• শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১০ মাঘ ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশাল একটি চোখ নিয়ে অদ্ভুত বাছুরের জন্ম!

  গাইবান্ধা প্রতিনিধি

০৯ ডিসেম্বর ২০১৯, ১৯:৩৩
বাছুর
নাক ছাড়া বিশালাকৃতির একটি চোখ নিয়ে জন্ম নেওয়া অদ্ভুত বাছুর (ছবি : দৈনিক অধিকার)

নাক ছাড়া বিশালাকৃতির একটিমাত্র চোখ নিয়ে গাইবান্ধায় গৃহপালিত একটি গাভীর পেট থেকে বিরল ও রোবটের মতো দেখতে একটি বাছুরের জন্ম হয়েছে।

সোমবার (৯ ডিসেম্বর) দুপুরে গাইবান্ধা সদর উপজেলার গিদারী ইউনিয়নের চরপাড়া গ্রামের কৃষক নজরুল ইসলাম নজুর বাড়িতে বাছুরটির জন্ম হয়।

বাছুরটির অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ স্বাভাবিক আকারের হলেও এর নাক নেই। তবে রয়েছে বড় আকারের একটি চোখ। যা দেখতে রীতিমতো ভয়ংকর। এ দিকে, বাছুরটির মুখটি স্বাভাবিক স্থান থেকে উঁচু হওয়ায় গাভীর দুধ খেতে পারছে না। ফলে ড্রপার দিয়ে বর্তমানে বাছুরটিকে দুধ খাওয়ানো হচ্ছে। এছাড়া নাক না থাকায় মুখ দিয়েই নিশ্বাস নিচ্ছে বাছুরটি।

এ দিকে, বিরল আকৃতির ওই বাছুরটি দেখতে ঢল নেমেছে উৎসুক জনতার। সব বয়সের নারী-পুরুষসহ শিশুরা একনজর ওই বাছুরটিকে দেখতে ছুটছেন কৃষক নজরুল ইসলামের বাড়িতে।

বাছুরটি দেখতে আসা মিন্টু মিয়া নামে একজন জানান, ‘বিরল আকৃতির বাছুরের জন্মের কথা শুনেই ছুটে আসি। আশ্চর্য হলেও সত্য বাছুরটির কোনো নাক নেই। শুধু আছে বিশাল আকৃতির একটি চোখ। এই ধরনের বাছুর এর আগে কখনো দেখিনি।’

ঘটনার সত্যতা স্বীকার করে গাইবান্ধা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুস ছামাদ দৈনিক অধিকারকে জানান, সাধারণত জেনেটিক্যাল সমস্যার কারণে এই ধরনের বাছুরের জন্ম হয়ে থাকে। বৈজ্ঞানিক ভাষায় একে ‘Congenital Malformation’ বলে। এ সময় বাছুরটিকে নিয়মিত দুধ খাওয়ানো সম্ভব হলে তার বাঁচার সম্ভাবনা রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড