• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাছ বিক্রি করে ২৪ ঘণ্টায় লাখপতি

  সাতক্ষীরা প্রতিনিধি

২৩ ডিসেম্বর ২০১৯, ১৩:৫৫
মেইদ মাছ
মেইদ মাছ (ছবি : ফাইল ফটো)

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার হরিনগর গ্রামের মাছ ব্যবসায়ী মঞ্জু গাজী। অভাব অনটনের সংসার তার। যেন নুন আনতে পান্তা ফুরায়। কোনো মতে বাজারে মাছ বিক্রি করে সংসার চালান তিনি। তবে এবার নদীতে ‘মেইদ’ মাছ ধরা পড়ে ভাগ্য খুলেছে তার।

রবিবার (২২ ডিসেম্বর) বাজারে মাছ বিক্রির আশায় সুন্দরবনে নদীতে মাছ ধরতে যান মঞ্জু গাজী। সেখানে তার দুইটি জালের একটিতে ধরা পড়ে ১২১টি মেইদ মাছ। সেই মাছ বাজারে বিক্রি করে এক দিনে তিনি আয় করেন পৌনে ছয় লাখ টাকা।

স্থানীয়রা জানান, মঞ্জুর জালে ধরা পড়া এই মেইদ মাছ সুন্দরবনের নদীতে সবচেয়ে মূল্যবান প্রজাতির মাছের একটি। কিছুটা কাইন মাছের মতো দেখতে এ মাছ অত্যন্ত সুস্বাদু। সাধারণত জালে এ মাছ তেমন ধরা পড়ে না। বরশি দিয়েই ধরতে হয় এ মাছ।

মঞ্জু জানান, বন বিভাগের অনুমতিক্রমে দুই দিন আগে বনের মালঞ্চ নদীতে মাছ ধরার লক্ষ্যে দুইটি জাল ফেলি। রবিবার বিকালে আমার একটি জাল নদীর পানিতে হারিয়ে যায়। খোঁজাখুঁজির একপর্যায়ে দেখতে পাই জালে অনেক মেইদ মাছ ধরা পড়েছে।

তিনি জানান, আমি অপেক্ষা না করেই দ্রুত উপকূলে চলে আসি। পরে শ্যামনগর উপজেলার মুন্সীগঞ্জ ইউনিয়নের হরিনগর বাজারে পাইকারি ক্রেতাদের কাছে ১২১টি মাছ ৫ লাখ ৭০ হাজার টাকায় বিক্রি করি। এ যেন আকাশের চাঁদ হাতে পাওয়া।

মেইদ মাছ দলবদ্ধ হয়ে চলাফেরা করে। দ্বিতীয় জালটিতে আটকা পড়া ১২১টি মাছ তার ভাগ্য খুলে দিয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড