• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুজবে কুড়িগ্রামে লবণের তিক্ততা, মাইকিংসহ মাঠে পুলিশ

  কুড়িগ্রাম প্রতিনিধি

১৯ নভেম্বর ২০১৯, ২০:৩০
গুজব
লবণ নিয়ে গুজব ঠেকাতে বাজারে বাজারে পুলিশের সচেতনতামূলক প্রচারণা (ছবি : দৈনিক অধিকার)

কুড়িগ্রামে মঙ্গলবার (১৯ নভেম্বর) বিকাল থেকেই গুজবের কারণে দ্বিগুণ হারে বৃদ্ধি পেয়েছে লবণের দাম। জেলাজুড়ে গুজব ছড়িয়ে পড়ার পর হাট-বাজারগুলোতে লোকজন লবণ কিনতে ঈদের ভিড় জমাতে শুরু করলে পেঁয়াজের মত হু-হু করে বৃদ্ধি পেতে থাকে নিত্যপণ্যটির মূল্য।

এ দিকে, গুজবের কারণে ১৬ টাকা কেজি দরের খোলা লবণ কুড়িগ্রাম সদরের যাত্রাপুর ও কাঁঠালবাড়ি বাজারসহ বিভিন্ন এলাকায় ৫০ থেকে ৬০ টাকা কেজি দরেও বিক্রি হয়েছে। অপরদিকে ৩৮ টাকার প্যাকেটজাত আয়োডিনযুক্ত লবণ বিভিন্ন জায়গায় ৪০ থেকে ৭০ টাকা মূল্যেও বিক্রি করা হয়। এমতাবস্থায় একেকজন ভোক্তা একাধিক প্যাকেট লবণ কিনতে গেলে সৃষ্টি হয় কৃত্রিম সংকটের।

সরেজমিনে স্থানীয় বাজারগুলো ঘুরে দেখা যায়, কেউ ব্যাগ নিয়ে আবার কেউবা বস্তাসহ ভিড় জমিয়েছেন বাজারের দোকানগুলোতে। ফলে এই সুযোগেই লবণের মূল্য বাড়িয়ে দেয় এসব ব্যবসায়ীরা। তবে, প্রশাসনের দ্রুত হস্তক্ষেপে লবণের মূল্য পূর্বের দামে ফিরে আসলে জনমনে কিছুটা স্বস্তি ফিরে এসেছে।

এ দিকে, গুজবের খবর পাওয়ার সঙ্গে সঙ্গে বিকালেই পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান, অতিরিক্ত পুলিশ সুপার (সদ্য পুলিশ সুপার পদোন্নতিপ্রাপ্ত) মেনহাজুল আলম, সদর থানার অফিসার ইনচার্জ মো. মাহফুজার রহমানসহ একাধিক কর্মকর্তা শহরের পৌর বাজার, জিয়াবাজার, খলিলগঞ্জ, ত্রিমোহণী ও কাঁঠালবাড়ি বাজারে তাৎক্ষণিক মনিটরিং চালান। পাশাপাশি গুরুত্বপূর্ণ স্থানে মাইকিং করে প্রচারণা চালায় পুলিশ প্রশাসন। এতে লাইন ধরে সাধারণ মানুষদের লবণ কেনা বন্ধ হয়।

এ ব্যাপারে কুড়িগ্রাম বিসিকের উপব্যবস্থাপক জাহাঙ্গীর আলম দৈনিক অধিকারকে জানান, দেশে লবণের চাহিদা রয়েছে প্রায় ১৬ লাখ মেট্রিক টন। সেখানে মজুদ রয়েছে প্রায় ১৮ লাখ মেট্রিক টন লবণ। আয়োডিনযুক্ত প্যাকেটজাত লবণ সরকার বিক্রির অনুমতি দিয়েছে। তবে, কোনো খোলা লবণ বিক্রি বা খাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে। তিনি বলেন, খোলা লবণ শুধুমাত্র চামড়া প্রক্রিয়াজাতকরণের কাজে ব্যবহার করা হয়। বর্তমানে মানভেদে ৩৫ থেকে ৪০ টাকার মধ্যে লবণ বিক্রি হচ্ছে বলেও জানান তিনি।

গুজব নিয়ে কুড়িগ্রাম সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নিলুফা ইয়াসমিন দৈনিক অধিকারকে জানান, সদরের সব ইউনিয়নে চেয়ারম্যানরা নির্দেশনা অনুযায়ী গুজব ঠেকাতে বাজারগুলোতে মাইকিং করে সচেতনতা সৃষ্টি করছে। মানুষের মধ্যে যে গুজব ছড়ানো হয়েছিল তা এখন নেই বলে জানিয়েছেন তিনি।

এ বিষয়ে কুড়িগ্রামের পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান দৈনিক অধিকারকে জানান, গুজব সৃষ্টি করে ব্যবসায়ীরা যাতে লবণের কৃত্রিম সংকট তৈরি করে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে, এজন্য প্রশাসন তৎপর রয়েছে। তিনি বলেন, লবণের এই গুজব ঠেকাতে সচেতন হওয়ার পাশাপাশি সকলকে একযোগে এই গুজবে রুখে দাঁড়াতে হবে। এরপরও যদি কেউ অতিরিক্ত মূল্যে লবণ বিক্রি করে সে ব্যাপারে প্রশাসনকে জানানোর পরামর্শ দিয়ে তিনি আরও বলেন, পুলিশকে তথ্য দিলে, বিষয়টিতে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড