• শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বইমেলায় মুজাহিদের ‘ভাইভা বোর্ডের মুখোমুখি’

  নিজস্ব প্রতিবেদক

১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৬:০১
অমর একুশে গ্রন্থমেলা
এম এম মুজাহিদের ভাইভা বোর্ডের মুখোমুখি (ছবি : সম্পাদিত)

গুলি করতে পারবে মানুষের বুকে? আমি উত্তর দিলাম, দেশ, স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার জন্য আমি আমার প্রাণ উৎসর্গ করতে রাজি আছি স্যার। উত্তর শোনার পর উনারা ৩ জনই কিছুক্ষণ আমার দিকে তাকিয়েছিলেন। ভাইভার একেবারে শেষের দিকে এক্সটার্নাল স্যার আমাকে বললেন লাস্ট একটা প্রশ্ন করব বুঝে শুনে উত্তর দিবা। বিসিএস ক্যাডার হওয়ার মত কী যোগ্যতা তোমার আছে, আমরা কেনো তোমাকে নিবো? একটু ভেবে বললাম স্যার :..............।

এ রকম বিভিন্ন অভিজ্ঞতার বর্ণনা উঠে এসেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মেধাবী শিক্ষার্থী ও তরুণ ফিচার লেখক এম এম মুজাহিদ উদ্দীনের বই ‘ভাইভা বোর্ডের মুখোমুখি’ তে।

বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম থেকেই লেখালেখি করছেন মুজাহিদ। দেশের স্বনামধন্য বিভিন্ন জাতীয় দৈনিকে নিয়মিত ফিচার লেখছেন। সাক্ষাৎকার, ভ্রমণ, সফলতার গল্প, ব্যর্থতা থেকে সাফল্যের চূড়ায় উঠে আসার গল্প সহ সমাজের অনেক বিষয়ই উঠে এসেছে তরুণ এই কলম যোদ্ধার লেখনীতে।

এ ব্যাপারে দৈনিক অধিকারের সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘নিয়মিত পত্রিকায় ফিচার লিখতাম।  বিশেষ করে তরুণদের জন্য, শিক্ষার্থীদের জন্য, বেকারদের জন্য। সে হিসেবে বিসিএস ক্যাডারদের নিয়ে লেখা হয়েছে।’ 

তিনি আরও বলেন, ‘বিসিএস ক্যাডার ভাইয়া আপুরা অনুপ্রেরণা দিয়েছেন। সহযোগিতা করেছেন বলেই এত বড় একটা কাজ সম্পন্ন হয়েছে। এত বড় কাজ বলছি এজন্য যে এতজন বিসিএস ক্যাডারের অভিজ্ঞতার বই আগে কেউ লেখেনি, প্রকাশ করেনি। আর প্রকাশের পর পরই বেশ সাড়া পেয়েছি। বইটি রকমারি ডটকমের বেস্ট সেলার-৫ নম্বরে এসেছে।’

বইটিতে ৩৩জন বিসিএস ক্যাডারের বাস্তব অভিজ্ঞতার ওপর আলোকপাত করা রয়েছে। বই রচনায় সার্বিক দিকনির্দেশনায় ছিলেন ওয়ারী জোনের অতিরিক্ত উপপুলিশ কমিশনার ইফতেখায়রুল ইসলাম। বইটির প্রচ্ছদ করেছেন সাজেদুর রহমান। বইটি প্রকাশ করেছে স্টারলিং পাবলিকেশনস। বইমেলায় বইয়ের পরিবেশক পারিজাত প্রকাশনী। অমর একুশে গ্রন্থমেলায় সোহরাওয়ার্দী উদ্যানে পারিজাত প্রকাশনীর ৩৫১-৩৫২ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে। এছাড়া অনলাইন বুক শপ রকমারি ডটকম, বুক শপ বিডি, মামুন বুক হাউজ, বইক্রয় ডটকমে পাওয়া যাচ্ছে। বইমেলা ছাড়াও সারাদেশের অভিজাত লাইব্রেরিসমূহে বইটি পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন : বইমেলায় পলাশ মাহবুবের চার বই

ভাইভা বোর্ডের মুখোমুখি বই সম্পর্কে জানতে চাইলে লেখক এম এম মুজাহিদ উদ্দীন বলেন, ‘বইটিতে ৩৩জন বিসিএস ক্যাডারের অভিজ্ঞতা ছাড়াও আরও দুটি চ্যাপ্টার রয়েছে। একটা চ্যাপ্টারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমগ্র জীবনের গুরুত্বপূর্ণ বিষয়গুলো এক কথায় প্রশ্নোত্তর আকারে দেওয়া হয়েছে। অন্য একটি অধ্যায়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, আন্তর্জাতিক রাজনীতি, দেশের দর্শনীয় স্থানের বর্ণনা রয়েছে। যা একজন চাকরি প্রার্থী ছাড়াও শিক্ষার্থী ও সচেতন মানুষের জানা প্রয়োজন। বইয়ের প্রি অর্ডারেই প্রথম মুদ্রণ শেষ হওয়ায় আমি অভিভূত, বিস্মিত।’

ইতোপূর্বে এম এম মুজাহিদ উদ্দীনের আরও ২টি বই প্রকাশ পেয়েছে। তবে সেগুলোতে তিনি সহ লেখক হিসেবে ছিলেন। এটিই মূলত তার এককভাবে প্রথম বই।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড