যেখানে ইমরুল-তামিমের 'প্রথম'

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:৫৬

 অধিকার ডেস্ক   

এই প্রথম বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শিরোপা জয়ের স্বাদ পেলো ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস। এর আগে সবকটি আসরে এই দু'জন অংশগ্রহণ করলেও শিরোপা জিততে পারেনি। তবে এবারের আসরে সেই না পাওয়ার জ্বালা মেটান তারা। একই দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলেছে তামিম-ইমরুল। আর এবারাই ভিক্টোরিয়ান্সের হয়ে শিরোপা ঘরে তোলেন। সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটসকে ১৭ রানে হারিয়ে দ্বিতীয়বারের মত ট্রফি ঘরে তুললো কুমিল্লা।

বিপিএলের আগের পাঁচ আসরের সবকটিতে খেললেও এতদিন একটি আক্ষেপ ছিল তামিমের মনে। ঘরোয়া টি-টুয়েন্টি প্রতিযোগিতাটির ফাইনালেই যে খেলতে পারেননি দেশসেরা ওপেনার! দুবার খুব কাছাকাছি গিয়েও তাকে ফিরতে হয়েছে হতাশা নিয়ে। ২০১৬ ও ২০১৭ আসরে যথাক্রমে এলিমিনেটর ও কোয়ালিফায়ার থেকে বাদ পড়েছিল তার দল। তবে এবার আর খালি হাতে ফেরেনি এই দেশ সেরা ওপেনার। অধরা সেই স্বপ্ন জয় করেই মাঠ ছেড়েছেন তামিম। কুমিল্লার দ্বিতীয় আর তামিমের প্রথম শিরোপা এটি।

অন্যদিকে, বিপিএলে ইমরুলেরও এবারই প্রথম শিরোপা জয়। অধিনায়ক হিসেবে তিনি এই প্রথম শিরোপা জয় করেন। তবে অধিনায়ক হিসেবে বিপিএলের শিরোপা জয়ের স্বাদ বেশি নিয়েছেন রংপুর রাইডার্সের দলনেতা মাশরাফি বিন মোর্তজা। এখন পর্যন্ত সর্বোচ্চ চার বার এই ট্রফি জিতেছেন ম্যাশ। প্রথম দুবার ঢাকা গ্লাডিয়েটর্সের হয়ে ট্রফি হাতে তোলেন। এরপর আরও দুই বার তিনি তা পেয়েছেন কুমিল্লা ও রংপুরকে চ্যাম্পিয়ন করে। এছাড়া একবার শিরোপার স্বাদ পেয়েছেন সাকিব আল হাসান। ঢাকা ডায়নামাইটসের ফাইনালে উল্লাস করেছিলেন তিনি। আর তাদের এই কাতারে নিজের নাম লিখিয়েছেন ইমরুল কুমিল্লা শিরোপা জিতিয়ে।

আজ শুক্রবার সন্ধ্যা ৭টায় শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ঢাকার বিপক্ষে টসে হেরে আগে ব্যাট করে তিন উইকেট হারিয়ে ১৯৯ রান তোলে কুমিল্লা। ইমরুলদের দেওয়া ২০০ রানের টার্গেটে খেলতে নেমে ১৮২ রানে থমকে যায় সাকিবদের ইনিংস। ১৭ রানে পরাজয় মেনে নিয়ে মাঠ ছাড়ে ঢাকা।

কুমিল্লার জয়ের দিনে তামিম গড়েছেন অনন্য কিছু রেকর্ড। বিপিএলের ছয় আসরে রান সংগ্রহের দিক থেকে সবার ওপরে তামিম। দেশসেরা এই ওপেনার ৫৮ ম্যাচে ১ হাজার ৮২৫ রান করেন। ৭১ ম্যাচে ১ হাজার ৭৮৩ রান নিয়ে দুইয়ে চিটাগং ভাইকিংসের মুশফিকুর রহিম। ৭৫ ম্যাচে ১ হাজার ৬১৯ রান নিয়ে তিনে খুলনা টাইটান্সের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

এছাড়াও বিপিএলের আসরে সর্বোচ্চ ইনিংসটি তার দখলে। তবে এই তালিকায় সবার ওপরে রংপুর তারকা ক্রিকেট দানব ক্রিস গেইল। চলমান ষষ্ঠ আসরের ফাইনালে ব্যাটিং ঝড় তুলে সেঞ্চুরি করেন তামিম। শুক্রবার ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ৬১ বলে ১১টি ছক্কায় ও ১০টি চারের সাহায্যে ১৪১ রানের অপরাজিত ইনিংস খেলেন এই দেশ সেরা ওপেনার।

তামিমের আজকের ঝড়ো এই ব্যাটিংয়ে ক্রিকেট দানব গেইলের পাশে পৌঁছে গেছেন তামিম। আসরের শুরু থেকেই মনে হচ্ছিলো গেইলকে টপকে যাবেন তামিম। কিন্তু শেষ পর্যন্ত তা আর হল না। মাত্র ৬ রানের জন্য ব্যাটিং দানব গেইলের সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ড ভাঙা হয়নি তামিমের। গেইল যেখানে ৬৯ বলে করেন ১৪৬ রান। সেখানে তামিম থামেন ৬১ বলে ১৪১ রান করে।

এএপি