• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫টি ইটভাটাকে ২৫ লাখ টাকা জরিমানা

  নারায়ণগঞ্জ প্রতিনিধি

১২ ডিসেম্বর ২০১৯, ২০:৪১
ইটভাটা
ইটভাটাকে গুঁড়িয়ে দেয় পরিবেশ অধিদপ্তর ( ছবি : দৈনিক অধিকার )

নারায়ণগঞ্জে অবৈধভাবে পরিচালিত ৫টি ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। এ সময় ইটভাটাগুলোকে পৃথকভাবে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে ৩টি ইটভাটার চুল্লি ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত নারায়ণগঞ্জ সদর উপজেলার আলীরটেক ইউনিয়নের ক্রোকের চর এলাকায় পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল ইসলামের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

এ সময় র‌্যাব-১১, পুলিশ, ফায়ার সার্ভিস ও আনসার বাহিনীর সদস্যরা অভিযানে সহযোগিতা করে। পরিবেশ দূষণের অভিযোগে এবং ছাড়পত্র না থাকায় ৫টি অবৈধ ইটভাটাকে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তরের ঢাকা অফিসের এনফোর্সমেন্ট বিভাগের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল ইসলাম জানান, দেশে বায়ু দূষণের ক্ষেত্রে শতকরা ৫৮ শতাংশই ইটভাটাগুলো দায়ী। উচ্চ আদালতের নির্দেশনা থাকা সত্ত্বেও সনাতন পদ্ধতিতে পরিচালিত হওয়া বিপুল সংখ্যক ইটাভাটা এখন পর্যন্ত আধুনিক প্রযুক্তিতে রূপান্তর না করায় অর্থদণ্ড করাসহ সব ধরনের কার্যক্রম বন্ধ করে দেওয়া হচ্ছে। ৫টি ইটভাটাকে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট বিভাগের মনিটরিং টিম এসব ইটভাটাগুলোকে সার্বক্ষণিক নজরদারিতে রাখবে।

এ সময় উপস্থিত ছিলেন-পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জ জেলা উপপরিচালক মো. সাঈদ আনোয়ার, র‌্যাব-১১ সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান ও ফতুল্লা থানার পরিদর্শক আজহার হোসেনসহ আরও অনেকে।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড