• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

লোহাগাড়ায় পান চাষে ঝুঁকছে চাষিরা

  লোহাগাড়া প্রতিনিধি, চট্টগ্রাম

১৬ ডিসেম্বর ২০১৯, ১৩:৩৫
লোহাগাড়া
পান চাষ (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় মিষ্টি পান চাষে আগ্রহ বাড়ছে চাষিদের। উৎপাদন খরচ বেশি হলেও দাম ভালও পাওয়ায় পান চাষে আগ্রহী চাষিরা।

জানা গেছে, উপজেলার চুনতি, পুটিবিলা, বড়হাতিয়া এলাকায় পান চাষ হয়। তবে উপজেলার চুনতি এলাকায় বেশি চাষ হয়। এই এলাকার সাতগড়সহ পাহাড়ি এলাকায় প্রচুর পান চাষ হয়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, চুনতির সাতগড় এলাকায় রাস্তার পাশে কৃষি জমিতে, টিলায় ও পাহাড়ের নিচে জমিতে প্রচুর পান চাষ হয়েছে। রয়েছে বহু পানের বরজ। প্রত্যেক বরজে সারি সারি পানের লতা। খুঁটিতে পেঁচানো পানের লতায় ধরেছে প্রচুর পান। ইতোমধ্যে পানের আকারও বড় হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, লোহাগাড়া উপজেলায় ৩২ হেক্টর জমিতে পান চাষ হয়েছে। বেশি চাষ হয়েছে চুনতি এলাকায়। গত বছরের তুলনায় এ বছর বেড়েছে পান চাষ।

চাষিরা জানান, পান গাছ লাগানোর ছয় মাসের পর থেকে ফলন পাওয়া যায়। একবার লাগানো গাছ থেকে বেশ কয়েক বছর অনায়াসে পান সংগ্রহ করা যায়। অন্যান্য ফসলের তুলনায় পান চাষে লাভ অনেক বেশি।

পান চাষি মো. সিরাজুল ইসলাম জানান, তিনি ৪০ শতক জমিতে পান চাষ করেছেন। পান চাষে লাভবান হচ্ছেন। গত বছর থেকে তিনি পান চাষ শুরু করেন।

চুনতি ইউনিয়নের সাতগড় এলাকার পান চাষি শামশুল আলম জানান, তিনি এ বছর ছয় শতক জমিতে পান চাষ করেছেন। তার খরচ হয়েছে ৫০ হাজার টাকা। মান ভেদে প্রতি বিড়া পান ৬০ থেকে ১৩০ টাকায় বিক্রি করা যায়। একটি সুস্থ পান গাছে ৯০ থেকে ১৫০টি পর্যন্ত পান পাওয়া যায়।

উপজেলা কৃষি অফিসার মো. মনিরুল ইসলাম জানান, লোহাগাড়ার মাটি ও আবহাওয়া পান চাষের জন্য অত্যন্ত উপযোগী। নিয়মিত ও সঠিক পরিচর্যা করতে পারলে পান চাষে ভালো ফলন পাওয়া যায়। উপজেলায় পান চাষে আগ্রহ বাড়ছে চাষিদের।

এ সময় তিনি পুকুরে বা খালের পানিতে পান পরিষ্কার না করে টিউবওয়েলের পানিতে পরিষ্কার করার জন্য চাষিদের পরামর্শ দিয়েছেন।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড