• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বেচ্ছায় রক্তদানকারীদের উৎসর্গ করে প্রকাশিত ‘কবিতায় এপার ওপার-৭’

  সাহিত্য ডেস্ক

২২ ফেব্রুয়ারি ২০২২, ১৭:০১
কবিতায় এপার ওপার-৭
কবিতায় এপার ওপার-৭ (ছবি : সম্পাদিত)

নানা প্রতিকূলতার মাঝেও প্রকাশিত হয়েছে ‘কবিতায় এপার ওপার’-এর সপ্তম সংকলন ‘কবিতায় এপার ওপার-৭’। বইটি এবার উৎসর্গ করা হয়েছে স্বেচ্ছায় রক্তদানকারী সকলের প্রতি।

এ বিষয়ে বইটির সম্পাদক সাদেক সরওয়ার বলেন, বিগত বেশ কয়েক বছর যাবৎ আমার ছোটভাইকে দেখি দিন নেই, রাত নেই, যখনই কারও রক্তের প্রয়োজন তখনই সে ছুটে যাচ্ছে স্বেচ্ছায় রক্তদান করতে কিংবা অন্য কোনো জায়গা থেকে ব্লাড ডোনার ম্যানেজ করে তার গাড়িতে করে হাসপাতালে হাসপাতালে ছুটতে। এতে করে যে কত মানুষের জীবন বেঁচে যাচ্ছে, কত মানুষ উপকৃত হচ্ছে সেটা ভেবেই আমার মনে আলোড়ন তৈরি হয়। আমার ছোট ভাইয়ের মতো অনেকেই আছেন যারা নিঃস্বার্থভাবে মানুষের কল্যাণে এই মহৎ কাজটি করে যাচ্ছেন। উনাদের ত্যাগের কথা ভেবেই আমার এই ছোট্ট নিবেদন।

প্রতিবছর উদীয়মান কবিদের সুযোগ করে দেয়ার মাধ্যমে ‘কবিতায় এপার ওপার’ বর্তমানে তরুণ কবিদের এক বৃহৎ মিলন মেলায় পরিণত হয়েছে। স্বাধীনতার ৫১ বছরকে সামনে রেখে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সর্বমোট ৫১ জন কবির কবিতা নিয়ে প্রকাশিত হয়েছে দুই বাংলার পাঠকপ্রিয় কাব্যসংকলন ‘কবিতায় এপার ওপার-৭’। প্রতিবারের ন্যায় এবারের সংকলনটিতেও রয়েছে ভিন্নতা ও নতুনত্ব।

সম্পাদক সাদেক সরওয়ার বলেন, ইতোপূর্বে প্রকাশিত ৬টি সংকলনে অতিথি কবি হিসেবে লিখেছেন বাংলাদেশের পাঠকপ্রিয় অনেকেই। আর এবারের সংখ্যায় অতিথি কবি হিসেবে লিখেছেন তারাই যাদের অনেকেরই ছাপার অক্ষরে প্রথম লেখা ‘কবিতায় এপার ওপার’-এর হাত ধরে, আবার অনেকেই তার লেখনীর গুণে জায়গা করে নিয়েছেন অতিথি কবির তালিকায়।

এরকম ১০ জন কবিকে ‘কবিতায় এপার ওপার’ এবার দিয়েছে অতিথি কবির সম্মান। তারা হলেন- বাংলাদেশ থেকে অন্তরা স্কলকস্টিকা গমেজ, আসিফ চৌধুরী, তনময় শাহরিয়ার, মাহবুব নাহিদ, রুদ্র শাহাদাৎ ও রেহমান আনিস এবং পশ্চিমবঙ্গ থেকে অর্ঘ্যদীপ আচার্য্য, শ্রীজিতা দাস, সুদেষ্ণা ব্যানার্জি ও সোনালী নাগ।

সাদেক সরওয়ার বিশ্বাস করেন তরুণদের মাধ্যমে সাহিত্যে নতুন দিগন্তের সূচনা হবে, বাংলা কবিতা পাবে নবপ্রাণ। আর সেই পথে ‘কবিতায় এপার ওপার’ যদি এতটুকু হলেও অবদান রাখতে পারে, তবে ‘কবিতায় এপার ওপার’ পরিবার ধন্য অনুভব করবে!

‘কবিতায় এপার ওপার-৭’-এর ভূমিকা লিখেছেন যথাক্রমে বাংলাদেশ থেকে পাঠকপ্রিয় কথাসাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা সাদাত হোসাইন এবং পশ্চিমবঙ্গ, ভারত থেকে জনপ্রিয় কবি রুদ্র গোস্বামী। বইটির দৃষ্টিনন্দন প্রচ্ছদ করেছেন উদীয়মান প্রচ্ছদশিল্পী আহমেদ করিম।

অমর একুশে গ্রন্থমেলায় ‘অনিন্দ্য প্রকাশ’-এর ২৫ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাবে ‘কবিতায় এপার ওপার-৭’। এছাড়াও কলকাতা আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়নে অনিন্দ্য প্রকাশের স্টলে পাওয়া যাবে। কবিতায় ‘এপার ওপার-৭’-এর মোড়ক মূল্য ধরা হয়েছে ২৫০ টাকা। ২৫% ছাড়ে বইমেলায় পাওয়া যাবে ১৯০ টাকায়।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড