• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগাম শীতে ব্যস্ত বীরগঞ্জের লেপ-তোষকের কারিগরা

  সুবল রায়, দিনাজপুর

০৭ নভেম্বর ২০১৯, ০৩:১৯
লেপ-তোষক তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারিগররা
লেপ-তোষক তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারিগররা (ছবি : দৈনিক অধিকার)

দেশের উত্তর-পশ্চিমের সীমান্ত ঘেষে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় ধীর পায়ে এগিয়ে আসছে শীত। প্রতিদিন ভোরবেলা কুয়াশা জমে থাকছে ঘাসে আর লতা-পাতায়। রাতে কিছুটা শীত অনুভূত হচ্ছে। পুরোপুরি শীতের শুরু না হলেও পাওয়া যাচ্ছে শীতের আমেজ। এ অবস্থায় বীরগঞ্জে আগাম শীতের আগমনে লেপ-তোষক তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারিগররা।

প্রচলিত রীতি অনুযায়ী কার্তিক মাস থেকে শীতকাল শুরু হলেও অগ্রহায়ণ, পৌষ ও মাঘ এই তিন মাস শীত মৌসুম হিসেবে বিবেচিত হয়। আর এ সময় শীত মোকাবিলায় আগাম প্রস্তুতি হিসেবে হিড়িক পড়ে লেপ-তোষক বানানোর দোকানে। ইতোমধ্যে শীত মৌসুমের কারিগররা ব্যস্ত হয়ে পড়েছেন লেপ-তোষক বানানোর কাজে। ক্রেতাদের আনাগোনায় জমজমাট হয়ে উঠেছে লেপ-তোষক দোকানগুলোতে। 

বীরগঞ্জ উপজেলার লেপ-তোষকের এক কারিগর মো. নুর ইসলাম জানান, ক্রেতারা শীতের কথা মনে রেখে আগাম লেপ-তোষক বানাতে দিচ্ছেন। অর্ডার পেয়ে কারিগররাও লেপ-তোষক ব্যস্ত হয়ে উঠেছেন। 

তিনি জানান, একটি লেপ তৈরিতে একজন কারিগরের সময় লাগে এক থেকে দুই ঘণ্টা। এভাবে একজন কারিগর দিনে গড়ে তিন থেকে পাঁচটি লেপ তৈরি করতে পারেন। অনুরূপভাবে দিনে চার-পাঁচটি তোষক তৈরিতেও একই সময় ব্যয় হয়। বর্তমান বাজারে লেপ ও তোষক তৈরি খরচ জোড়া হিসেবে নেওয়া হচ্ছে ২ হাজার ২শ টাকা। 

তুলা ব্যবসায়ী কিতাব আলী জানান, শীত মৌসুমের পুরো তিন মাস কারিগররা যে হারে লেপ-তোষক, গদি তৈরিতে ব্যস্ত সময় অতিবাহিত করে বছরের অন্য সময় তা হয় না। বছরের প্রায় আট মাস তাদের অনেকটা অলস সময় কাটাতে হয়। কেউ কেউ ভিন্ন পেশায় নিয়োজিত হয়। কয়দিন ধরে আগাম শীতের আগমন বার্তায় প্রতিদিনই লেপ-তোষক তৈরির অর্ডার বেড়ে গিয়েছে। তাই অর্ডারি লেপ-তোষক তৈরিতে এখন কারিগররা ব্যস্ত সময় কাটাচ্ছেন। একেকজন কারিগর দিনে প্রায় ৪শ থেকে ৫শ টাকা উপার্জন করছে করে থাকেন।

কিতাব আলী বলেন, তুলার দাম বৃদ্ধি পাওয়ায় লেপ-তোষক, গদি তৈরিতে খরচ গত বছরের চেয়ে একটু বেড়েছে। তাছাড়া বর্তমানে কেনা-বেচা ভালোই হচ্ছে। শীতের তীব্রতা যতো বাড়বে বেচা-কেনা আরও জমবে বলে আশা করছি। বীরগঞ্জ পৌরশহরেরও জমে উঠেছে লেপ-তোষকের ব্যবসা। পুরোদমে শীত শুরু হতে আর বেশি দেরি নেই। তাই লেপ-তোষক তৈরির কাজে ব্যস্ত সময় পার করছেন কারিগরা।

ওডি/ এফইউ
 
 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড