• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেলায় আবু রুফাইদাহ রফিকের ইসলামি প্রবন্ধগ্রন্থ ‘আত্মসমর্পণ’

  নিজস্ব প্রতিবেদক

১৯ ফেব্রুয়ারি ২০২০, ১১:২৯
আবু রুফাইদাহ রফিকের ইসলামি প্রবন্ধগ্রন্থ ‘আত্মসমর্পণ’
ছবি : সম্পাদিত

অমর একুশে গ্রন্থমেলা ২০২০ উপলক্ষে প্রকাশিত হয়েছে লেখক আবু রুফাইদাহ রফিকের প্রবন্ধ গ্রন্থ ‘আত্মসমর্পণ’। এটি ইসলামের বিবিধ জরুরি বিষয়ের ওপর লিখিত একটি প্রবন্ধ গ্রন্থ। এ বইয়ে ইসলামের বিভিন্ন বিষয়ে ছত্রিশটি প্রবন্ধ স্থান পেয়েছে।

বইটি সম্পর্কে লেখক বলেন, ‘এই ইসলামি প্রবন্ধের বইয়ের প্রবন্ধগুলো বেশিরভাগ দেশের বিভিন্ন জাতীয় পত্রিকায় বিভিন্ন সময় প্রকাশিত হয়। প্রবন্ধগুলো অত্যন্ত সহজ ভাষায় উপস্থাপন করা হয়েছে, যাতে বাংলাভাষী সবাই সহজে বুঝতে এবং মনে রাখতে পারে। এতে বাহুল্যতা বর্জন করা হয়েছে এবং মতভেদ এড়িয়ে যাওয়ার চেষ্টা করা হয়েছে। পবিত্র কুরআন এবং হাদিসই লেখার মূল উৎস। হাদিস গ্রহণের ক্ষেত্রে এর বিশুদ্ধতার ওপর সর্বোচ্চ গুরুত্ব দিয়েছি।

তিনি আরও জানান, যথাসম্ভব রেফারেন্স উল্লেখ করেছেন। কোনো ব্যক্তি কিংবা দলের দিকে পাঠককে আকৃষ্ট করার চেষ্টা না করে কুরআন সুন্নাহর ভিত্তিতে সব শ্রেণির মানুষকে সাধারণভাবে ইসলামের প্রতি আগ্রহী করে তোলার চেষ্টা করা হয়েছে।

এ গ্রন্থের প্রবন্ধগুলো উপস্থাপনের ক্ষেত্রে ধারাবাহিকতা রক্ষার চেষ্টা করেছেন লেখক। প্রথমে তাওহীদ, অতঃপর রেসালাত এবং মুমিন ও মুত্তাকির গুণাবলি, সালাত, সিয়াম, হজ, কুরবানি ইত্যাদি বিষয়ের গুরুত্বারোপ করা হয়েছে। ইসলামি মৌলিক বিধানাবলির পাশাপাশি ইসলামের নিষিদ্ধ কার্যাবলি, যেমন- মিথ্যা, দুর্নীতি, প্রতারণা, সামাজিক অবক্ষয় প্রভৃতি বিষয়ের ওপর আলোকপাত করেছেন। সেইসঙ্গে ইসলামের ন্যায়বিচার, মানবাধিকার, শ্রমিকের অধিকার, ইসলামি ভ্রাতৃত্ব ইত্যাদি বিষয়ে ইসলামের অবস্থান কুরআন সুন্নাহর দৃষ্টিতে আলোচনা করেছেন। বইটিতে ইসলামের সকল বিষয় আলোচিত না হলেও চলমান প্রেক্ষাপটে বইটি সকল শ্রেণির মুসলিমের ইসলামি জীবনযাপনে বেশ সহজতর সমাধান পাওয়া যাবে।

এছাড়াও প্রবন্ধগুলো বিষয়ভিত্তিক হওয়ায় বইটি মসজিদের সম্মানিত ইমাম-খতিবদেরও উপকারে আসবে বলে মনে করেন লেখক।

বইটি প্রকাশ করেছে একাত্তর প্রকাশনী। বইমেলায় স্টল নম্বর ৬৫৪।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড