• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেনী নদীতে অবৈধভাবে বালু তোলায় হুমকিতে সড়ক

  ফেনী প্রতিনিধি

০৪ নভেম্বর ২০১৯, ০৬:০৩
ফেনী নদী
নদী থেকে বালু তোলায় হুমকিতে পাকা সড়ক (ছবি : দৈনিক অধিকার) 

ছোট ফেনী নদীর কুঠিরহাট কালী বাড়ি সংলগ্ন স্থানে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করায় ফেনী-সোনাগাজীর বিকল্প পাকা সড়কটি নতুন করে ভাঙন দেখা দিয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কুঠিরহাট কালী বাড়ির উত্তর পাশে ফেনী-সোনাগাজী সড়কের পাশ ঘেষে ছোট ফেনী নদী থেকে বিষ্ণুপুর গ্রামের পার্থ সারথী কর অবৈধভাবে তিনটি ড্রেজার মেশিনে বালু উত্তোলন করছেন। মোটা অঙ্কের টাকার বিনিময়ে গত প্রায় দুই মাস যাবৎ নদীর পাশে পুকুর, ডোবা ও জমি ভরাট করা হচ্ছে। এতে সড়কে ভাঙন দেখা দিয়েছে।

স্থানীয়রা জানায়, এমনিতে প্রায় সময় নদীতে পানির চাপে সড়কটি ভেঙ্গে যাওয়ার কারণে এলাকার মানুষ দীর্ঘদিন অনেক কষ্ট করে চলাচল করছে। গত কয়েক মাস আগে সড়কটি মেরামত করা হয়েছে। বালু তোলার কারণে ফের ভাঙন দেখা দিয়েছে।

নদীর জোয়ার ভাটায় এলাকার বহু ঘর-বাড়ি, পুকুর, ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়েছে। নতুন করে মুছাপুর ক্লোজার নির্মাণের পর ভাঙন আতঙ্ক থেকে রক্ষা পেলেও বালু তোলার কারণে নদী পাড়ের বাসিন্দারা ভাঙন আতঙ্কে রয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, পার্থ সারথী কর, ইউপি সদস্য রিয়াদ ও কাজী কামাল নামের কয়েক যুবক স্থানীয় দীর্ঘদিন থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। মাঝে মাঝে আইন মন্ত্রণালয়ের নাম লেখা স্টিকার সহ একটি প্রাইভেট কার এখানে আসে বলে স্থানীয়রা জানান।

স্থানীয় ইউপি সদস্য মো. ফারুক জানান, তারা দীর্ঘদিন বালু তুলছেন দেখেছি। তবে জেলা প্রশাসনের কোনো অনুমতি আছে কি না জানা নেই।

চরমজলিশপুর ইউপি চেয়ারম্যান এম এ হোসেন জানান, নদী থেকে বালু তোলার বিষয়টি শুনেছি। তবে কে বা কারা কীভাবে তুলছে তা জানা নেই।

এ বিষয়ে জানতে চাইলে সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব বলেন, তিনি এ উপজেলায় নতুন এসেছেন। খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

অভিযোগ প্রসঙ্গে পার্থ সারথী কর জানান, নদীর গতিপথ পরিবর্তনের জন্য পানি উন্নয়ন বোর্ডের অনুমতি নেওয়া হয়েছে।

ওডি/টিএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড