• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বইমেলায় গবি শিক্ষার্থীর গবেষণা গ্রন্থ ‘বাংলার লোকচিকিৎসার ঐতিহ্য’

  গবি প্রতিনিধি

০৭ মার্চ ২০২২, ১৪:১৭
বই
লেখক ও বইয়ের প্রচ্ছদ (ছবি : সম্পাদিত)

অমর একুশে বইমেলায় সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) সাবেক শিক্ষার্থী রত্মা মাহমুদার প্রথম গবেষণামূলক গ্রন্থ 'বাংলার লোক চিকিৎসার ঐতিহ্য' প্রকাশিত হয়েছে।

নৈঋতা ক্যাফের প্রকাশনায় গ্রন্থটির প্রচ্ছদ করেছেন লিখিলেশ রায়। বইমেলায় ৫৩৪ নাম্বার স্টল থেকে ২৪০ টাকার বিনিময়ে গ্রন্থটি সংগ্রহ করা যাবে।

বইটিতে রত্মা মাহমুদা মূলত চিরাচরিত গ্রামীন সমাজ ব্যবস্থার ছবি আঁকেন। লোকগাঁথায় তুলে আনেন প্রান্তজীবন লোকজ বিশ্বাস প্রভাবজাত। লোকজ জীবনের দৈনন্দিন অভ্যাস-চিন্তা-বিশ্বাসের ত্রয়ী রূপ আদিকাল থেকেই লোকজ জনজীবনে প্রথাগতভাবে চিকিৎসা ব্যবস্থা হিসেবে চিহ্নিত হয়ে আসছে। তার নিজ জেলা ব্রাহ্মণবাড়িয়ার সেই বিশ্বাসজাত চিকিৎসা ব্যবস্থাকে ঐতিহ্যিক ধারার আলোকে নানবিধ দিক থেকে তুলে ধরেছেন এই গ্রন্থে। সেই সাথে, তথ্য ও উপাত্তের সমান্তরাল লোকজ জীবনবোধজাত চিকিৎসা ব্যবস্থার বৈজ্ঞানিক যোগসূত্র প্রসঙ্গও তুলে এনেছেন। এই গবেষণা গ্রন্থটিতে সীমাবদ্ধতার সূত্রটি সহজভাবে দেখলে গ্রন্থটির বিষয় ও নানাবিধ দিক প্রামাণ্যতা প্রাপ্ত হবে।

গ্রন্থটি প্রসঙ্গে রত্না মাহমুদা বলেন, যারা লোকচিকিৎসা সম্পর্কে জানেন তাদের ধারণার পরিধি আর নানা প্রশ্নের উত্তর এই গ্রন্থে মিলবে। পাশাপাশি অনেক অজনা বিষয় ও জানার সমৃদ্ধি আরও বাড়বে। নতুন প্রজন্ম কিংবা লোকচিকিৎসা সম্পর্কে যারা অতটা অবহিত নন তাদের মধ্যে চমকৎকার একটি বিষয়ে অনেককিছু জানার পথ তৈরি হবে।

তিনি আরও বলেন, আমি আমার গবেষণা গ্রন্থের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি গণ বিশ্ববিদ্যালয়ের আমার সকল শিক্ষকদের প্রতি আর তত্ত্বাবধায়ক অধ্যাপক মনসুর মুস্যা স্যার। আর সর্বাঙ্গীন সহযোগিতা করেছেন ডক্টর কৃষ্ণা ভদ্র ম্যাম। তার কাছেও চিরকৃতজ্ঞ।

উল্লেখ্য, রত্না মাহমুদার বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার বিজনগরে। তিনি গণ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ১৫তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। ২০১৯ সালে তিনি এখান থেকে অনার্স শেষ করেন। একই প্রতিষ্ঠান থেকে ২০২০ সালে মাস্টার্স পাশ করেন তিনি। বর্তমানে রত্না সাভারের আশুলিয়ায় অবস্থিত ফ্রেন্ডস স্কুলে শিক্ষকতা করছেন।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড