• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মানা হচ্ছে না এজেন্ট ব্যাংকিংয়ে

  অধিকার ডেস্ক    ০৮ অক্টোবর ২০১৮, ১০:০১

এজেন্ট ব্যাংকিং

দেশের সর্বত্র কৃষি ঋণ বিতরণ সম্প্রসারিত করার লক্ষ্যে ২০১৩ সালে বাংলাদেশ ব্যাংক কর্তৃক এজেন্ট ব্যাংকিং গাইডলাইন প্রবর্তন করা হয়। এই গাইডলাইনে বলা হয়, যে সকল বাণিজ্যিক ব্যাংকে এজেন্ট ব্যাংকিং কার্যক্রম চালু আছে এবং যে সকল ব্যাংক এজেন্ট ব্যাংকিং কার্যক্রম গ্রহণ করতে ইচ্ছুক সে সকল ব্যাংক চলমান কৃষি ঋণ বিতরণ পদ্ধতির পাশাপাশি এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে কৃষি ঋণ বিতরণ করতে পারবে।

কিন্তু বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা থাকলেও বাণিজ্যিক ব্যাংকগুলো এই নির্দেশ তা মানছে না বলে অভিযোগ পাওয়া গেছে। ফলে কৃষকদের চড়া সুদে এনজিওগুলোর কাছ থেকে ঋণ নিতে হচ্ছে বলে জানা গেছে। আবার বাণিজ্যিক ব্যাংকের শাখা থেকে ঋণ নিতে গেলে সেক্ষেত্রে কৃষকেরা নানা ধরনের হয়রানির শিকার হচ্ছে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

বাংলাদেশ ব্যাংক সূত্র থেকে জানা যায়,চলতি ২০১৮-১৯ অর্থবছরে ২১,৪০০ কোটি টাকা কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে ব্যাংকগুলোর। লক্ষ্যমাত্রার মধ্যে রাষ্ট্রায়ত্ত ৮ ব্যাংক বিতরণ করবে ৯ হাজার ৮৭৫ কোটি টাকা। আর বাকি ১১ হাজার ৫২৫ কোটি টাকা বিতরণ করবে বেসরকারি দেশি ও বিদেশি ৪৭টি বাণিজ্যিক ব্যাংক।

ব্যাংক এজেন্টের মাধ্যমে ২ হাজার ১২ কোটি ৭৭ লাখ টাকা আমানত সংগ্রহ করা হয়েছে। পাশাপাশি ৩ হাজার ৫১৪ কোটি ২৩ লাখ টাকা রেমিটেন্সও এসেছে। এসব ব্যাংক বিভিন্ন খাতে ১৩৭ কোটি ৩২ লাখ টাকা ঋণ বিতরণ করলেও কৃষিখাতে কোনো ঋণ বিতরণ করেনি বলে জানা গেছে। অধিকাংশ ব্যাংকের পল্লী অঞ্চলে নিজস্ব শাখা না থাকায় এনজিও লিংকেজের মাধ্যমে এই ঋণ বিতরণ করা হয় এবং এজন্য সুদ দিতে হয় মাইক্রো ক্রেডিট রেগুলেটরি অথরিটিকে (এমআরএ)। এক্ষেত্রে নির্ধারিত সুদ হার ২২ থেকে ২৭ শতাংশ পর্যন্ত।

বাংলাদেশ ব্যাংক এজেন্ট ব্যাংকিং শুরু করার ফলে ১৭টি বাণিজ্যিক ব্যাংক কম খরচে আমানত সংগ্রহ ও কম সুদের ঋণ বিতরণ কার্যক্রম করতে পারছে। এসব ব্যাংকের মধ্যে রয়েছে ডাচ্-বাংলা, ব্যাংক এশিয়া, আল-আরাফাহ ইসলামী, সোস্যাল ইসলামী, মধুমতি ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট, এনআরবি কমার্শিয়াল, স্ট্যান্ডার্ড ব্যাংক, অগ্রণী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি, মিডল্যান্ড ব্যাংক, সিটি ব্যাংক, ইসলামী ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, এবি ব্যাংক এবং এনআরবি ব্যাংক ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড