• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনিয়মের অভিযোগে সড়কের কাজ বন্ধ করে দিল এলাকাবাসী

  ফেনী প্রতিনিধি

১৬ নভেম্বর ২০১৯, ১৫:৫৮
সড়কে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার
সড়কে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার (ছবি : দৈনিক অধিকার)

ফেনীর সোনাগাজী উপজেলার আমিরাবাদ ইউনিয়নের চর ডুব্বা এলাকায় নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার ও অনিয়মের মাধ্যমে রাতের আঁধারে কাজ করার অভিযোগে গ্রামীণ সড়ক নির্মাণকাজ বন্ধ করে দিয়েছে ক্ষুব্ধ এলাকাবাসী।

শুক্রবার (১৫ নভেম্বর) সরেজমিনে চর ডুব্বা এলাকায় গিয়ে দেখা যায়, সড়কটির নির্মাণ কাজ বন্ধ রয়েছে।

স্থানীয় সরকার বিভাগ ও এলাকাবাসী সূত্র জানায়, স্থানীয় সরকার বিভাগের অধীনে উপজেলার সোনাপুর-চর ডুব্বা এক কিলোমিটার সংযোগ সড়কটির পাকাকরণের জন্য ৬৩ লাখ ৪ হাজার ৩৫৩ টাকা বরাদ্দ দেওয়া হয়। দরপত্রের মাধ্যমে ফুলগাজীর ঠিকাদারি প্রতিষ্ঠান এলাহী এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান নির্মাণ কাজের দায়িত্ব পায়। দরপত্রের শর্তে উল্লেখ ছিল ভালো মানের নির্মাণ সামগ্রী দিয়ে সড়কটি পাকা কাজ করতে হবে।

দরপত্র অনুযায়ী, ছয়-সাত মাস আগে সড়কের নির্মাণ কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠানটি। শুরুতে নিম্নমানের ইট ব্যবহার করে সড়কের কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন। এতে ক্ষুব্ধ হয়ে ওঠে এলাকাবাসী। পরে বর্ষা মৌসুম চলে আসায় ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ বন্ধ করে চলে যায়। এতে সড়কে মাটি জমে এবং ময়লা আর্বজনা জমে একাকার হয়ে যায়।

এরপর হঠাৎ করে গত বৃহস্পতিবার (১৪ নভেম্বর) দুপুরে নির্মাণ কাজ পুনরায় শুরু করার জন্য ঠিকাদারের লোকজন নির্মাণসামগ্রী এনে সড়কের পাশে রাখে। সড়কে জমে থাকা মাটি ও আবর্জনা পরিষ্কার না করেই বৃহস্পতিবার রাতের আঁধারে পিচ ঢালায়ের কাজ শুরু করে তারা। এতে স্থানীয় লোকজন ক্ষুব্ধ হয়ে নির্মাণ কাজ বন্ধ করে দেয়।

স্থানীয় ইউপি সদস্য মো. নিজাম উদ্দিন বলেন, সড়কের নির্মাণ কাজ শুরু করার আগেই তিনি ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজনকে দরপত্রের শর্ত মেনে ভালোভাবে কাজ করার জন্য বলেছেন। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান তার কথায় কর্ণপাত না করায় স্থানীয় লোকজন নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ এনে কাজ বন্ধ করে দিয়েছেন।

স্থানীয় আবদুল হক নামের এক ব্যক্তি জানান, উপজেলা সদর থেকে অনেক দূরে গ্রামের সড়ক হওয়ায় ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন স্থানীয়দের চোখ ফাঁকি দিয়ে নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে কোনো রকমে সড়কের কাজ শেষ করার পাঁয়তারা করছিল। কিন্তু স্থানীয় লোকজন ভালো মানের ইট-বালি ও সিমেন্ট ব্যবহার করে কাজ করার জন্য বললেও ঠিকাদারের লোকজন তাদের কথা না শুনে রাতের আঁধারে পিচ ঢালায়ের কাজ শুরু করে। এ সময় এলকাবাসী রাস্তার কাজ বন্ধ করে দিয়ে উপজেলা প্রকৌশলীর কাছে অনিয়মের অভিযোগ করেন।

তিনি বলেন, শুক্রবার সকালে ফেনী থেকে একজন প্রকৌশলী এসে সরেজমিনে পরিদর্শন করেন। এ সময় তিনি ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজনকে দুদিন কাজ বন্ধ রেখে সড়ক পরিষ্কার করে ভালোমানের নির্মাণ সামগ্রী দিয়ে কাজ করতে বলে গেছেন।

এ ব্যাপারে কথা বলতে এলাহী এন্টার প্রাইজের স্বত্বাধিকারী এলাহী বাবুলের মুঠোফোনে একাধিকবার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

উপজেলার স্থানীয় ইউপি চেয়ারম্যান জহিরুল আলম সড়কে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের সত্যতা নিশ্চিত করে বলেন, খবর পেয়ে তিনি ঘটনাস্থল পরিদর্শন করে তাৎক্ষণিক বিষয়টি উপজেলা প্রকৌশলীকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জানিয়েছেন। উপজেলা প্রকৌশলী তাকে বলেছেন, রাতের আঁধারে কোনো কাজ করার বিধান নেই। অভিযোগ উঠায় কাজ বন্ধ রাখতে বলেছেন। পরবর্তীতে উপজেলা প্রকৌশলীর উপস্থিতিতে বাকি কাজ সম্পন্ন করা হবে।

এ বিষয়ে কথা বলতে স্থানীয় সরকার বিভাগের উপজেলা প্রকৌশলী মো. আবুল কাসেমের মুঠোফোনে একাধিকবার যোগোযোগ করার চেষ্টা করেও সংযোগ পাওয়া যায়নি।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড