• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাফায়াল ইস্যুতে চাপের মুখে মোদী সরকার 

  প্রসেনজিৎ দাস,  ত্রিপুরা প্রতিনিধি

১২ অক্টোবর ২০১৮, ১৬:৩৩
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ ওলান্দের পর ডাসল্ট কর্তার বিস্ফোরক মন্তব্য। আর তাতে রাফায়াল চুক্তি নিয়ে নতুন করে বেকায়দায় পড়ল মোদী সরকার। কারণ তাতে সরাসরি বলা হয়েছে, রিলায়েন্সের সঙ্গে গাঁটছড়া না বাঁধলে রাফায়াল চুক্তিই হতো না। এই পরিস্থিতিতে প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন তিনদিনের সফরে ফ্রান্সে যাওয়ায় অন্য মাত্রা নিল রাফায়াল যুদ্ধবিমান বিতর্ক। কারণ, এই সফরের অন্যতম উদ্দেশ্য ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক এবং রাফায়াল চুক্তি নিয়ে বিশেষ আলোচনা।

প্রতিরক্ষামন্ত্রীর সফরের মধ্যে রাফায়াল চুক্তি নিয়ে ভয়ঙ্কর বোমাটি ফাটায় ফ্রান্সের সংবাদমাধ্যম ‘মিডিয়াপার্ট’। ওই সংস্থার ওয়েবসাইটে বলা হয়েছে, রাফায়াল প্রস্তুতকারী সংস্থা ডাসল্টের অন্যতম কর্তা একটি বৈঠকের মধ্যেই জানিয়েছিলেন, ওই চুক্তিতে অনিল আম্বানির রিলায়েন্স সংস্থাকে বাছাই না করে আর কোনো উপায় ছিল না। কারণ গোটা চুক্তির অন্যতম বাণিজ্যিক শর্ত ছিল যে, যৌথ উৎপাদনকারী সংস্থা হিসাবে আম্বানির কোম্পানিকেই ভারত থেকে নিতে হবে।

সংস্থার ডেপুটি চিফ এগজিকিউটিভ অফিসার ল্যক সেলগেন প্রতিনিধিস্তরের বৈঠকে বলেন, রিলায়েন্সকে নেওয়া আমাদের ডিলের প্রধান বাধ্যবাধকতা ছিল। আমরা যদি ওই শর্ত না মানতাম, তাহলে রাফায়াল কন্ট্রাক্ট হাতেই পেতাম না। নিজেদের সংস্থার অভ্যন্তরীণ একটি বৈঠকে নাকি ওই ডেপুটি চিফ এগজিকিউটিভ অফিসার এই বিস্ফোরক মন্তব্য করেছেন।

উল্লেখ্য, ঠিক এই কথাটাই ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলান্দে বলেছিলেন। এই সংবাদমাধ্যমেরই সাক্ষাৎকারে ওলান্দে বলেছিলেন, অনিল আম্বানির সংস্থাকে কন্ট্রাক্ট দেওয়া ছাড়া আমাদের সামনে কোনো বিকল্প ছিল না। কারণ ভারত সরকারই প্রস্তাব করেছিল ওই সংস্থার নাম।

ডাসল্ট সংস্থার কর্তার এই বিস্ফোরক মন্তব্যের পাশাপাশি চলতি বিতর্কে ইন্ধন জুগিয়েছে প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের ফ্রান্স সফর। প্রতিরক্ষামন্ত্রী রাফায়াল সংস্থার অফিস ও উৎপাদন ইউনিট পরিদর্শন করতে পারেন বলে খবর। দুই দেশের স্ট্র্যাটেজিক সম্পর্কের নিরিখে নতুন কিছু সমঝোতা চূড়ান্ত করাও এই সফরের অন্যতম লক্ষ্য। আজ ও আগামীকাল তিনি দফায় দফায় ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রকের সঙ্গে বৈঠকের পাশাপাশি রাফায়াল চুক্তির আগামী পরিকল্পনা এবং ৩৬টি যুদ্ধবিমান ঠিক কবে থেকে সরবরাহ করা হবে, সেই নিয়েও জরুরি বৈঠক করবেন। যাবেন ডাসল্ট অফিসেও।

যদিও এই সফর ঘিরে বিজেপিকে চেপে ধরতে আসরে নামেন কংগ্রেস সভাপতি রাহুল। সাফ বলেছেন, মোদী সরকার ভয় পেয়েছে। নির্মলা সীতারামন কেলেঙ্কারি ধামাচাপা দিতে এবং গোপন ডিল যাতে প্রকাশ্যে না আসে তা ঠিক করতেই রাফায়ালের অফিসে ছুটেছেন। কারণ মিডিয়াপার্ট জানিয়েছে তাদের কাছে পূর্ণ নথি আছে ওই মিটিংয়ের। ডাসল্ট সংস্থার মিটিংয়ের মিনিটস রয়েছে। সেখানেই লেখা হয়েছে এইসব বিবৃতি। কারণ সেখানেও প্রশ্ন উঠেছিল, ভারতের রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা হ্যালকে কেন ‘কন্ট্রাক্ট’ দেওয়া হল না?

রাহুল গান্ধীর আক্রমণ এবং অন্যদিকে একের পর এক নতুন তথ্য সামনে আসার যোগফলে বিজেপিও যথেষ্ট ব্যাকফুটে। কারণ সামনেই পাঁচ রাজ্যের নির্বাচন। সেখানে ক্রমেই রাফায়াল চুক্তি বড়সড় ইস্যুতে পরিণত হতে চলেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড