• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আত্মনির্ভরশীল হওয়ার জন্য করণীয়

  আফসানা রিয়া

২৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪৯
আত্মনির্ভরশীল

বর্তমান যুগে চাকরি বাজারে সোনার হরিণ নামক চাকরির বড্ড অভাব। বড় বড় ডিগ্রি অর্জনের পরও যখন চাকরি না পেয়ে হতাশা ভর করে, সেখানে অনেকেই নিজে কিছু করার স্বপ্ন দেখে। প্রতিটি মানুষই অসীম আকাঙ্ক্ষা নিয়ে সুন্দর ভবিষ্যত গড়ার জন্য এগিয়ে যেতে চায়, যেখানে সে ই হবে একমাত্র নিয়ন্ত্রক।

তবে নিজেকে প্রতিষ্ঠিত করার এই পথে রয়েছে প্রতিবন্ধকতা। নিজেকে প্রতিষ্ঠিত করার স্বপ্নের এই পথে এগিয়ে যেতে হলে আমাদের হতে হবে পরিশ্রমী, ধৈর্যশীল, বিচক্ষণ ও একাগ্র। এর সাথে আরো কিছু করণীয় আছে, তবেই সফলতা আসবে। চলুন জেনে নেই কি কি আমাদের করণীয় কাজগুলো-

পরিকল্পনা নির্ধারণ ও বাস্তবায়ন

যে কোনো কাজ সুষ্টুভাবে সম্পন্ন করার জন্য প্রয়োজন পরিকল্পনা। পরিকল্পনাহীন কোনো কাজ করলে তাতে সফলতার বদলে হতাশাই অর্জিত হয়। মূলত, প্রতিটি কাজের সফলতা নির্ভর করে সঠিক পরিকল্পনা তৈরি ও তা বাস্তবায়নের ওপর। আজ পর্যন্ত যে সকল মানুষ সফলতা অর্জন করতে সক্ষম হয়েছেন, তারা প্রত্যেকেই একটি নির্ধারিত পরিকল্পনা অনুযায়ী কাজ করছেন। তাই কাজ শুরুর পূর্বে একটি পরিকল্পনা তৈরি করুন।

নিয়মানুবর্তিতা

সময় এবং স্রোত কারো জন্য অপেক্ষা করে না- এই প্রবাদ আমরা সবাই জানি। কিন্তু এই পৃথিবীতে খুব কম মানুষই আছেন যারা এই সময়ের সঠিক ব্যবহার করেন। আর আজ তারাই সফতার শীর্ষে। যদি ব্যর্থতা আপনার কাম্য না হয়, তাহলে পরিকল্পনা নির্ধারণের পাশাপাশি সময়মতো তার বাস্তবায়ন করতে হবে। সময়ের মূল্য নিয়ে আমেরিকান দার্শনিক মেসন কোলেই বলেন-

“আগের নষ্ট করা সময়ের জন্য এখন আফসোস করলে,

এখনকার সময়ও নষ্ট হবে”

বাজেট তৈরি

উদ্যোক্তাদের জন্য মূলত প্রথম মাসটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ, আত্মনির্ভরশীল হওয়ার এ যুদ্ধে ঝুঁকি গ্রহণ, পরিকল্পনা প্রণয়ন ও পরিকল্পনার সঠিক বাস্তবায়নের সূচনা এ মাসে, যার প্রতিটি পদক্ষেপের ওপর নির্ভর করছে আপনার সফলতা। তাই প্রতিটি পদক্ষেপ খুব ভেবেচিন্তে ও সূক্ষ্মতার সঙ্গে করতে হবে। সেজন্য খরচ বা ব্যয় নিয়ন্ত্রণের জন্য পুরো মাসের একটি সূক্ষ্ণ বাজেট তৈরি করুন। একটি ইমার্জেন্সি ফান্ডও তৈরি করবেন, যাতে অতি প্রয়োজনে আপনার ইমার্জেন্সি ফান্ড থেকে খরচ করতে পারেন।

যোগাযোগ রক্ষা করা

নতুন ব্যবসা শুরু করার সাথে সাথে নানান মানুষের সঙ্গে পরিচিতি ঘটবে। তাদের সাথে নিয়মিত যোগাযোগ রাখার চেষ্টা করুন। কেননা, প্রতিটি ব্যবসা প্রতিষ্ঠানের সফলতা নির্ভর করে গ্রাহকদের সঙ্গে সুন্দর যোগাযোগ স্থাপনের মাধ্যমে।

মার্কেটিং

ব্যবসা ক্ষেত্রে কোনো গ্রাহকই চিরস্থায়ী নয়। প্রতিটি ব্যবসায় প্রতিনিয়ত নতুন গ্রাহকের আগমনের সাথে সাথে অনেক গ্রাহক হারিয়েও যায়। যদি গ্রাহক সংখ্যা না বেড়ে কমতে থাকে, তাহলে এক সময় আপনার প্রতিষ্ঠানটিও হারিয়ে যাবে। তাই গ্রাহক সংখ্যা বাড়ানোর জন্য আপনাকে করতে হবে মার্কেটিং বা বাজারজাত করণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড