• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমন ক্ষেতে ইঁদুরের আক্রমণ, দিশেহারা কৃষক

  নেত্রকোণা প্রতিনিধি

২২ অক্টোবর ২০১৮, ১৫:৪১
নেত্রকোণা 
রোপা আমন ধান ক্ষেতে ইঁদুরে আক্রমণে দিশেহারা হয়ে পড়েছেন কৃষক

নেত্রকোণা কেন্দুয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের রোপা আমন ধান ক্ষেতে ইঁদুরে আক্রমণে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা। মাঠে আমন ধান এখন শীষ দিবে আর এই মুহূর্তে ইঁদুরের আক্রমণ ঠেকাতে পারছেন না কৃষকরা। প্রতিদিন রাতের আধারে কাঁচা ধান কেটে নষ্ট করছে ইঁদুরের দল। ইঁদুরের আক্রমণ ঠেকাতে কৃষকরা কীটনাশক ও বিভিন্ন সনাতন পদ্ধতি ব্যবহার করেও সুফল পাচ্ছেন না।

সরেজমিনে উপজেলার রোয়াইলবাড়ি ইউনিয়নের কৈলাটি রামচন্দ্র গ্রামের বকুল মিয়ার ধান ক্ষেতে গিয়ে দেখা গেছে, তার ৩০ শতক ধান ক্ষেতে প্রায় ১০ শতক জায়গার কাঁচা ধান খেটে বিনষ্ট করেছে ইঁদুর। শুধু বকুল মিয়ার ক্ষেতই নয়, একই গ্রামের ডালিম মিয়া, আব্দুল আলী, রতন মিয়া, আবুল কাশেমসহ এই ইউনিয়নের ফতেপুর, দ্বিগর, সহিলাটি, আমতালা ও সান্দিকোণা ইউনিয়নের চেংজানা, কান্দিউড়া ইউনিয়নের বেজগাতী এবং কুন্ডুলী গ্রামসহ উপজেলার বিভিন্ন ইউনিয়নের হাওরে ইঁদুরের আক্রমণ ছড়িয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত ক্ষেতের আইল ও মধ্যখানে ইঁদুরের গর্ত রয়েছে। কোনো কোনো ক্ষেতে আবার গর্ত নেই।

কৈলাটি রামচন্দ্রপুর গ্রামের কৃষক বকুল মিয়ার সঙ্গে কথা হলে তিনি জানান, বিআর ২৮, ২৯ ও ৪৯ জাতের ধান ৬০ শতক জমিতে চাষ করেছেন। এর মধ্যে ৩০ শতক জমিতে বিআর ৪৯ জাতের ধান করেছেন তিনি। ২৮ ও ২৯ জাতের ধান ক্ষেতে ইঁদুরের আক্রমণ নেই। শুধু ৪৯ জাতের ধান ক্ষেত ইঁদুরে কাটছে।

তিনি আরও বলেন, এবারের ফসল খুব ভাল হয়েছিল কিন্তু ধান ক্ষেতে থোর আসার সাথে সাথে ইঁদুরের আক্রমণ শুরু হয়েছে। বিভিন্ন ধরনের কীটনাশকসহ নানা পদ্ধতি ব্যবহার করেও ইঁদুরের ধান কাটা বন্ধ করতে পারছি না। ইঁদুর যে হারে প্রতিদিন ধান কাটছে, ধান শীষ দেওয়ার আগে সব ক্ষেত কেটে ফেলবে মনে হচ্ছে।

আমতলা গ্রামের কৃষক লিটন সরকার জানান, ৪০ শতক জমিতে ৪৯ জাতের ধান চাষ করেছি। ইঁদুরে আক্রান্ত হওয়ার পরপরই এক ব্যবসায়ীর পরামর্শে বিষ প্রয়োগ করে ৪টি ইঁদুর মেরে ফেলায় আক্রমণ অনেকটাই কমে গেছে। মনে হয় ইঁদুর দল বেঁধে আসে তাই কম কাটছে।

সান্দিকোণা ইউনিয়নের ২ নম্বর ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা বাদল মিয়া জানান, আক্রান্ত জমির কৃষককে কাঁচা শামুকের ভিতরে ‘জিংক ফসফেট’ ঢুকিয়ে ইঁদুরের চলাচলের পথে দিতে পরামর্শ দেওয়া হচ্ছে। ইঁদুর শামুক খেতে খুব পছন্দ করে তাই শামুক পেলে সে খাবে। শামুকে মিশ্রিত ‘জিংক ফসফেট’ খেলে ইঁদুর মারা যাবে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা চন্দন কুমার মহাপাত্র জানান, আমন মৌসুমে ইঁদুর আক্রমণ বেশি করে। উপজেলার কিছু কিছু এলাকায় আমন ক্ষেতে ইঁদুরের আক্রমণের করেছে বলে সংবাদ পাচ্ছি। তাই সংশ্লিষ্ট ব্লকের কৃষি অফিসারদের এই মুহূর্তে ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে থেকে পরামর্শ প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড