• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

চট্টগ্রামে পেঁয়াজ ‘সিন্ডিকেটের’ দুই ব্যবসায়ীকে কারাদণ্ড

  সারাদেশ ডেস্ক

০৬ নভেম্বর ২০১৯, ০৮:১৪
পেঁয়াজের দাম বৃদ্ধির কারসাজি
ফাইল ছবি

পেঁয়াজের দাম বৃদ্ধির কারসাজি ও মজুদদারির অভিযোগে বন্দর নগরী চট্টগ্রামের রেয়াজ উদ্দিন বাজারের দুই ব্যবসায়ীর প্রত্যেককে অর্ধমাস করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (৫ নভেম্বর) বিকালে শহরের রেয়াজ উদ্দিন বাজারের ঘোষাল কোয়ার্টার এলাকার জে এস ট্রেডার্সের মালিক মিনহাজুদ্দিন বাপ্পি (২৮) এবং এ হোসেন ব্রাদার্সের মালিক আবুল হোসেনকে (৫৫) এই সাজা দেওয়া হয়।

অভিযানকালে উপস্থিত ছিলেন- বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মো. সেলিম হোসেন, ভোক্তা অধিকার অধিদপ্তরের চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক শাহিদা ফাতেমা চৌধুরী ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক।

এ ব্যাপারে অভিযানে অংশ নেওয়া চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম বলেন, ওই দুই প্রতিষ্ঠানের ঠিকানায় গিয়ে দেখা যায় সেখানে বার্মিজ প্রসাধন সামগ্রী রাখা। এরপর দোকান দুটিতে তল্লাশি চালিয়ে এ হোসেন ব্রাদার্সে গত মাসে খাতুনগঞ্জের একটি প্রতিষ্ঠানের কাছে পেঁয়াজ বিক্রি সংক্রান্ত কাগজপত্রের সন্ধান পাই।

এর আগে চলতি মাসের ২ ও ৩ তারিখে খাতুনগঞ্জের বিভিন্ন আড়তে অভিযান চালিয়ে চট্টগ্রামের কয়েকজন পেঁয়াজ আমদানিকারকের সন্ধান পায় জেলা প্রশাসন। যে আমদানিকারকরা পেঁয়াজের মূল্যে কারসাজিতে জড়িত। সেই তালিকায় এই দুই প্রতিষ্ঠানের নামও ছিল।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম বলেন, খাতুনগঞ্জে ঘনিষ্ঠ ব্যবসায়ীদের মাধ্যমে বাড়তি দামে বিক্রি করতেন। পেঁয়াজ যেহেতু অত্যাবশ্যকীয় পণ্য তাই অত্যাবশ্যকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন, ১৯৫৬ এর বিধান অনুসারে পেঁয়াজের ব্যবসা করতে হলে অবশ্যই আমদানির কাগজপত্র, বিক্রি রশিদ, রেজিস্ট্রার সংরক্ষণ করতে হবে। দামে কারসাজি এবং কাগজপত্র ছাড়া কালোবাজারির মাধ্যমে পেঁয়াজ বিক্রি করায় এই আইনে তাদের প্রত্যেককে ১৫ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

ওডি/এএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড