• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাইন্দা বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব উদযাপন

  আল-মামুন, খাগড়াছড়ি

২৯ অক্টোবর ২০১৯, ১৩:১৮
খাগড়াছড়ি
চাইন্দা বৌদ্ধ বিহারে নানা ধর্মীয় আনুষ্ঠানিকতায় কঠিন চীবর দানোৎসব উদযাপিত হচ্ছে

খাগড়াছড়ির শহরের গঞ্জপাড়ায় চাইন্দা বৌদ্ধ বিহারে নানা ধর্মীয় আনুষ্ঠানিকতায় কঠিন চীবর দানোৎসব উদযাপিত হচ্ছে। তিন মাসের বর্ষাবাস (উপোষ) শেষে নানা ধর্মীয় এ কঠিন চীবর দানোৎসব পালন করা হয়।

মঙ্গলবার (২৬ অক্টোবর) সকাল ১০ টা থেকে চাইন্দা বৌদ্ধ বিহারে বুদ্ধ পূজা,প শীল গ্রহণ, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, হাজার বাতি দান ও ধর্ম দেশনার মধ্য দিয়ে শুরু হয় কঠিন চীবর দানোৎসব। এতে অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে বিকেলে ধর্ম দেশনা দেবেন, পানছড়ি অরণ্য কুটির বৌদ্ধ বিহারের প্রধান ভিক্ষু ভ্রম দত্ত মহাথের।

সকালে কঠিন চিবরদানোৎসব প্রথম পর্বের উপস্থিত ছিলেন, ভিক্ষু চাইরা মিজু, চাইন্দা বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সভাপতি চাইথোয়াই মারমা, সাধারণ সম্পাদক মংথুই মারমা প্রমুখ।

জগতের সকল প্রাণীর সুখ সমৃদ্ধি কামনা করে সকালে বৌদ্ধ ধর্মাবলম্বীরা প্রদীপ প্রজ্বলন,ফুল-ফল পূজা ও প্রার্থনা করে বৌদ্ধ ধর্মাবলম্বীরা ভান্তেকে ছোয়াইং প্রদান করে উৎসব পালনের মধ্য দিয়ে সন্ধ্যায় ভগবান বৌদ্ধের উদ্দেশ্যে আকাশে আকাশে প্রদীপ (ফানুস) উড়ানোর ও হাজার প্রদীপ জ্বালিয়ে জগতের সকল প্রাণীর মঙ্গল কামনা করা হবে।

কঠিন চীবর দানোৎসব মূলত, বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম প্রধানতম ধর্মীয় মাসব্যাপী কর্মীয় অনুষ্ঠান। আষাঢ়ি পূর্ণিমার পর দিন থেকে বৌদ্ধ ভিক্ষুদের তিন মাসব্যাপী ওয়া বা বর্ষাব্রত (উপোষ) পালনের ৩ মাস পর হয় প্রবরাণা পূর্ণিমা। তার পর থেকে বিহারে বিহারে শুরু কঠিন চীবর দানোৎসব।

২৪ ঘণ্টার মধ্যে তুলা থেকে সুতা তৈরি ও সেই সুতায় চীবর তৈরি করে সে চিবর ভান্তেদের উদ্দেশ্যে দায়ক-দায়িকারা উৎসর্গ (দান) করেন। এই কঠিন চীবর দানোৎসব মূলত উদ্দেশ্য একটাই বুদ্ধের সন্তুষ্টি অর্জন করা।

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড