• শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কর্মক্ষেত্রে আত্মবিশ্বাসী হবেন যেভাবে

১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৬:১১
আত্মবিশ্বাস
আত্মবিশ্বাসী হওয়ার কৌশল (ছবি : ইন্টারনেট)

সাধারণত একজন মানুষের জীবনে নিজস্ব মতামত, সামর্থ্য এবং শক্তি সম্পর্কে নিজের সুচিন্তিত আস্থা বোঝাতে আত্মবিশ্বাস শব্দটি ব্যবহৃত হয়। আত্মবিশ্বাস নড়বড়ে হয়ে গেলে জীবনটাও নড়বড়ে হয়ে যায়। আত্মবিশ্বাস এমন এক শক্তি যা জীবনের কঠিন পরিস্থিতিকে সহজভাবে মোকাবেলা করার অনুপ্রেরণা জোগায়। কর্মজীবনে সাফল্য অর্জনের জন্য আত্মবিশ্বাস এর প্রয়োজনীয়তা অনেক। 

অধিকাংশ মানুষই আত্মবিশ্বাসের অভাবে ভুগে। তারা বুঝতে পারে না কিভাবে নিজেকে আত্মবিশ্বাসী করে তুলতে হবে। যদিও খুব দ্রুত আত্মবিশ্বাস অর্জন করা যায় না। তবে দীর্ঘদিনের চর্চা এবং অভ্যাসে গড়ে উঠে আত্মবিশ্বাস। নিচে আত্মবিশ্বাস অর্জন করার কিছু কৌশল সম্পর্কে আমরা জানব- 

ইতিবাচক মনোভাব পোষণ 

সব ধরনের পরিস্থিতিতে ইতিবাচক মনোভাব পোষণ করা। বিভিন্ন রকম লোকজনের সঙ্গে যোগাযোগ রক্ষা করা, মিটিং, প্রেজেন্টেশন ইত্যাদি ক্ষেত্রে নার্ভাস না হয়ে স্বাভাবিকভাবে কথা বলতে হবে। ভয় আর দ্বিধা আপনার শ্রমকে করে দিতে পারে পণ্ড। তাই দ্বিধা, ভয় ও অস্বস্তিকে দূরে সরিয়ে রাখুন। 

চোখে চোখ রেখে কথা বলুন 

বেশিরভাগ ক্ষেত্রেই অনেকে কারো সঙ্গে কথা বলার সময় চোখে চোখ রেখে কথা বলতে পারেন না। কথা বলার সময় এদিক ওদিক তাকিয়ে কথা বলেন। তবে কমিউনিকেশনের ক্ষেত্রে চোখে চোখ রেখে কথা বলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ, চোখে চোখ রেখে কথা হলা আত্মবিশ্বাসী হবার অন্যতম চিহ্ন। এতে যার সঙ্গে কথা বলছেন তিনি স্বস্তিবোধ করবেন এবং সহজভাবে আলাপ করতে পারবেন। 

পূর্ব প্রস্তুতি 

কোনো কাজ করার আগে তার জন্য প্রস্তুতি নিন। ধরুন, আপনি কোনো প্রেজেন্টেশন দিবেন। সে ক্ষেত্রে বিষয়টি সম্পর্কে ভালোভাবে জানুন। যা বলতে চান তা একটি কাগজে লিখে বারবার প্র্যাকটিস করুন। নিজের বন্ধু বা কলিগদের সামনেও প্র্যাকটিস করতে পারেন। এতে প্রেজেন্টেশনের দিন কোনো সমস্যার মুখোমুখি হবেন না। 

বডি ল্যাঙ্গুয়েজ 

অন্যদের দৃষ্টিতে নিজেকে উপস্থাপন করার বেশ বড় একটি ব্যাপার বডি ল্যাঙ্গুয়েজ। আপনি যখন কারো সঙ্গে দাঁড়িয়ে কথা বলবেন তখন সোজা হয়ে দাঁড়াবেন। যদি চেয়ারে বসে থাকেন তাহলে ঘাড় এবং মেরুদন্ড সোজা রেখে বসবেন। সঠিকভাবে বসা এবং দাঁড়ানো আপনার আত্মবিশ্বাসকে কয়েকগুণ বাড়িয়ে দিবে।

আরও পড়ুন : সিভি তৈরিতে সাবধান

সঠিক পোশাক নির্বাচন 

কর্মক্ষেত্রে পরিচ্ছন্ন ও মার্জিত পোশাক পরুন। অতিরিক্ত রঙিন ও চকচকে পোশাক পরা থেকে বিরত থাকুন। এমন কোনো স্টাইল নির্বাচন করবেন না যাতে সকলের কাছে হাসির পাত্রে পরিণত হন। আপনার পোশাকের সঙ্গে মানানসই ঝকঝকে ও শব্দবিহীন জুতো পরুন। এতে আপনার নিজের প্রতি আস্থা অনেক বেড়ে যাবে। 

সমালোচনা মেনে নেওয়ার মানসিকতা 

পৃথিবীতে এমন কেউ নেই যার কোনো ভুল নেই। আমাদের প্রাত্যহিক জীবনে যতই নির্ভুলভাবে কাজ করার চেষ্টা করি না কেন ভুল হবেই। আর এই ভুল নিয়ে সমালোচনাও হবে। তাই সমালোচনা মেনে নেওয়ার মানসিকতা গড়ে তুলুন। ভুল শুনে রেগে না গিয়ে হাসিমুখে শুধরে ফেলার চেষ্টা করুন। 

কর্মক্ষেত্র এক প্রতিযোগিতার জায়গা। আর এই প্রতিযোগিতায় টিকে থাকতে হলে হতে হবে আত্মবিশ্বাসী। তাই নিজের ইচ্ছাশক্তি ও উপরোক্ত কৌশল কাজে লাগিয়ে সাফল্যের পথে এগিয়ে চলুন। 

ওডি/এওয়াইআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড