• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কক্সবাজারে স্বাভাবিক লবণের বাজার

  কক্সবাজার প্রতিনিধি

২০ নভেম্বর ২০১৯, ১৯:২১
লবণ
লবণ (ছবি : দৈনিক অধিকার)

সারা দেশে লবণ নিয়ে লঙ্কাকাণ্ড হলেও কক্সবাজার জেলায় লবণের বাজার স্বাভাবিক রয়েছে। লবণের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির গুজবের কোনো প্রভাব পড়েনি লবণের জেলা কক্সবাজারে। এ দিকে লবণ নিয়ে যাতে কোনো দুষ্কৃতিকারী কোনরকম চক্রান্ত করতে না পারে এ ব্যাপারে কক্সবাজার জেলা প্রশাসন সজাগ রয়েছে বলে জানিয়েছেন কক্সবাজার জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আশরাফুল আফসার।

জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) জানান, ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে একাধিক বৈঠক করেছে কক্সবাজার জেলা প্রশাসন। মাঠে রয়েছে ভ্রাম্যমাণ আদালত। নিয়মিত বাজার মনিটর করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে বাজার মনিটরিং সেল গঠন করা হয়েছে। বড় বড় বাজার গুলোতে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। নিত্য প্রয়োজনীয় জিনিসের মধ্যে পেঁয়াজের দাম সহনশীল পর্যায়ে রয়েছে। কক্সবাজার জেলা প্রশাসনের কঠোর পদক্ষেপে লবণ নিয়ে কক্সবাজার জেলার কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন এই কর্মকর্তা।

একাধিক লবণ ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা গেছে, কক্সবাজার জেলার লবণ চট্টগ্রামের পটিয়া বাজারে প্রতি মণ বিক্রি হচ্ছে ২১০ টাকায় যা কিছুদিন আগে ছিল ১৯০ টাকা। প্রতি মণে ২০ টাকা করে লবণের দাম বেড়েছে।

এর আগে প্রতি বস্তা (৮০-৮৫ কেজি) লবণের দাম ছিল ৬২০ টাকা যা কমে আবার ৫২০ টাকায় এসেছে। সে সময় লবণ ব্যবসায়ীরা লবণের মাঠ থেকে প্রতি মণ ২৫০ টাকা করে কিনে লবণ গুদামজাত করেছে। এখন লবণের বর্তমান দাম ২১০ টাকা হলেও প্রতি মণে ৪০ টাকা করে লোকসান গুণতে হচ্ছে ব্যবসায়ীদের।

কক্সবাজারের লবণ চাষিরা জানান, এবার লবণের দাম কম থাকায় তাদের জমিতে এখনো অপরিশোধিত লবণ অবিক্রিত রয়েছে।

লবণ ব্যবসায়ী দিল মোহাম্মদ বলেন, কক্সবাজারে যে সমস্ত উৎপাদন এলাকা আছে, সে গুলোতে প্রচুর পরিমাণে লবণ রয়েছে।

কক্সবাজার বিসিকের তথ্য অনুযায়ী, দেশে বছরে লবণের চাহিদা সর্বোচ্চ ২০ লাখ মেট্রিক টন। গত মৌসুমে কক্সবাজারে ৬০ হাজার ও চট্টগ্রামে ৪০ হাজার একর জমিতে লবণ চাষ করে উৎপাদন হয়েছে ১৮ লাখ ২৪ হাজার মেট্রিক টন। মাঠ পর্যায়ে সাত লাখ মেট্রিক টন লবণ এখনো অবিক্রিত রয়েছে।

উৎপাদন খরচের বিপরীতে লবণের মূল্য অনেক কম হওয়ায় বিক্রি না করেই গুদামে রেখে দিয়েছেন ব্যবসায়ীরা। দীর্ঘদিন লবণ মজুদ রাখলে লবণ নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা লোকসানে পড়লে এই ব্যবসার প্রতি আগ্রহ হারিয়ে ফেলবে। ফলে তাদের লোকসানের হাত থেকে রক্ষা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন এই ব্যবসার সঙ্গে জড়িত ব্যবসায়ীরা।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড