• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোংলায় সুন্দরবন রক্ষার দাবি জানিয়ে বিশ্ব বাঘ দিবস পালন

  মোংলা প্রতিনিধি

২৯ জুলাই ২০১৮, ১৭:৪৩
ছবি : দৈনিক অধিকার

বাঘের আবাসস্থল সুন্দরবন এবং সুন্দরবনের প্রাণ পশুর নদী রক্ষার দাবি জানিয়ে মোংলায় ২৯ জুলাই রবিবার সকালে বিশ্ব বাঘ দিবস-২০১৮ উপলক্ষে মোংলা সরকারি কলেজে মানববন্ধন, সমাবেশ সহ নানা কর্মসূচি পালন করা হয়। পশুর রিভার ওয়াটারকিপার এবং ওয়াটারকিপার বাংলাদেশ’র যৌথ আয়োজনে কর্মসূচির মধ্যে ছিলো মানববন্ধন, র‌্যালি, শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান।

সমাবেশে সভাপতিত্ব করেন পশুর রিভার ওয়াটারকিপার বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা’র বাগেরহাটের সমন্বয়কারী মো. নূর আলম শেখ। সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন মোংলা সরকারি কলেজের অধ্যক্ষ মো. গোলাম সরোয়ার, সাংবাদিক নেতা কামরুজ্জামান জসিম, অধ্যাপক মো. আনোয়ার হোসেন, প্রভাষক শ্যামা প্রসাদ সেন, প্রদীপ অধিকারী, প্রভাষক মাহবুবুর রহমান, প্রভাষক মনোজ কান্তি বিশ্বাস, প্রভাষক সাহারা বেগম, নিগার সুলতানা সুমী প্রমুখ। আলোচনা সভায় বক্তারা বলেন সুন্দরবনে খাদ্যের অভাব এবং বসবাসের অনুপযোগী হওয়ায় বাঘ লোকালয়ে এসে হানা দিচ্ছে। আর গ্রামবাসী সচেতনতার অভাবে বাঘ পিটিয়ে হত্যা করছে।

দিন দিন বাঘ দ্রুত হ্রাস পাচ্ছে। জাতি সংঘের আই ইউ সি এন ইতোমধ্যে বাঘকে বিপন্ন প্রাণী হিসেবে লাল তালিকাভুক্ত করেছে। গত ১৮ বছরে সুন্দরবন সংলগ্ন এলাকায় ৫০টি বাঘকে পিটিয়ে হত্যা করেছে। এর জন্য বন বিভাগের উদাসীনতা, সুন্দরবনে খাদ্যের ঘাটতি এবং অসতেনতাকে দায়ী করেছে বক্তারা। এছাড়া বাঘ বিলুপ্তির জন্য চোরা শিকারি এবং আন্তর্জাতিক ব্যবসায়ী সিন্ডিকেট দায়ী বলেও বক্তারা উল্লেখ করেন।

সকাল ১১টায় মোংলা সরকারি কলেজে’র ফাদার রিগণ লাইব্রেরি মিলনায়তনে 'সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার' শীর্ষক শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৫০জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা শেষে কলেজ মিলনায়তনে বেলা ১২টায় আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাগেরহাট-৩ এর সংসদ সদস্য বেগম হাবিবুন নাহার।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, শিক্ষাবিদ সুনিল কুমার বিশ্বাস ও মোংলা সরকারি কলেজের অধ্যক্ষ মো. গোলাম সরোয়ার। আলোচনা সভায় বক্তারা বলেন বাঘের আবাসস্থল সুন্দরবন কেবল বাংলাদেশের সম্পদ নয় এটা বিশ্ববাসীর সম্পদ। এর ক্ষতি করার কোন অধিকারই আমাদের নেই। আমরা এই বনের গর্বিত অভিভাবক।

এই গর্বের সাথে জড়িয়ে আছে বন রক্ষার আমাদের পবিত্র দায়িত্ব। দেশ ও তার জনগণ, প্রকৃতি, সম্পদ, অর্থনীতি ও ভবিষ্যৎ প্রজন্মের অস্তিত্বের স্বার্থে আমাদেরকে সুন্দরবন সুরক্ষার জন্য প্রবলভাবে উদ্যোগী হতে হবে। আলোচনা সভা শেষে প্রধান অতিথি বেগম হাবিবুন নাহার এমপি শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার ও সনদপত্র বিতরণ করেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড