস্থলে গিয়ে গাভী ও বাছুরগুলোকে শারীরিক পরীক্ষা করেছেন।

আরও পড়ুন: কিশোরগঞ্জে সড়কে ঝরল শিশুর প্রাণ, হাসপাতালে বাবা-মা

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. এমরান আলী জানান, খবর পেয়ে রবিবার সকালে গাভী ও বাছুরগুলো দেখে শারীরিক পরীক্ষা করা হয়েছে। গাভীটি এক সঙ্গে চারটি বাছুর প্রসব করে দুর্বল হওয়ায় দাঁড়াতে পারছে না। তবে এ ব্যাপারে ওই কৃষককে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়েছে।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড