• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভ্যাট ফাঁকিবাজদের আখিরাতের ভয় দেখালেন নাসির

  চট্টগ্রাম প্রতিনিধি

১০ ডিসেম্বর ২০১৯, ১৬:২৩
জাতীয় ভ্যাট দিবসে মেয়র নাসির
জাতীয় ভ্যাট দিবসে মেয়র নাসির (ছবি : দৈনিক অধিকার)

ভ্যাট ফাঁকিবাজদের আখিরাতের ভয় দেখালেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দিন। তিনি বলেন, ভ্যাট নাগরিকের ওপর রাষ্ট্রের হক। এই হক এড়াতে কারচুপি কিংবা ফাঁকি দিলে আখিরাতেও জবাবদিহি করতে হবে।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) নগরীর আগ্রাবাদে চট্টগ্রাম অঞ্চলের জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে অনলাইন ভ্যাট ও বাংলাদেশ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে চসিক মেয়র বলেন, দেশের স্বাধীনতার সুফল পেতে হলে, দেশকে স্বনির্ভর মজবুত অর্থনীতির ভিতের ওপর দাঁড় করাতে হবে। এ জন্য সকল নাগরিক ও ব্যবসায়ীদের যথাযথভাবে ভ্যাট প্রদান করতে হবে। সরকারের উন্নয়ন কর্মকাণ্ড ও গতিশীল অগ্রযাত্রা নিশ্চিত করতে সবাইকে ভ্যাট-ট্যাক্স প্রদানে স্বচ্ছতা বজায় রাখতে হবে।

মেয়র আ জ ম নাছির বলেন, স্বাধীনতার পর প্রথম বাজেটে যেখানে ৮৭৬ কোটি টাকার বাজেট দিয়ে দেশের যাত্রা শুরু হয়। সেখানে আজ ৫ লাখ কোটি টাকার বাজেট ঘোষণার মধ্য দিয়ে দেশের অর্থনীতির ভিত্তির পরিসর পরিমাপ করা খুব সহজ। এটা সম্ভব হয়েছে দেশের মানুষের ভ্যাট ও ট্যাক্সের টাকায়।

মেয়র বলেন, সরকার দেশের সামাজিক সুরক্ষায় ৩০টি খাতে ভাতা দিয়ে থাকে। দেশের শিক্ষাখাতে বিনামূল্যে বই দিয়ে থাকে। মেডিকেল সেবা থেকে শুরু করে যাবতীয় সেবা কার্যক্রম ত্বরান্বিত হয় এ ভ্যাট ও ট্যাক্সের টাকায়।

তিনি বলেন, আমাদের মধ্যে রাজনৈতিক ও দলীয় বিভাজন থাকতে পারে কিন্তু দেশের উন্নয়নে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে। দেশকে পিছিয়ে নেওয়ার ষড়যন্ত্র করলে সফলতা আসবে না। ব্যবসায়ীদের সংকীর্ণ দলীয় চিন্তা পরিহার করতে হবে। তবেই দেশ কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাবে।

চট্টগ্রাম কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন—জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মারগুব আহমেদ, কর অঞ্চল-৩ এর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম প্রমুখ।

অনুষ্ঠানে ভ্যাট প্রদানে জাতীয়ভাবে অবদান রাখায় চট্টগ্রাম অঞ্চলের সাত প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হয়। রাজস্ব খাতে বিশেষ অবদানের জন্য স্থানীয়ভাবে চট্টগ্রাম ভ্যাট অঞ্চলের পক্ষ থেকেও সাতটি প্রতিষ্ঠানকে ক্রেস্ট প্রদান করা হয়।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড