• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘পার্বত্য অঞ্চলে ৪৫ হাজার সৌরবিদ্যুৎ প্যানেল বিতরণ করবে সরকার’

  বান্দরবান প্রতিনিধি

০১ নভেম্বর ২০১৯, ০০:৫৪
ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন
ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন (ছবি : দৈনিক অধিকার)

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, দেশের এক দশমাংশ নিয়ে এই পার্বত্য অঞ্চল বিভিন্ন দিক থেকে উন্নয়নের মহাপরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এর মধ্যে পার্বত্য অঞ্চলে সরকারিভাবে ৪৫ হাজার সৌর বিদ্যুৎ প্যানেল বিতরণের পরিকল্পনা রয়েছে। বান্দরবান রাঙ্গামাটি ও খাগড়াছড়ির বিভিন্ন দুর্গম এলাকার উন্নয়ন প্রকল্পগুলো শান্তি চুক্তির ফসল।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) সকালে বান্দরবান সদর উপজেলায় প্রায় ১ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে সুয়লক সরকারি উচ্চ বিদ্যালয়ের চতুর্থ তলা ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে পার্বত্য মন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

এ সময় মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ইতোমধ্যে পার্বত্য চট্টগ্রামের অধিকাংশ স্কুল আবাসিক স্কুলে রূপান্তরিত করার জন্য নির্দেশ দিয়েছেন। ইউএনডিপি প্রতিষ্ঠিত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে সরকারিকরণ করা হয়েছে। এই অঞ্চলে কলেজগুলোকেও সরকারিকরণ করার পাশাপাশি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে।

তিনি আরও বলেন, বান্দরবানে থানচি থেকে বর্ডার পর্যন্ত সড়কের নির্মাণ কাজ চলছে। এই সড়কটির কাজ শেষ হলে থানচি উপজেলার চারটি ইউনিয়নের দুর্গম এলাকাগুলো সড়ক যোগাযোগের আওতায় চলে আসবে। এছাড়া বান্দরবান জেলার পর্যটন ক্ষেত্রেও উন্নয়নের ছোঁয়া লেগেছে। সৃষ্টি হয়েছে বিভিন্ন এলাকায় নতুন নতুন পর্যটন স্পট।

এর আগে পার্বত্য মন্ত্রী স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে চারটি প্রকল্পে মোট ১৫ কোটি ৮৪ লাখ ৮০ হাজার ৩৪৩ টাকা ব্যয়ে বান্দরবান সদর উপজেলার নবনির্মিত হলুদিয়া-ভাগ্যকুল সড়ক উদ্বোধন, টংকাবতী ভায়া-চিম্বুক আরঅ্যান্ডএইচ পর্যন্ত সড়কের ভিত্তিপ্রস্তর স্থাপন, সুয়ালক ইউনিয়ন পরিষদ থেকে সুলতানপুর পর্যন্ত সড়কের ভিত্তিপ্রস্তর স্থাপন, নিলাচল-মিলনছড়ি সড়ক ভিত্তিপস্তর স্থাপন, নবনির্মিত নিলাচল থেকে যৌথ খামার সড়কসহ মোট চারটি প্রকল্প ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন- বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক শফিউল আলম, অতিরিক্ত পুলিশ সুপার রেযোয়ানুল হক, এলজিডির নির্বাহী প্রকৌশলী জিল্লুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, জেলা পরিষদ সদস্য লক্ষ্মীপদ দাশ, জেলা পরিষদ সদস্য মোজাম্মেল হক বাহাদুর, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী ইয়াছির আরাফাত, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি পাইহ্লা অং মারমা, সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল কুদ্দুস প্রমুখ।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড