• বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

দ্বিতীয় দিনে চলছে পাটকল শ্রমিকদের আমরণ অনশন

  খুলনা প্রতিনিধি

১১ ডিসেম্বর ২০১৯, ১১:০৪
খুলনা
অনশনরত শ্রমিকরা (ছবি : দৈনিক অধিকার)

দ্বিতীয় দিনের মতো আমরণ অনশন করেছেন খুলনার নয়টি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা।

গতকাল মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিকাল ৩টা থেকে মজুরি কমিশন বাস্তবায়ন ও নিয়মিত মজুরি পরিশোধসহ ১১ দফা বাস্তবায়নের দাবিতে এ অনশন কর্মসূচি শুরু করেন তারা।

আন্দোলনরত পাটকল শ্রমিকরা অনেকে অসুস্থ হয়ে পড়েছে। অনেককে বিভিন্ন হাসপাতাল ক্লিনিকে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে। প্রচণ্ড শীত ও ক্ষুধার কারণে তারা অসুস্থ হয়ে পড়েন। সমস্যা সমাধানে ঢাকায় মঙ্গলবার বৈঠক হলেও তার ফলপ্রসূ না হওয়ায় শ্রমিকরা অনশন অব্যাহত রেখেছেন। যতই কষ্ট হোক, দাবি পূরণ না হওয়া পর্যন্ত অনশন চলবে। দাবি পূরণ না হওয়া পর্যন্ত কর্মসূচি চলবে বলে জানান শ্রমিক নেতারা।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-ননসিবিএ সংগ্রাম পরিষদের ডাকা পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে খুলনার ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলিম এবং যশোরের জেজেআই ও কার্পেটিং স্ব স্ব পাটকলের উৎপাদন বন্ধ রেখে মিলের সামনের রোডে এ কর্মসূচি পালন করছেন প্রায় অর্ধলক্ষ শ্রমিক।

আন্দোলনরত পাটকল শ্রমিকরা জানান, শ্রমিকরা মজুরি না পাওয়ায় মানবেতর জীবনযাপন করছেন। তারা তাদের সন্তানদের লেখাপড়ার খরচ, ঘর ভাড়া দিতে পারছে না। এ অবস্থায় বাধ্য হয়েই আন্দোলনে নেমেছেন।

তারা বলেন, আজ সব সেক্টরে মজুরি কমিশন বাস্তবায়ন হলেও পাটকল শ্রমিকদের বেলায় অনীহা করা হচ্ছে। মজুরি কমিশন বাস্তবায়ন, পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ ও পিপিপি বাতিলসহ ১১ দফা দাবিতে আমরা আন্দোলনে নেমেছি।

প্লাটিনাম জুটমিল মিলের সিবিএ সভাপতি শাহানা সারমিন বলেন, শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে কাজ বন্ধ রেখে স্ব স্ব মিল গেটে দ্বিতীয় দিনের অনশন পালন করছেন। সেখানে সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতারা বক্তব্য দিচ্ছেন। দাবি না মানা পর্যন্ত আর ঘরে ফিরব না। অনেকে অসুস্থ হয়ে পড়েছে। আমরা এখানে মারা গেলেও দাবি না মানা পর্যন্ত ঘরে ফিরব না।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড