• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রণ এড়াতে চাইলে এ কাজগুলো করতে হবে!

  ফারিয়া এজাজ

২৯ সেপ্টেম্বর ২০১৮, ১০:২৯
ব্রণ সমস্যা
মুখে হাত দেয়া থেকে বিরত থাকুন

ব্রণ নিয়ে দুশ্চিন্তার শেষ নেই! কী করা যায় আর কী করা যায় না— তা নিয়ে কত কিছুই না করা হয়। তবে কিছু নিয়ম মেনে চললেই এমনটা আর হয় না। আজকে কথা হবে ব্রণ এড়ানোর দৈনন্দিন কিছু করণীয় কাজ নিয়ে।

ওজন নিয়ে সচেতন হন-

অতিরিক্ত ওজন বেড়ে যাওয়া বা মুটিয়ে যাওয়া হৃদরোগ, নানা ধরনের ক্যান্সারসহ আরও বিভিন্ন রকম অসুখের কারণ হতে পারে। এছাড়াও মুটিয়ে যাওয়া বা মেদবাহুল্য ব্রণ হওয়ারও কারণ হয়ে দাঁড়ায়। ডক্টর লেইন বলেন, “ব্রণের ঝুঁকি কমাতে বিএমআই (বডি মাস ইনডেক্স) অনুযায়ী আপানার উচ্চতার সাথে মিল রেখে আদর্শ ওজন ঠিক রাখার চেষ্টা করুন। এর জন্য আপনাকে নিয়মিত শরীরচর্চা করতে হবে, সঠিক ডায়েট মেনে পরিমিত পরিমাণ খেতে হবে এবং চিনি খাওয়া কমিয়ে দিতে হবে”।

নিয়মিত চুল পরিষ্কার করুন-

চুলকে রক্ষা করার জন্য স্ক্যাল্পে যত রকম ন্যাচারাল অয়েল প্রস্তুত হয়ে থাকে, তা মুখের লোমকূপে জমে আটকে দিতে পারে এবং তা থেকে হতে পারে ব্রণ! ডক্টর লেইনের মতে, “চুল ধোয়ার সাথে সাথে স্ক্যাল্প ও চুলের অতিরিক্ত তেল বের হয়ে যেতে পারে যার জন্য হেয়ার লাইন (কপালের ধারে ছোট ছোট চুল যে সারিতে থাকে) এবং কপালে জমা তেলও কমে যায়।”

ডক্টর যেইশ্নার বলেন, “তবে স্টাইলিং করার সময় খেয়াল রাখতে হবে যে, চুলের যত্নে ভারী বা তেলতেলেজাতীয় কোন পণ্য যেন ব্যবহার করা না হয়”।

সূর্য এড়িয়ে চলুন-

ত্বক রোদে পোড়া ঠিক কতটা খারাপ? স্কিন ক্যান্সার তো বটেই, এমনকি ব্রণেরও কারণ এই সূর্যের আলো। ইউভি রে বা সূর্যের অতি বেগুনি রশ্মি আসলে ত্বকের ক্ষতি সাধন করে এবং ত্বককে শুষ্ক করে দেয়। কিছু কিছু ব্রণের ঔষধ আবার সূর্যের সংবেদনশীলতা বাড়ায় এবং পোড়াভাবও! সবসময় সানস্ক্রিন কেনার সময় এসপিএফ ৩০ বা এর বেশি এসপিএফ দেখে কিনুন এবং রোদে বের হওয়ার সময় এবং রোদে থাকাকালীন ঘনঘন ব্যবহার করুন।

প্রতিনিয়ত আপনার স্মার্টফোনটি পরিষ্কার করুন-

নিশ্চয়ই আপনার কাছে বিষয়টি অসামঞ্জস্য মনে হচ্ছে! তবে জেনে রাখুন যে, আপনার স্মার্টফোনটিতে কল্পনাতীত ময়লা রয়েছে। ডক্টর যেইশ্নার বলেন, “কিছু কিছু গবেষণায় দেখা গিয়েছে যে, ব্যবহার করা স্মার্টফোনগুলো পাবলিক টয়লেটের চাইতেও নোংরা”।

তিনি আরও জানান, “আপনি যদি প্রতিদিন টিস্যু দিয়ে পরিষ্কার না করে স্মার্টফোন ব্যবহার করেন, তাহলে এতে থাকা ময়লা ও জীবাণু আপনার ত্বকের সংস্পর্শে আসে এবং তা থেকে ব্রণ হয়”।

টেক্সাসের চর্মরোগবিশেষজ্ঞ টেড লাএইন এমডি জানান, “দীর্ঘক্ষণ যাবত গালের সাথে ফোন ধরে রাখলে ত্বকে ইনফেকশন হয়ে ব্রণ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে”।

বালিশের কভার প্রায়শই পরিবর্তন করুন-

বালিশের কভারের সাথে ব্রণের কী সম্পর্ক তাই ভাবছেন তো? বিষয়গুলো বিস্তারিত জানলেই বুঝতে পারবেন আসল কারণটি। ফোর্ট ওয়ার্থ টেক্সাসের চর্মরোগবিশেষজ্ঞ বেটি রাজান এমডি বলেন, “প্রতি তিনদিন পরপর যদি আপনি বালিশের কভার পরিবর্তন না করেন তাহলে এতে ধুলাময়লা জমে যায়। এরপর যখনই আপনি সেই বালিশের কভারে ঘুমান, তখন আপনার ত্বকে গিয়ে লোমকূপে সেই ময়লাগুলো জমে যায়।”

তাই অবশ্যই প্রতি তিনদিন পরপর বালিশের কভার বদলে সাবানের সাথে স্যাভলন মিশিয়ে ধুয়ে নিন।

মুখে হাত দেয়া থেকে বিরত থাকুন-

ডক্টর যেইশ্নারের মতে, ঘন ঘন মুখে হাত দিলে ব্রণ হতে পারে। তিনি আরও বলেন যে, “দিনেরবেলা হাতের তালুর ওপর গাল ঠেস দিয়ে বসলে, গালে জ্বালাপোড়া হয়। আসলে তখন ত্বকে ময়লা ও হাত থেকে ত্বকে তেল গিয়ে লোমকূপে যায়। এর জন্যই এমনটা অনুভব হয়”।

তাই গালে হাত দেয়া এড়িয়ে চলুন।

ফেসওয়াশ ব্যবহারের দিকে নজর দিন-

নিউ ইয়র্ক সিটির মাউন্ট সিনাই এর সহযোগী অধ্যাপক এবং কসমেটিক এন্ড ক্লিনিক্যাল রিসার্চের পরিচালক জশুয়া যেইশ্নার এমডি বলেন, “যদি ব্রণের সম্ভাবনা কমাতে চান, তাহলে মুখ পরিষ্কারের জন্য কী ধরনের ক্লিঞ্জার ব্যবহার করছেন এবং এর সময় নির্ধারণ ঠিকমতো করছেন কিনা সেদিকে লক্ষ্য রাখাটা বিশেষ জরুরী”।

ত্বক সাধারণত তৈলাক্ত, শুষ্ক এবং মিশ্র এই তিন ধরনের হয়ে থাকে। তাই ত্বকের ধরন বুঝে সেই অনুযায়ী ক্লিঞ্জার, ফেসওয়াশ কিনুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড