• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

লালমনিরহাটের খাদ্যগুদামে হয়রানির শিকার প্রান্তিক কৃষকরা

  লালমনিরহাট প্রতিনিধি

০৫ জানুয়ারি ২০২০, ১২:০১
লালমনিরহাট
খাদ্যগুদাম (ছবি : দৈনিক অধিকার)

সরকারিভাবে খাদ্য গুদামে ধান বিক্রির সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন লালমনিরহাটের প্রান্তিক কৃষকরা। প্রতিনিয়ত গুদাম কর্মকর্তা ও কর্মচারীদের হাতে দিতে হচ্ছে বাড়তি টাকা। আর টাকা না দিলে সুকৌশলে খাদ্য গুদামের দায়িত্বে থাকা লোকজনের নিকট বিক্রি করতে আসা ধান নিয়ে নানা হয়রানির শিকার হতে হচ্ছে তাদের।

জানা যায়, চলতি আমন মৌসুমে সদর উপজেলায় ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১ হাজার ৮৩৭ মেট্রিকটন। প্রতি জন কৃষক ২৬ টাকা দরে ১ মেট্রিকটন ধান বিক্রি করার সুযোগ পাবেন। কিন্তু ধান বিক্রি করতে আসা প্রান্তিক কৃষকদের প্রতিনিয়ত হয়রানির শিকার হতে হচ্ছে। প্রতি টনে শ্রমিকদের ৫০০ টাকা থেকে ৭৫০ টাকা এবং খাদ্য গুদামের কর্মকর্তা-কর্মচারীদের এক হাজার টাকা পর্যন্ত বাড়তি দিতে হচ্ছে। আর কৃষকরা টাকা দিতে না চাইলে বিভিন্ন কৌশলে তাদের ধান ফেরত দিচ্ছেন খাদ্য গুদামের দায়িত্বে থাকা কর্মকর্তারা।

কৃষকদের অভিযোগ, গুদামের ভেতরে ধানের গাড়ি নিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে খাদ্য গুদামের অফিসাররা কৃষক বুঝে ৫০০ টাকা থেকে এক হাজার টাকা পর্যন্ত দাবি করেন। যদি কোনো কৃষক টাকা দিতে রাজি না হয় তাহলে তার ধানের নানা রকম সমস্যা দেখিয়ে ফেরত দেন। এছাড়া ধান বিক্রির বিল নিতে গেলে অফিসে কাগজপত্র এবং অফিসারের স্বাক্ষরের জন্য কৃষকদের দিতে হয় ১৫০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত।

খাদ্য গুদাম কর্মকর্তা শাহীনুর রহমান জানান, কৃষকদের কাছ থেকে টাকা নেওয়ার বিষয়ে তিনি কোনো কথা বলতে পারবেন না। যা জানার দরকার তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট থেকে জেনে নিতে বলেন তিনি।

লালমনিরহাট সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আইয়ুব আলী জানান, এ ব্যাপারে তিনি কোনো কথা বলতে পারবেন না। এ ব্যাপারে লালমনিরহাট জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিনের মোবাইলে একাধিক বার কল দিলে তিনি কল রিসিভ করেননি।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড