• রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেভাবে শূন্য থেকে ৪১তম বিসিএস প্রিলির প্রস্তুতি নেবেন

১৩ মার্চ ২০২০, ১৫:৫৫
বিসিএস প্রস্তুতি
বিসিএস প্রস্তুতি (ছবি : ইন্টারনেট)

যে কোনো পরীক্ষার প্রস্তুতি শুরুর প্রথম কাজ হচ্ছে সিলেবাস ভালো করে দেখা। কোনো বিষয়ে কী কী টপিক পড়তে হবে তা সিলেবাসে দেওয়া থাকে। সিলেবাস দেখে বিসিএস প্রিলির জন্য কী কী পড়তে হবে এবং কী কী বাদ দিতে হবে সেগুলো জেনে নিতে হবে।

যে টপিক থেকে প্রশ্ন আসে না সেসব টপিক পড়ার থেকে পরীক্ষায় বারবার আসা টপিক বেশি বেশি পড়া ভালো। তাই সিলেবার অনুযায়ী নিজের পরিকল্পনা সাজিয়ে নিন।

প্রথমেই ১০ থেকে ৪০তম বিসিএস প্রিলিমিনারি প্রশ্নগুলো দেখে প্রশ্নপদ্ধতি সম্পর্কে ধারণা নিন। এই প্রশ্নগুলো আপনার বেঞ্চ মার্কিংয়ের কাজ করবে। বিগত বছরের প্রশ্নগুলোর জন্য বিসিএস প্রশ্নব্যাংক বা জব সলিউশন কিনতে পারেন।

দ্বিতীয়ত নতুন প্রার্থীরা কী কী বই কিনবেন তা নিয়ে পড়েন দ্বিধায়। আশেপাশ থেকে বইয়ের নাম সংগ্রহ করতে করতে হয় যায় শখানেক বইয়ের নাম। আর তা দেখে ভয়েই পিছিয়ে যায় অনেকে। অথচ প্রিলি পরীক্ষার পাস করার জন্য শখানেক বইয়ের কোনো প্রয়োজনই নেই। অল্প কয়েকটি বই পড়েই পাস করা যায়।

বিসিএসে ১০টি বিষয় থেকে প্রশ্ন আসে। বিষয়গুলো হচ্ছে- বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা, সাধারণ বিজ্ঞান, কম্পিউটার ও তথ্য-প্রযুক্তি, বাংলাদেশ বিষয়াবলি, আন্তর্জাতিক বিষয়াবলি, ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা, নৈতিকতা মূল্যবোধ ও সুশাসন। প্রতিটি বিষয়ের জন্য অন্তত একটি করে বই সংগ্রহ করুন।

বাংলা, বাংলাদেশ বিষয়াবলি, আন্তর্জাতিক বিষয়াবলি, গাণিতিক যুক্তি, মানসিক দক্ষতা ও সাধারণ বিজ্ঞানের জন্য প্রফেসরস/ওরাকল/এমপিথ্রি অথবা আপনার পছন্দের যে কোনো প্রকাশনীর বই সংগ্রহ করতে পারেন। কম্পিউটার ও তথ্য-প্রযুক্তির জন্য ইজি প্রকাশনীর বই পড়তে পারেন। আর ইংরেজির জন্য প্রফেসরসের ‘ইংলিশ ফর কম্পিটিটিভ এক্সাম’ বইটি দেখতে পারেন। তবে ভূগোল ও নৈতিকতার জন্য বিষয়ভিত্তিক বই সংগ্রহ করার প্রয়োজন পড়ে না। যে কোনো ডাইজেস্ট থেকে পড়ে নিলেই উত্তর করতে পারবেন।

প্রিলি পরীক্ষা আগ মুহূর্তে চাকরির প্রস্তুতিসংক্রান্ত মাসিক ম্যাগাজিনগুলোর প্রিলির বিশেষ সংখ্যা এবং প্রিলিমিনারি ডাইজেস্ট থেকে আপনার প্রিপারেশনের শেষ ঝালাইটা করে নেবেন।

আর আপনি যদি আরও একটু বাড়তি প্রস্তুতি নিতে চান। সেক্ষেত্রে আইন মন্ত্রণালয়ের কিংবা আরিফুর রহমানের লেখা বাংলাদেশের সংবিধান, বাংলার জন্য ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা এবং অগ্রদূত বাংলা, ইংরেজি সাহিত্যের জন্য শরীফ হোসাইনের প্র্যাকটিক্যাল হ্যান্ডবুক, গ্রামারের জন্য মাস্টার, গণিতের জন্য খায়রুলস বেসিক বা শাহীনস ম্যাথ, বিজ্ঞানের জন্য জামিলস বিজ্ঞান, বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলির জন্য আজকের বিশ্ব বইগুলো দেখতে পারেন।

আরও পড়ুন : কর্মক্ষেত্রে আত্মবিশ্বাসী হবেন যেভাবে

এসব বই ফলো করলে আশা করি বিসিএস প্রিলিতে আপনার জয় সুনিশ্চিত। তবে প্রস্তুতির জন্য সারা দিন বইয়ের মধ্যে মুখ গুঁজে থাকবেন না। পত্রিকা, সংবাদ, কবিতা, উপন্যাস পড়ুন। বিভিন্ন বাংলা ও ইংরেজি চলচ্চিত্র এবং টিভি দেখুন। সময় পেলে দেশের বিভিন্ন উল্লেখযোগ্য নিদর্শনগুলো সম্পর্কে জানুন। কারণ এসব থেকেও প্রশ্ন আসে।

ওডি/এওয়াইআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড