• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পারকি সৈকতে বিদেশি বোতলে বিষাক্ত মাদকের ছড়াছড়ি

  জাহাঙ্গীর আলম, আনোয়ারা, চট্টগ্রাম

০১ জানুয়ারি ২০২০, ১২:০৮
পারকি সমুদ্র সৈকত
পারকি সমুদ্র সৈকত (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের আনোয়ারার পারকি সমুদ্র সৈকতে হাত বাড়ালেই মিলছে দেশীয় বিষাক্ত মাদক। পর্যটন মৌসুমকে সামনে রেখে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী অধিক মুনাফার লোভে বিদেশি বোতলে লেভেল লাগিয়ে নিজেদের তৈরি বিষাক্ত মদ বিক্রি করছে। এসব মদ পান করে এখানে বেড়াতে আসা পর্যটকদের প্রাণহানিসহ ঘটছে নানা দুর্ঘটনা। পুলিশ মাদকের বিরুদ্ধে নিয়মিত অভিযান চালালেও স্থানীয় প্রভাবশালীদের ছত্র-ছায়ায় ধরা-ছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে মাদক ব্যবসায়ীরা।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, পর্যটন মৌসুমকে সামনে রেখে স্থানীয় প্রভাবশালীদের তত্ত্বাবধানে পারকি সৈকতে গড়ে উঠেছে মাদক ব্যবসার শক্তিশালী সিন্ডিকেট। এসব সিন্ডিকেট স্থানীয় দলের নেতা, প্রভাবশালী ব্যক্তি ও ডিউটিরত কিছু অসাধু পুলিশকে নিয়মিত টাকা দিয়ে এক প্রকার প্রকাশ্যভাবে সৈকতে মাদক ব্যবসা চালাচ্ছে।

তারা ছোট শিশুদের মাধ্যমে বেড়াতে আসা পর্যটকদের হাতে তুলে দেয় নিজেদের তৈরি মদ, বিয়ার, হুইস্কিসহ নানা মাদক। এসব মাদক স্থানীয়ভাবে বিভিন্ন ক্যামিকেল ও এসিড দিয়ে নিজেরাই তৈরি করে। ফলে এসব মাদক সেবনের পর সেবনকারী অসুস্থ হয়ে পড়ে, এমনকি মৃত্যুর ঘটনা ঘটে।

গত মঙ্গলবার সৈকতে বেড়াতে আসা পাঁচজনের মধ্যে দুজনের মৃত্যু হয়। আর বাকি তিনজন এখনো মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে।

নিহতরা হলেন- কর্ণফুলী উপজেলার বড় উঠান ইউনিয়নের বাসিন্দা মো. ইব্রাহীমের ছেলে জসীম উদ্দীন (২৬) ও ভোলা জেলার বোরহানউদ্দীন থানার বোরহানগঞ্জের বাসিন্দা নুর উদ্দীনের ছেলে লিটন মিয়া (২২)।

বিষাক্ত মদ পানে মৃত্যুর এ ঘটনায় পুরো এলাকাজুড়ে তোলপাড় সৃষ্টি হয়েছে। এ ঘটনায় পুলিশ তাৎক্ষণিকভাবে অভিযান চালিয়ে ১০টি দোকান গুঁড়িয়ে দেয়।

মদপানে গুরুতর অসুস্থ হওয়া তিনজনের বাবা আবদুল গফুর, মো. সেলিম, ও নুর মোহাম্মদ বলেন, মদপানে যাতে আর কারও মৃত্যু না হয় সেই ব্যবস্থা নেওয়ার দাবি জানান তারা।

বন্দর পুলিশ ফাঁড়ির উপসহকারী পরির্দশক মোহাম্মদ পারভেজ জানান, পারকি সমুদ্র সৈকতের সাবেক সভাপতি মো. ইলিয়াছের নেতৃত্বে একদল চিহ্নিত মাদক সিন্ডিকেটের লোকজন বিভিন্ন ক্যামিকেল ও এসিড মিশ্রিত করে এসব বিষাক্ত মদ তেরি করে। এতে বিদেশি লেভেল ও প্যাকেটজাত করে বাজারে বিক্রি করে যাচ্ছে। আর সৈকতে বেড়াতে আসা উঠতি বয়সের তরুণদের নানাভাবে প্রলুদ্ধ করে চড়া দামে এসব মদ বিক্রি করে অনেক টাকা হাতিয়ে নিচ্ছে।

বারশত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও পর্যটন ব্যবস্থাপনা কমিটির সদস্য এমএ কাইয়ুম শাহ বলেন, কিছু অসাধু ব্যক্তি সৈকতে মাদক ও অনৈতিক ব্যবসায় লিপ্ত রয়েছে। এসব ব্যক্তিদের কারণে পারকির সুনাম দিন দিন নষ্ট হচ্ছে।

কর্ণফুলী থানার অফিসার ইনর্চাজ মোহাম্মদ ইসমাইল হোসেন জানায়, পর্যটন মৌসুমকে উপলক্ষ করে কেউ যেন অসাধু ব্যবসা কিংবা অপকর্মে জড়াতে না পারে সে ব্যাপারে সতর্কতা অবলম্বন করা হবে। সেই সঙ্গে পারকি সৈকতে মাদকবিরোধী অভিযান জোরদার করা হয়েছে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড