• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

গভীর রাতে চেয়ারম্যানের ১০ বছরের সাজা, প্রতিবাদে বান্দরবানে ধর্মঘট

  বান্দরবান প্রতিনিধি

০২ জানুয়ারি ২০২০, ০৫:০৯
চেয়ারম্যান
বান্দরবান সদর উপজেলার সাবেক চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ (ছবি : দৈনিক অধিকার)

ইটভাটা পরিচালনার দায়ে বান্দরবান সদর উপজেলার সাবেক চেয়ারম্যান আব্দুল কুদ্দুছকে ১০ বছরের কারাদণ্ডসহ ১৭ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দিবাগত রাত ১টার দিকে এই রায় ঘোষণা করেন সহকারী জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন। পরে রাত দেড়টার দিকে আবদুল কুদ্দুছ চেয়ারম্যানকে জেলহাজতে প্রেরণ করা হয়।

জানা যায়, ওই দিন সকাল সাড়ে ১০টার দিকে সহকারী জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন ‘এএইচএন’ ইটভাটার শেয়ার হোল্ডার আব্দুল কুদ্দুছ চেয়ারম্যানকে মুঠোফোনে জুডিশিয়াল আদালতে ডেকে নেন। এরপর তার ব্যক্তিগত মুঠোফোন জব্দ করা হয়। পরবর্তীকালে ম্যাজিস্ট্রেট বান্দরবান পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সামিউল আলমকে সঙ্গে নিয়ে চেয়ারম্যানসহ জেলার থানচি উপজেলায় অবস্থিত ওই ইটভাটার উদ্দেশে রওনা হন। সেখানে দীর্ঘ অভিযান শেষে তারা রাতে বান্দরবান শহরে ফিরে তদন্ত প্রতিবেদন লেখা শেষ করেন। এরপর ম্যাজিস্ট্রেট রাত ১টার দিকে সদর উপজেলার সাবেক চেয়ারম্যান আব্দুল কুদ্দুছকে ১০ বছরের কারাদণ্ডসহ ১৭ লাখ টাকা জরিমানার রায় ঘোষণা করেন।

এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তরের বান্দরবান জেলার সহকারী পরিচালক সামিউল আলম দৈনিক অধিকারকে জানান, ২৩ ডিসেম্বর পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় কারণ দর্শানোর নোটিশ ও পরবর্তী শুনানিতে ‘তাজিংডং ইটভাটাকে’ জরিমানা করেছিল। পাশাপাশি তিন মাসের ভেতরে ইটভাটাটি অন্য জায়গায় স্থানান্তরেরও নির্দেশ দেওয়া হয়েছিল। সেই ইটভাটার মালিকানা স্বীকার করায় আদালত তাকে এই দণ্ডে দণ্ডিত করেছেন।

তবে পরিবেশ অধিদপ্তর থেকে পাঠানো ওই বিজ্ঞপ্তিতে ইটভাটার মালিক হিসেবে খামলাই ম্রো ও বিপ্লব মারমা গংকে জরিমানার কথা উল্লেখ করা হয়। ইটভাটার জমি ভাড়া নেওয়া চুক্তিপত্রে কুদ্দুছ চেয়ারম্যানের নাম না থাকার পরও তিনি কীভাবে সাজা পেলেন- এর কোনো সঠিক উত্তর দিতে পারেনি বান্দরবান পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সামিউল আলম।

এ দিকে, কুদ্দুছ চেয়ারম্যানের জ্যেষ্ঠ পুত্র মিজানুর রহমান ও স্ত্রী মিসেস জিহান দৈনিক অধিকারকে বলেন, ‘দীর্ঘদিন ধরে আব্দুল কুদ্দুছ চেয়ারম্যানের বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে। তার থেকেও বড় বিষয় হলো তাজিংডং ইটভাটার চুক্তিপত্রে তার নাম নেই। চুক্তিপত্র যাচাই করলেই পরিষ্কার হয়ে যাবে খামলাই ম্রো, মিজানুর রহমান ও বিপ্লব মার্মাই ওই ইটভাটার যৌথ অংশীদার।’

অন্যদিকে বান্দরবান সদর উপজেলার সাবেক চেয়ারম্যান আব্দুল কুদ্দুছকে ১০ বছরের কারাদণ্ডসহ ১৭ লাখ টাকা জরিমানা এবং শারীরিক নির্যাতনের প্রতিবাদে বান্দরবানে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করেছে পরিবহন মালিক-শ্রমিকরা।

বুধবার (১ জানুয়ারি) দুপুর আড়াইটার দিকে বান্দরবানের পরিবহন মালিক ও শ্রমিকদের এক বৈঠকের পর তারা এই ধর্মঘটের ডাক দেয়। এ সময় অভিযানে নেতৃত্বদানকারী সহকারী জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আল মামুনকে প্রত্যাহারের দাবি জানান তারা।

পূর্ব ঘোষণা ছাড়াই এ দিন পরিবহন ধর্মঘটের ডাক দেওয়ায় বান্দরবানের সঙ্গে চট্টগ্রাম-কক্সবাজার ও রাঙ্গামাটির সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। ফলে চরম ভোগান্তিতে পড়েছেন পর্যটকসহ এসব অঞ্চলের সাধারণ যাত্রীরা।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড